ভিএআর বাতিল বিষয়ে ভোট দিবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফুটবল খেলার শুরু থেকেই এটি পরিচালনার জন্য একজন রেফারি থাকার নিয়ম করা হয়। বিশেষ মুহুর্তে দ্রুত কোনো সিদ্ধান্ত নিতে হলে সেটি মাঠে থাকা রেফারিই করে থাকেন। এছাড়া মাঠের দুই পাশে দুইজন লাইন্সম্যান থাকেন যারা রেফারিকে সহযোগিতা করেন। সময়ের সঙ্গে এই খেলায় যোগ হলো ভিন্নধর্মী নিয়ম। প্রযুক্তির ছোঁয়ায় যোগ হলো ভিএআর (ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি)।

২০১৬ সালে সর্বপ্রথম মূল কোনো ম্যাচে এই নতুন প্রযুক্তির প্রয়োগ শুরু হয়। মানুষ মাত্রই ভুল, মাঠে সিদ্ধান্ত দেওয়ার সময় রেফারিরাও ভুল করেন। বড় রকমের ভুল সিদ্ধান্ত রেফারি দিয়েছেন যার ফলে খেলার মোর ঘুরে গেছে এরকম নজিরও অনেক আছে। এই ভুলগুলো যাতে আর না হয় এজন্যেই এই ভিএআরের প্রয়োগ শুরু হয়।

তবে সমস্যা সমাধানের জন্য আনা ভিএআরই যেন সাম্প্রতিক সময়ে সমস্যার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে ইংলিশ প্রিমিয়ার লিগে এই প্রযুক্তির ভুল প্রয়োগ নিয়ে তীব্র আলোচনা-সমালোচনা এবং প্রতিবাদ শুরু হয়েছে। জন্ম নিয়েছে নানা বিতর্কেরও।

বিষয়টি নিরপেক্ষভাবে সমাধান করতে এবার ভিএআরের থাকা কিংবা না থাকা বিষয়ে ভোটের ব্যবস্থা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। আগামী মৌসুমের আগেই ভোটাভুটি করে এই বিষয়টির সুরাহা করতে চায় তারা।

প্রিমিয়ার লিগের ক্লাব উলভারহ্যাম্পটন ২০২৪-২৫ মৌসুম থেকে ভিএআর বাতিল চেয়ে সম্প্রতি লিগ কর্তৃপক্ষের কাছে একটি সমাধান তুলে ধরেছে। আগামী ৬ জুন লিগের ২০টি ক্লাব ভিএআর এর পক্ষে-বিপক্ষে ভোট দেবে। কারণ চলতি মৌসুমে ভিএআরের বেশ কিছু সিদ্ধান্ত উলভারহ্যাম্পটনের বিপক্ষে গেছে। ক্লাবটি দাবি করে বলেছে যে, ভিএআর প্রিমিয়ার লিগের ঐতিহ্যকে অবমূল্যায়ন করছে।

ভিএআর প্রযুক্তি বাতিল করতে চাইলে এর পক্ষে সর্বনিম্ন দুই-তৃতীয়াংশ ভোট দরকার। অর্থাৎ, প্রিমিয়ার লিগের ২০টি ক্লাবের ১৪টি ক্লাবকে ভিএআরের বিপক্ষে ভোট দিতে হবে। তাহলেই আগামী মৌসুম থেকে ইংলিশ প্রিমিয়ার লিগে আর দেখা যাবে না এই প্রযুক্তির প্রয়োগ।

   

নেদারল্যান্ডসকে ২৫ রানে হারাল বাংলাদেশ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একে প্রতিশোধ বলবেন?

কেন? গেল ওয়ানডে বিশ্বকাপের কথা ভুলে গেলেন বুঝি? নাহ, এই ম্যাচটাকে কোনোভাবেই প্রতিশোধের উপলক্ষ হিসেবে নেয়নি বাংলাদেশ। সুপার এইটই ছিল লক্ষ্যে। নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে সে যাত্রায় আরও অনেকটা পথ পাড়ি দিয়ে ফেলল আজ বাংলাদেশ।

শেষ আটে যেতে হলে ম্যাচটা জিততে হতো বাংলাদেশকে। শুরুতে ব্যাট করে ওপেনিং ব্যর্থ হলেও চারে নামা সাকিব আল হাসান দলের হাল ধরেন। তানজিদ হাসান তামিমকে সঙ্গে নিয়ে গড়েন ৪৮ রানের জুটি। ৩৬ রান করা তামিমের বিদায়ের কিছু পরেই তাওহীদ হৃদয়ও ফিরে যান।

এরপর মাহমুদউল্লাহ দলকে আশা দেখাচ্ছিলেন, তবে তিনিও ২১ বলে ২৫ রানের ইনিংস খেলে তিনি ফেরেন ডেথ ওভারের ঠিক শুরুতে। শেষটা করেন সাকিব আর জাকের আলী অনিক। সাকিব ক্যারিয়ারের ১৩তম টি-টোয়েন্টি ফিফটি তুলে নেন। ওপাশে জাকের আলী অনিক ৭ বলে ১৪ রান করে দলকে দেন ১৫৯ রানের লড়াকু পুঁজি। তবে আর্নস ভেল স্টেডিয়ামের উইকেট যেমন আচরণ করছিল তাতে এমন রানকে যথেষ্ট মনে হচ্ছিল না।

বিশেষ করে বিশেষ করে নেদারল্যান্ডসের দারুণ শুরুর পর তো বটেই। পাওয়ারপ্লেতে বাংলাদেশ দুটো উইকেট পেয়েছিল তাসকিন আহমেদ আর তানজিম সাকিবের কল্যাণে। তবে এরপরও বিক্রমজিত সিংয়ের ব্যাট বাংলাদেশকে দিচ্ছিল চোখরাঙানি। সাকিবকে দুটো, আর রিশাদকে একটা ছক্কা হাঁকিয়ে ইঙ্গিত দিচ্ছিলেন অঘটনের। তবে তাকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান মাহমুদউল্লাহ।

যদিও এরপর সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখট আর অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস মিলে অস্বস্তিতে রেখেছিলেন বাংলাদেশকে। তাদের জুটি একটা সময় সমীকরণটা নিয়ে আসে ৩৪ বলে ৪৯ রানে। সেখান থেকে ম্যাচটা বাংলাদেশের পক্ষে নিয়ে আসেন রিশাদ হোসেন। এক ওভারে এঙ্গেলব্রেখট আর বাস ডি লিডাকে ফেরান তিনি। সে ওভার থেকে দেন ৭ রান। এরপর মুস্তাফিজ ১৭তম ওভারে এসে ১ রান দিয়ে নিলেন ১ উইকেট। সেই ধাক্কাটা আর সামলে উঠতে পারেনি ডাচরা। শেষ ওভারে তাসকিন আহমেদের হাতে ছিল ৩২ রান, তিনি ৭টির বেশি রান দেননি, উল্টো একটা উইকেটও নিয়েছেন। বাংলাদেশ তাই মাঠ ছাড়ে ২৫ রানের স্বস্তির এক জয় নিয়ে। 

;

ডাচদের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল বাংলাদেশ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টসে হেরে ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। ১০ বলের ব্যবধানে অধিনায়ক নাজমুল শান্ত ও লিটন দাসকে হারায় টাইগাররা। কিন্তু সাকিব আল হাসান আজ দেখালেন নিজের ঝলক। তার ব্যাটে ভর করেই লড়াকু পুঁজি সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ, ডাচদের ১৬০ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় তারা।

ব্যাট হাতে আজকেও নিষ্প্রভ ছিল শান্ত ও লিটনের পারফরম্যান্স। ৩ বলে ১ রান করেছেন অধিনায়ক। অন্যদিকে ২ বলে ১ করে সাজঘরের পথ ধরেছেন লিটন। এই দুই টাইগার ব্যাটারের ব্যাট শেষবার কবে হেসেছিল তা সম্ভবত তাদেরও মনে নেই।

কিন্তু দলের বিপদে হাল ধরলেন ওপেনার তানজিদ তামিম এবং সাকিব আল হাসান। তাদের পার্টনারশিপের উপর নির্ভর করে রানের পাল্লা ভারি করতে থাকে বাংলাদেশ। ব্যক্তিগত ৩৫ রানে তামিম ফেরত গেলেও সাকিব দেখালেন নিজের ঝলক, দীর্ঘদিন পর আইসিসির কোনো ইভেন্টের ম্যাচে অর্ধশতক তুলে নিলেন এই অলরাউন্ডার। শেষ পর্যন্ত ছিলেন অপরাজিত।

গত দুই ম্যাচে ব্যাট হাতে তাণ্ডব চালানো তাওহীদ হৃদয় আজ কিছু করে দেখাতে পারেননি। ১৫ বলে মাত্র ৯ রান এসেছে তার ব্যাট থেকে। প্রিংগেলের বলে বোল্ড হন তিনি।

সাকিবের সঙ্গী হিসেবে এরপর উইকেটে আসেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। দুই অভিজ্ঞ ক্রিকেটার মিলে বেশ ভালোই রানের গতি ধরে রেখেছিলেন, কিন্তু ব্যক্তিগত ২৫ রানে ক্যাচ তুলে দেন রিয়াদ। তবে এই ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুইশ ছক্কার কীর্তি গড়েছেন তিনি।

জাকের আলিকে সঙ্গে নিয়ে এরপর ছোট একটি পার্টনারশিপ গড়েন সাকিব আল হাসান। যেখানে ৭ বলে ১৪ রান করেন জাকের। ৪৬ বলে অপরাজিত ৬৪ রানের আজ দুর্দান্ত এক অপরাজিত ইনিংস খেলেছেন সাকিব। নির্ধারিত ওভার শেষে টাইগারদের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৫৯ রান।

;

পাকিস্তানের নতুন আতঙ্ক লডারহিল

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের বিশ্বকাপের মোট ৪টি ম্যাচ আয়োজন করার কথা ছিল ফ্লোরিডার লডারহিলের। তবে সেটা এখন অনিশ্চয়তার মুখে। গত সপ্তাহে এই লডারহিলের বৃষ্টিতে কপাল পুড়ছে শ্রীলঙ্কার। নেপালের সঙ্গে পয়েন্ট ভাগ করে একরকম শেষ হয়ে গেছে শ্রীলঙ্কার বিশ্বকাপ স্বপ্ন। এবার এই লডারহিলেই কপাল পুড়তে যাচ্ছে পাকিস্তানের।

আগামী ১৬ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে এই লডারহিলে মাঠে নামতে যাচ্ছে পাকিস্তান। তবে শেষ পর্যন্ত পাকিস্তান মাঠে নামতে পারবে কিনা সেটি নিয়েই দেখা দিয়েছে শঙ্কা। কেননা, টানা বৃষ্টিতে ফ্লোরিডাতে দেখা দিয়েছে আকস্মিক বন্যা। জরুরী অবস্থাও ঘোষণা করেছে শহরটির গভর্নর রন ডিস্যান্টিস। যা আভাস দিচ্ছে এই মাঠে বিশ্বকাপের ম্যাচ না হওয়ার।

এই মাঠে আগামী ১৪ জুন আয়ারল্যান্ডের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। সেই ম্যাচেও আছে যথেষ্ট বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়ার পূর্বাভাস বলছে বৃষ্টির সম্ভাবনা ৯১ শতাংশ। বৃষ্টির সম্ভাবনা আছে পর দিন কানাডা-ভারত ম্যাচেও। একই পরিস্থিতি ১৬ জুন পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচেও। আর সেটি হলে যুক্তরাষ্ট্রের ম্যাচ মাঠে না গড়ালেই কপাল পুড়বে পাকিস্তানের। নিজেদের ম্যাচে বৃষ্টি হলো কিনা ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে না পাকিস্তানকে।

আয়ারল্যান্ডের বিপক্ষে ১টি পয়েন্ট পেলেই সুপার এইটে চলে যাবে যুক্তরাষ্ট্র। যা আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগেই বিদায় নিশ্চিত করবে পাকিস্তানের। কেননা, তিন ম্যাচ শেষে ২ জয়ে ৪ পয়েন্ট যুক্তরাষ্ট্রের। অন্যদিকে তিন ম্যাচ শেষে পাকিস্তানের পয়েন্ট ২। সেই হিসেবেই যুক্তরাষ্ট্রের হার কামনা করে শেষ ম্যাচে জয় তুলে নেট রান রেট বাড়িয়ে নিয়ে সুপার এইট নিশ্চিত করতে চেয়েছিল পাকিস্তান। তবে এখন সব সমীকরণের পাঠ চুকিয়ে পাকিস্তানকে বসতে হচ্ছে বৃষ্টি থামার প্রার্থনায়।

;

প্রথমবার আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-ওমান

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার খেলছে ওমান। আগের দুবারও গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছে তারা। এবারও তারা হাঁটছে সেই পথেই। গ্রুপ ‘বি’-তে নিজেদের শুরুর তিন ম্যাচের তিনটিতেই হেরেছে পশ্চিম এশিয়ার দলটি। কার্যত তাদের বিশ্বকাপ যাত্রা শেষ আজকেই। গ্রুপপর্বে তাদের শেষ ইংল্যান্ডের বিপক্ষে। ম্যাচটি জিতলেও পয়েন্ট টেবিলে আসবে না কোনো পরিবর্তন। আজ (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় শুরু ম্যাচ ম্যাচটি। 

ইংল্যান্ডের বিপক্ষে যেকোনো ফরম্যাটে এবারই প্রথম কোনো ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ওমান। এদিকে বর্তমান চ্যাম্পিয়নদের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর তারা হেরেছে অজিদের বিপক্ষে। এতেই তাদের সুপার এইটের জায়গা নিশ্চিতে জয় ছাড়াও নজর রাখতে হবে রান রেটে। 

স্কটল্যান্ড ওমানের বিপক্ষে ৪১ বল হাতে রেখে জিতে নেট রান রেটটাকে রীতিমতো আকাশেই তুলে দিয়েছে। ২.১৬৪ এখন তাদের নেট রান রেট। ওদিকে ইংল্যান্ড আছে -১.৮ নেট রান রেট নিয়ে। 

এদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো কোনো দলের বিপক্ষে ইংল্যান্ডের খেলার সমীকরণ বেশ হতাশ। এর আগে এমন ১১ ম্যাচের আটটিতেই হেরেছে ইংলিশরা। এদিকে আইসিসির সহযোগী দেশের সঙ্গে সবশেষ চার ম্যাচের একটিতেও জিতেনি তারা। অবশ্য দুটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। 

ইংল্যান্ড-ওমান ম্যাচটি হবে অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে। এই মাঠেও প্রথমবারের মতো কোনো ম্যাচ খেলতে যাচ্ছে দল দুটি। 

;