ডেনজেল ডামফ্রিস: ডাচদের ম্যাচ জয়ের নায়ক

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪ | 2023-08-28 07:32:43

ডেনজেল ডামফ্রিস, নেদারল্যান্ডস দলের ডিফেন্ডার। কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডাচদের জয়ের নায়ক। নিজে এক গোল করেছেন, পাশাপাশি বাকি দুই গোলে করেছেন সহায়তা।

নেদারল্যান্ডস ম্যাচ জিতেছে ৩-১ গোলে। দারুণ নৈপুণ্যের জন্যে ডেনজেল ডামফ্রিস হয়েছেন ম্যান অব দ্য ম্যাচও।

শনিবার আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে ৩-১ গোলে জিতেছে ডাচরা। ডামফ্রিসের নৈপুণ্যে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠল নেদারল্যান্ডস।

ম্যাচের দশম মিনিটে এগিয়ে যায় নেদারল্যান্ডস। গোলদাতা মেমফিস ডিপাই, তবে সেই গোলের উৎস ছিল ডি–বক্সের ফাঁকা জায়গায় ফেলা ডামফ্রিসের ক্রস। প্রথমার্ধের যোগ করা সময়ে ডামফ্রিসের আরেকটি দুর্দান্ত অ্যাসিস্টে গোল করেন ব্লিন্ড।

দুই গোলে সহায়তা দেওয়ার পর এবার নিজেই গোল করেন ডামফ্রিস। মাচের ৮১তম মিনিটে পাল্টা আক্রমণে ডি-বক্সে থেকে দুর্দান্ত এক ভলিতে ডাচদের ৩–১ ব্যবধানে এগিয়ে দিয়ে ম্যাচ একরকম শেষই করেন ডামফ্রিস।

২৬ বছর বয়েসি এই ডাচ ডিফেন্ডার খেলছেন ইতালির ক্লাব ইন্টার মিলানে। পিএসভি আইন্দহোভেন থেকে গত বছর ইতালিতে পাড়ি পান ডামফ্রিস।এরআগে খেলেছেন তিনি নেদারল্যান্ডস অনুর্ধ্ব-২১ দলে। ক্লাব পর্যায়ে খেলেছেন হিরানভান, স্পার্টা রটারডামের হয়ে।

ইন্টার মিলানের হয়ে সেরি-আতে তিনি ৪৮ ম্যাচ খেলেছেন, ডিফেন্ডার হলেও করেছেন ৬ গোল, আছে ছয় অ্যাসিস্টও। কেবল ইতালিয় লিগেই নয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও করেছেন একটি গোল। পিএসভিতে থাকাকালে উয়েফা ইউরোপা লিগেও করেছেন দুইটি গোল।

ডেনজেল ডামফ্রিস এবারই প্রথম বিশ্বকাপ খেলছেন। বিশ্বকাপ বাছাইপর্বে কোচ লুই ফন গালের দলের অন্যতম নির্ভরযোগ্য নাম তিনি। বাছাইপর্বে খেলেছেন ১০ ম্যাচ, একটি গোলের পাশাপাশি ছিল একটি অ্যাসিস্টও। খেলেছেন উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ। ইউরোতে চার ম্যাচ খেলে করেছেন একটি গোল।

এ সম্পর্কিত আরও খবর