নরওয়েকে অপেক্ষায় রেখে ইউরোর মূলপর্বে স্পেন

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-16 12:41:26

সবশেষ ২০০০ সালে ইউরোর মূলপর্বে খেলেছে নরওয়ে। এরপর আর বড় মঞ্চে মাঠে নামা হয়নি দলটির। তবে এবার সমর্থকরা আশা করছিল নতুন কিছুর। হ্যালান্ডে বড় স্বপ্ন দেখছিল নওয়েজিয়ানরা। তবে সেই স্বপ্ন পুরোপুরি ভেঙে না গেলেও অনেকটাই ফিকে হয়ে গেছে গত রাতে স্পেনের বিপক্ষে ১-০ গোলের হারে। ইউরোর মূলপর্বে খেলতে গ্রুপপর্ব তৃতীয় স্থানে থেকে শেষ করতে হবে তাদের। এরপর ডিঙাতে হবে প্লে-অফের বাধা।

দলগত শক্তি সামর্থ্যের বিবেচনায় স্পেন বহুগুণে এগিয়ে, কিন্তু নরওয়ের আছে বর্তমানে ফুটবল বিশ্বের গোলমেশিন খ্যাত হ্যালান্ড। স্পেনের ডিফেন্স এই আক্রমণাত্মক খেলোয়াড়কে আটকে রাখতে পারে কিনা তা ছিল দেখার বিষয়।

অন্যদিকে দলীয় দাপটে শুরু থেকেই খেলতে থাকে স্পেন। ১৯ মিনিটে মোরাতার গোলটি বাতিল করে দেওয়া হলেও থেমে থাকেনা তাঁরা। আক্রমণ চালিয়ে গেছে ম্যাচের বেশিরভাগ সময়। ওদিকে হ্যালান্ড তাঁর দলের কাছ থেকে যথাযথ সমর্থন না পাওয়ায় একা জ্বলে উঠতে পারেনি।

অবশেষে দ্বিতীয়ার্ধের শুরুতে ৪৯ মিনিটে বার্সেলোনার তরুণ তারকা গাভির গোলে এগিয়ে যায় স্পেন। নরওয়ে আর সেই গোল শোধ না করতে পারায় ১ গোলের ব্যবধানেই ম্যাচ জিতে নেয় স্পেন। এ জয়ে গ্রুপ-এ তে প্রথম স্থানে উঠে এলো লুইস ফুয়েন্তের শিষ্যরা। ছয় ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে তাঁরা। অন্যদিকে ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে অবস্থান নরওয়ের।

এ সম্পর্কিত আরও খবর