মেসিকে নয়, আর্জেন্টিনা দলকেই আটকাতে তৈরি ক্রোয়েশিয়া!

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 09:54:51

রাশিয়া বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মাঠে নামবে আর্জেন্টিনা, অপর ম্যাচে মরক্কো মুখোমুখি হবে ফ্রান্সের। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনা এবং ক্রোয়েশিয়া মুখোমুখি হওয়ার আগে ক্রোয়েশিয়ার তারকা ব্রুনো পেটকোভিচ জানালেন তাঁর দল শুধু মেসি নয় গোটা আর্জেন্টিনা দলকে সামলানোর চেষ্টা করবে।

ক্রোয়েশিয়ার স্ট্রাইকার ব্রুনো পেটকোভিচ জানিয়েছেন, শুধু লিওনেল মেসিকে আটকানোটাই তাঁর দলের লক্ষ্য নয়। তাঁরা পুরো আর্জেন্টিনা দলটাকেই আটকে দেওয়ার পরিকল্পনা করছেন। শুধু মেসিকে ম্যা মার্কিং করাটাই তাঁদের লক্ষ্য না কারণ মেসি আটকে গেলেও দলের অন্য ফুটবলাররা বিপদ তৈরি করে দিতে পারে তা ভাল মতোই বুঝতে পেরেছে লুকা মদ্রিচের দল।

ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচে ক্রোয়েশিয়া দলের মাসিহা হয়ে ওঠা পেটকোভিচ বলেছেন, "লিওনেল মেসিকে আটকানোর কোনও নির্দিষ্ট প্ল্যান আমাদের এখনও নেই এবং সাধারাণত আমরা একটা প্লেয়ারকে আটকানোর কথা ভাবি না, আমরা ভাবি পুরো দলকে আটকে দেওয়ার কথা। আমরা দলগত ভাবে ওদের আটকানোর চেষ্টা করব, শুধু ম্যান মার্কিং করে নয়। আর্জেন্টিনা শুধু মেসি নির্ভর নয়, এই দলে একাধিক মহান ফুটবলার রয়েছেন। আমাদের পুরো আর্জেন্টিনা দলটাকেই আটকে দিতে হবে।'

ক্রোয়েশিয়া যে বিশ্বকাপে এখনও টিকে রয়ছে তার অন্যতম কারণ ব্রুনো পেটকোভিচ। ব্রাজিলের বিরুদ্ধে অতিরিক্ত সময়ে নেইমারের গোলে পিছিয়ে পড়ার পর এই পেটকোভিচের গোলেই সমতা ফিরিয়ে ছিল ক্রোয়েশিয়া। টাই ব্রেকারেও ক্রোয়েশিয়ার প্রথম শট পেটকোভিচই নিয়েছিলেন এবং গোলও করেছিলেন। তিনি বলছিলেন, "আমার মনে হয় যাঁরা পেশাদার ভাবে ফুটবলাররা তাঁরা ভাল পেনাল্টি কিক নিতে পারেন। পার্থক্য হল মানসিকভাবে আপনি কতটা দৃঢ়, এমন চাপ থাকে এই কিক নেওয়ার আগে যা আপনি কখনও আগে অনুভব করেননি।"

ক্রোয়েশিয়ার কোচ জলাটকো ডালিচ আত্মবিশ্বাসী তাঁর দলের উপর। তবে, ক্রোয়েশিয়ার পারফরম্যান্স অনেকটা নির্ভর করবে তাদের মাঝমাঠের উপর যার নিয়ন্ত্রণ থাকেলুকা মদ্রিচ, মাতেও কোভেসিচ এবং মার্সেলো ব্রজোভিচের উপর। ক্রোয়েশিয়ার ডিফেন্ডার জোসিপ জুরানোভিচ জানিয়েছেন এই তিন ফুটবলার নির্ভরযোগ্য। তাঁর কথায়, "ক্রোয়েশিয়ার ফুটবল ইতিহাসের সেরা তিন মিডফিল্ডার, মাতেও, লুকা এবং মার্সেলো। আমি মনে করি না আর কখনও এমনটা হবে। ব্যাকে টাকা রাখার থেকেও নির্ভরশীল হতে পরেন আপনি ওদেরকে পাস বাড়িয়ে।"

এ সম্পর্কিত আরও খবর