বিশ্বকাপের স্বাগতিক দেশগুলোর কী পারফরম্যান্স?

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪ | 2023-08-30 11:16:24

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠছে আজ। প্রায় মাসব্যাপী বিশ্বফুটবলের সর্বোচ্চ আসরে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে লড়বে ৩২ দল। এবারের বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। ২০ বছরের মধ্যে এনিয়ে দ্বিতীয়বারের মতো এবং ইতিহাসে সেই দ্বিতীয়বারের মতো এশিয়ায় বসছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবলের এই আসর।

২০০২ সালের এশিয়ার দুই দেশ দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথভাবে আয়োজন করেছিল বিশ্বকাপের। এবার কাতার প্রথমবারের মতো আয়োজক এবং প্রথমবারের মতো বিশ্বকাপে অংশগ্রহণকারীও।

ইতিহাস বলছে বিশ্বকাপের প্রতিটি স্বাগতিক দলের পারফরম্যান্স থাকে দারুণ। স্বাগতিক কিছু দেশের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার উদাহারণও আছে। এ পর্যন্ত বিশ্বকাপ জিতেছে আটটি দল, তাদের মধ্যে কেবল ব্রাজিল ও স্পেন ছাড়া ছয়টি দলই অন্তত একবার নিজেদের দেশে আয়োজিত বিশ্বকাপ জিতেছে।

ইংল্যান্ড এ পর্যন্ত একবার মাত্র বিশ্বকাপ জিতেছে, এবং সেটা ১৯৬৬ সালে নিজেদের দেশে। ১৯৩০ সালে উরুগুয়ে, ১৯৩৪ সালে ইতালি, ১৯৭৮ সালে আর্জেন্টিনা, ১৯৯৮ সালে ফ্রান্স তাদের প্রথম বিশ্বকাপ ট্রফি স্বাগতিক হিসেবে জিতেছে। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ১৯৭৪ সালে তাদের দ্বিতীয় শিরোপা নিজেদের মাটিতে জিতেছে।

পৃথক ছয়টি দেশের স্বাগতিক হিসেবে বিশ্বকাপ জেতার রেকর্ড ছাড়াও বিশ্বকাপ আয়োজন করে সাফল্য পেয়েছে সুইডেন। ১৯৫৮ সালে দলটি রানার্স-আপ হয়। বিশ্বকাপে এটাই তাদের সর্বোচ্চ অর্জন।

বিশ্বকাপ আয়োজন করে ১৯৬২ সালে দক্ষিণ আমেরিকার দেশ চিলি তৃতীয়, ২০০২ সালে দক্ষিণ কোরিয়া চতুর্থ, এবং ১৯৭০ ও ১৯৮৬ সালে মেক্সিকো কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়।

২০০২ সালের যৌথ আয়োজক জাপান অন্তত প্রথম রাউন্ড থেকে বাদ পড়েনি। তবে একমাত্র ব্যতিক্রম দক্ষিণ আফ্রিকা। তারা ২০১০ বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকেই বাদ পড়ে।

২০১৮ সালের আয়োজক ছিল রাশিয়া। দলটি কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছায়, এবং সেখানে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে বিদায় নেয়।

এছাড়া আয়োজক দল ফ্রান্স ১৯৩৮ সালে কোয়ার্টার ফাইনাল, ১৯৫০ সালে ব্রাজিল রানার্স-আপ, ১৯৮২ সালে স্পেন দ্বিতীয় রাউন্ডে, ১৯৯০ সালে ইতালি তৃতীয়, ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র দ্বিতীয় রাউন্ড, ২০০৬ বিশ্বকাপে জার্মানি তৃতীয় এবং ২০১৪ সালে ব্রাজিল চতুর্থ হয়।

বিশ্বকাপের এবারের আসরে স্বাগতিক কাতারের গ্রুপ-প্রতিপক্ষ দক্ষিণ আমেরিকা অঞ্চলের দেশ ইকুয়েডর, ইউরোপের শক্তিশালী দল নেদারল্যান্ডস ও আফ্রিকার অন্যতম ফুটবল শক্তি সেনেগাল। বিশ্বকাপের উদ্বোধনী দিনে (২০ নভেম্বর) স্বাগতিকরা খেলবে ইকুয়েডরের বিপক্ষে, ২৫ ও ২৯ নভেম্বর খেলবে তারা যথাক্রমে সেনেগাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

৬ অক্টোবর ২০২২ তারিখে প্রকাশিত সবশেষ ফিফা র‍্যাঙ্কিংয়ে নেদারল্যান্ডসের অবস্থান অষ্টম, সেনেগাল ১৮ এবং কাতার আছে ৫০তম স্থানে।

এ সম্পর্কিত আরও খবর