এশিয়ায় ভীতিকর রেকর্ড মেসিদের

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪ | 2023-08-26 00:13:33

দক্ষিণ আমেরিকা অঞ্চলের দেশ আর্জেন্টিনা বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে দুইবার, রানার্সআপ হয়েছে তিনবার।

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে এশিয়ার দল সৌদি আরবের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে গেছে ফেবারিট আর্জেন্টিনা। লিওনেল স্কলানির দল টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর প্রথম কোন ম্যাচ হারল তিন বছর পর, তাও আবার বিশ্বকাপে।

মঙ্গলবার (২২ নভেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের ম্যাচে আর্জেন্টিনার হার ২-১ গোলে। এই হারে আর্জেন্টিনার নকআউট পর্বে যাওয়া কঠিন হয়ে গেছে। গ্রুপের অপর দুই দল হচ্ছে মেক্সিকো ও পোল্যান্ড।

গ্রুপের অন্য ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ড গোলশূন্য ড্র করায় পরের দুই ম্যাচ জিততেই হবে আর্জেন্টিনাকে।

এবারই প্রথম নয়, এরআগেও একাধিক বার বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে বিশ্বকাপ শুরু করেছে আর্জেন্টিনা। তন্মধ্যে ১৯৯০ সালের বিশ্বকাপে উঠেছে তারা ফাইনালেও। সেবার দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হেরেছিল রজার মিলারের ক্যামেরুনের কাছে।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হার দিয়ে শুরুর ইতিহাস আর্জেন্টিনার সেই দ্বিতীয় বিশ্বকাপ থেকেই। ১৯৩৪ বিশ্বকাপের প্রথম ম্যাচে সুইডেনের কাছে ৩-২ হেরে বিদায় নেয় তারা। সে বার শুরু থেকেই নকআউট পদ্ধতিতে খেলা হয়।

১৯৫৮ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পশ্চিম জার্মানির কাছে ৩-১ গোলে হারে আর্জেন্টিনা।

১৯৭৪ বিশ্বকাপে প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ৩-২ গোলে হারে আর্জেন্টিনা। এরপর ১৯৮২ বিশ্বকাপে তারা প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ১-০ ব্যবধানে হারে।

১৯৯০ সালে ক্যামেরুনের কাছে প্রথম ম্যাচে ১-০ গোলে হারে আর্জেন্টিনা। তারপর একে একে শক্তিশালী প্রতিপক্ষদের হারিয়ে ফাইনালে পৌঁছে যান মারাডোনারা। কিন্তু পশ্চিম জার্মানির কাছে ফাইনালে হারতে হয়।

২০১৮ বিশ্বকাপে প্রথম ম্যাচে না হারলেও আইসল্যান্ডের বিপক্ষে ড্র করেছিল আর্জেন্টিনা। সে ম্যাচে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন লিওনেল মেসি। আর্জেন্টিনা উঠেছিল নকআউট পর্বে, এবং সেখানে কিলিয়ান এমবাপের জোড়া গোলে ৩-৪ গোলে হেরে বিদায় নিতে হয় বিশ্বকাপ থেকে।

এবার এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় বিশ্বকাপে এশিয়ার দল সৌদি আরবের বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরু করল আর্জেন্টিনা। হারের ব্যবধান ২-১; আর্জেন্টিনার একমাত্র গোলদাতা লিওনেল মেসি, পেনাল্টি থেকে গোল করেন তিনি।

এশিয়ার দেশ কাতারে এবার অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের আসর। ২০০২ সালে জাপান ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে আয়োজন করেছিল বিশ্বকাপের। সেই বিশ্বকাপে প্রথম পর্ব থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। সেবার অবশ্য হেরে শুরু হয়নি আর্জেন্টিনার। গাব্রিয়েল বাতিস্তুতার গোলে নাইজেরিয়াকে হারিয়েছিল তারা। পরের ম্যাচে ডেভিড বেকহামের গোলে ম্যাচ হারে তারা। শেষ ম্যাচ ছিল সুইডেনের বিপক্ষে, জয় ছাড়া বিকল্প ছিল না। কিন্তু ম্যাচ শেষ হয় ১-১ গোলের সমতায়। আর্জেন্টিনার যাওয়া হয়নি নকআউট পর্বে।

এবারও এশিয়ায় আরেক বিশ্বকাপ। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে খাদে পড়ে গেছে আর্জেন্টিনা। শেষ দুই ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই। পারবে কি আর্জেন্টিনা এশিয়ার ভীতিকর রেকর্ড ছাপিয়ে নকআউট পর্বে যেতে?

এ সম্পর্কিত আরও খবর