‘তরুণদের কাছে অনুপ্রেরণার নাম রোনালদো’

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-14 16:04:51

জাতীয় দলের হয় রেকর্ড গোল-স্কোরারের খেতাবটা আগে থেকেই ছিল। স্লোভাকিয়ার বিপক্ষে ইউরো বাছাইয়ের ম্যাচে জোড়া গোল করে সেই রেকর্ডকে আরেকটু উঁচুতে নিয়ে গেলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০২ ম্যাচে পর্তুগিজ সুপারস্টারের গোল সংখ্যা এখন ১২৫। সিআর সেভেনের দিনে ৩-২ গোলে জিতে নবম বারের মতো ইউরোর টিকিট নিশ্চিত করেছে পর্তুগাল। এমন দিনে রোনালদোকে তরুণের জন্য অনুপ্রেরণা মানছেন দলটির কোচও।

এদিন শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে দেখা যায় রবার্তো মার্টিনেজের শিষ্যদের। বেশ কয়েকবার স্লোভাকিয়ার রক্ষণভাগে ফাটল ধরিয়ে ডি-বক্স পর্যন্ত চলে যায় পর্তুগালের অ্যাটাকিং লাইনআপ। ১৭ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের অ্যাসিস্ট থেকে হেড দিয়ে বল জালে জড়ান গনজালো রামোস।

২৯তম মিনিটে পেনাল্টি থেকে নিজের প্রথম গোলটি করেন আল-নাসের সুপারস্টার। এরপর প্রথমার্ধ জুড়ে এক-পাক্ষিক আক্রমণই করতে থাকে পর্তুগাল। বেশ কয়েকটি শট গোলপোস্টের বাইরে দিয়ে না গেলে হয়তো ব্যবধানটি আরও বাড়িয়ে নিতে পারতো স্বাগতিকরা।

৬৯ মিনিটে দুর্দান্ত একটি লং শট নিয়ে পর্তুগালের ডিফেন্স লাইন এবং কিপারকে চমক দিয়ে গোল আদায় করেন স্লোভাকিয়ান ডিফেন্ডার ডেভিড হ্যাঞ্চকো। যদিও শটটি বেনফিকার ডিফেন্ডার এন্তোনিও সিলভার পায়ে লেগে ডিফ্লেক্ট হয়, তারপরও হ্যাঞ্চকোর শটটি প্রশংসার দাবিদার।

ঠিক তার তিন মিনিট পরেই অ্যাসিস্ট মাস্টার ব্রুনো আরেকটি গ্রাউন্ডেড ক্রস করেন ডি-বক্সের ভিতর, সুযোগটি হাতছাড়া না করে সহজ একটি ট্যাপ-ইনের মাধ্যমে নিজের দ্বিতীয় গোলটি করে নেন মিস্টার সি আর সেভেন।

দুই গোলে পিছিয়ে যেয়েও হাল ছাড়েনি স্লোভাকিয়ানরা। ৮০তম মিনিটে আবারও ডি-বক্সের বাইরে থেকে অসাধারণ একটি শট নিয়ে দলের হয়ে গোল করেন নাপোলির মিডফিল্ডার স্টানিস্লাভ লাবোতকা। পুরো ম্যাচের সবচেয়ে আকর্ষণীয় গোল সম্ভবত এটিই। শেষ পর্যন্ত নিজেদের মাঠে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই ২০২৪ ইউরোতে জায়গা করে নেয় রোনালদোর পর্তুগাল।

দারুণ এক জয়ে ইউরোর টিকিট কেটে রোনালদোকে প্রশংসায় ভাসান মার্টিনেজ, ‘ক্রিস্টিয়ানো ফর্মে আছে এবং বেশ ভালোই ছন্দে আছে। সে তার ক্লাবের সাথেও প্রতি ম্যাচ দীর্ঘক্ষণ মাঠে থাকছে ও প্রচুর গোল পাচ্ছে। জাতীয় দলে তার অনেক বেশি অভিজ্ঞতা আছে, দলের নতুন প্রজন্মের খেলোয়াড়দের জন্য সে উদ্দীপনা এবং অনুপ্রেরণা যোগায়। আমরা সবাই আমাদের সর্বোচ্চটাই করছি। ফুটবল কোনো একক খেলা নয়, এটির জন্য প্রয়োজন দলগত প্রচেষ্টা।’

২০১৬ তে নিজেদের প্রথম ইউরো শিরোপা জেতে পর্তুগাল, রোনালদোর ক্যারিয়ারেও সেটি ছিলো প্রথম আন্তর্জাতিক শিরোপা। আট বছর পর এসে নিজের শেষ আন্তর্জাতিক শিরোপা পাওয়ার সুযোগটি অবশ্যই হাতছাড়া করতে চাইবেন না পর্তুগিজ এই লিজেন্ড।

এ সম্পর্কিত আরও খবর