উরুগুয়ের কাছে হারল ব্রাজিল

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-18 08:54:26

বিশ্বকাপ বাছাইয়ের শুরুটা করেছিল ভালোভাবেই। যেটা অবশ্য স্বাভাবিক ছিল। কেননা ব্রাজিল সেখানে বরাবরই শক্তিশালী। গত বছর শীর্ষ থেকেই খেলেছে বিশ্বকাপের মূলপর্বে। এবারও ঠিক সেখান থেকে করেছিল শুরু। তবে চিত্র বদলাতে শুরু হল দুই ম্যাচ পর থেকেই। আগের ম্যাচে ভেনেজুয়েলার কাছে হোঁচট। এবার পেল হারের সাদ। যা গত আসরের বাছাইয়ে একবারও দেখেনি সেলেসাওরা। উরুগুয়ের মাঠে ২-০ গোলে হেরেছে নেইমাররা।

এমন হারের দিনে আরও একটি বড় ধাক্কা খেল ব্রাজিল। চোটে পড়েছেন নেইমার।

ঘরের মাঠে প্রথমার্ধের শেষ দিকে ডারউইন নুনেসের গোলে এগিয়ে যায় উরুগুয়ে। পরে ব্যবধান দ্বিগুণ করেন দে লা ক্রুস।

প্রতিপক্ষের ডেরায় পূর্ণ-শক্তির দল নিয়েই মাঠে নেমেছিল ব্রাজিল। ছিল দলের তারকা ফরোয়ার্ড নেইমারও। এই দলটিকে হারাতে আক্রমণাত্মক ফুটবলটাই খেলতে হতো উরুগুইয়ানদের। সেটা তারা শুরু থেকে করেছেও। ব্রাজিল বল দখলে রাখলেও দ্রুত আক্রমণে উঠেছে উরুগুয়ে। সুযোগ বুঝে ব্রাজিলও আক্রমণে গিয়েছে। তবে কাজ হয়নি তাতে।

বল দখল নিয়ে লড়াইটাও হয়েছে বেশ। প্রথমার্ধে হলুদ কার্ড দেখতে হয়েছে রোনাল্ড আরাউজো ও নুনেসকে। তবে এসব ছাপিয়ে বিরতিতে যাওয়ার আগে ঠিকই দলকে লিড এনে দিয়েছেন নুনেস। ৪২ মিনিটে তার গোলে লিড নেয় উরুগুয়ে।

প্রথমার্ধের শেষ মুহূর্তে চোট পাওয়ায় দ্বিতীয়ার্ধে আর মাঠে নামেননি নেইমার। তার জায়গায় বদলি হিসেবে নামা রিচার্লিসনও তেমন কিছু করে দেখাতে পারেননি। দ্বিতীয়ার্ধে গোল করতে মরিয়া হয়ে থাকা ব্রাজিলের আক্রমণ ভাগে বেশ কিছু পরিবর্তন এনে চেষ্টা চালায় ব্রাজিলিয়ান কোচ ফার্নান্দো সিলভা। তবে কাজ হয়নি তাতে। উল্টো ৭৭ মিনিটে আরও এক গোল হজম করতে হয়েছে তাদের। ব্রাজিলের কফিনে শেষ পেরেকটি ঠুকেন ক্রুস। ২২ বছর পর উরুগুয়ের বিপক্ষে হারের তিক্ত স্বাদ পায় ব্রাজিল।

এ সম্পর্কিত আরও খবর