হারের বৃত্তে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-19 22:09:09

বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে আসা বাংলাদেশ আর ভারতের টুর্নামেন্টটা কাটছিল দু’রকম। টানা তিন জয়ের পর ভারত এসেছিল পুনেতে, আর বাংলাদেশ এসেছিল টানা দুই হারের বোঝা কাঁধে নিয়ে। তবে এরপরও এ ম্যাচ নিয়ে আগ্রহের কমতি ছিল না। দু’দলের দ্বৈরথের সাম্প্রতিক ইতিহাস যে বাংলাদেশের পক্ষে ছিল, শেষ চার ম্যাচের তিনটিতে জয় তো চাট্টিখানি কথা নয়! তবে তার ছাপটা ম্যাচে পড়ল সামান্যই। ভারত হেসেখেলেই বাংলাদেশকে হারাল ৭ উইকেটের বিশাল ব্যবধানে। হাতে ছিল ৫১ বল। 

শেষের দিকে ভারতের জন্য জয়টা এতটাই অনায়াস ছিল যে সবাই চেয়ে ছিল কোহলির সেঞ্চুরির দিকে। ৪২তম ওভারে এসে ভারতের জয়ের জন্য দরকার ২ রান, ওয়ানডে ক্যারিয়ারে কোহলির ৪৮তম সেঞ্চুরিতে দরকার ৩ রান। নাসুম আহমেদের শুরুর ২ বলে রান না নিলেও তৃতীয় বলেই হাঁকালেন ছক্কা। একইসঙ্গে মাতলেন জয় ও সেঞ্চুরি উৎসবে। 

ব্যাট নিজেদের আগ্রসন এর আগেই জানান নিয়েছে স্বাগতিক ভারত। টানা তিন ম্যাচ দাপুটে জয়ে আত্মবিশ্বাসের তুঙ্গেই ছিল তারা। বাংলাদেশের দেয়া লড়াকু পুঁজির জবাবে শুরু থেকেই বেশ আক্রমণাত্মক ভারতীয় ওপেনাররা। প্রথম ম্যাচে শুন্য রানে ফেরার পর থেকে প্রতি ম্যাচেই তাণ্ডব চালাচ্ছেন রোহিত। এদিও একই ভঙ্গিতে করেছেন শুরু। তবে ফিফটির আগেই তাকে ফেরান পেসার হাসান মাহমুদ। ৪০ বলে ৪৮ রান করেন রোহিত।

অন্য প্রান্তে সাবলীলভাবে ব্যাট করতে থাকেন আরেক ওপেনার গিল। ৫২ বলে ফিফটি তুলে নেয়া এই ব্যাটারকে (৫৩) ফেরান স্পিনার মেহেদী হাসান মিরাজ। বাউন্ডারি প্রান্ত থেকে দারুণ এক ক্যাচ নেন মাহমুদুল্লাহ রিয়াদ।

শ্রেয়াস আইয়ারকে নিয়ে রানের চাকা সচল রেখে এগোতে থাকেন তারকা ব্যাটার বিরাট কোহলি। তিনি ক্রমেই থিতু হলেও বেশিক্ষণ টিকেননি শ্রেয়াস (১৯)। এই উইকেট দ্বিতীয় উইকেটরই প্রতিচ্ছবি। বল হাতে মিরাজ, ক্যাচে মাহমুদুল্লাহ।

৪৮ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৬৯তম ফিফটি তুলে নেন কোহলি। বাকি কাজ সারেন উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুলকে নিয়ে। ছক্কা মেরে ৯৭ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৪৮তম সেঞ্চুরি তুলে নেন কোহলি (১০৩*)। একই সঙ্গে দল পৌঁছে যায় জয়ের বন্দরে। রাহুল অপরাজিত ছিলেন ৩৪ রানে। 

মিরাজ নেন দুই উইকেট, হাসান নেন একটি। 

এর আগে পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের ব্যাটিং ফ্রেন্ডলি পিচে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সাকিবের পরিবর্তে নেতৃত্বে আসা নাজমুল হোসেন শান্ত। ব্যাট করতে নেমে শুরু থেকেই পেসারদের বেশ বুঝেশুনে খেলতে থাকেন দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন দাস। ৪১ বলে একদিনের ক্যারিয়ারে নিজের প্রথম ফিফটি তুলে নেন তানজিদ। ৫১ রানে তিনি ফিরলে ভাঙে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ৯৩ রানের সর্বোচ্চ ওপেনিং জুটি। তবে দিনটা রাঙাতে পারলেন না নাজমুল হাসান শান্ত। বিশ্বকাপে নিজের ক্যাপ্টেন্সির অভিষেকের দিনে ফিরলেন কেবল ৮ রানে। দলীয় ১২৯ রানের মাথায় মেহেদী হাসান মিরাজও (৩) হাঁটলেন একই পথে।

অন্য প্রান্ত আগলে ভালোভাবে এগোতে থাকা লিটনকে ফেরান স্পিনার রবীন্দ্র জাদেজা। ৮২ বলে ৬৬ রান করে সাজঘরে ফেরেন ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটার।

ধীরগতিতে এগোতে থাকা হৃদয় শেষ পর্যন্ত হতে পারেননি থিতু। শার্দূল ঠাকুরের বলে শুভমান গিলের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে পাড়ি জমান এই ব্যাটার (১৬)। বেশিক্ষণ টিকতে পারেননি মুশফিকও (৩৮)। যশপ্রিত বুমরাহর বলে পয়েন্ট অঞ্চলে মুশফিকের এক শট থেকে দারুণ এক ক্যাচ নেন জাদেজা। স্কোরবোর্ডে তখন ৪২ দশমিক ৩ ওভারে ৬ উইকেটে ২০৬ রান। শঙ্কা জাগে পুরো ৫০ ওভারই আগেই হয়তো গুটিয়ে যাবে তারা। তবে সেখানে হাল ধরেন মাহমুদুল্লাহ। শেষ পর্যন্ত ফিফটির দেখা না পেলেও ৩৬ বলে তার ৪৬ রানের সময় উপযোগী ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৬ রান তোলে বাংলাদেশ।

মোহাম্মদ সিরাজ ও জাদেজা নেন দুটি করে উইকেট।

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর