পাকিস্তানের বিপক্ষে অজিদের দাপুটে জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-20 23:25:00

ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে সফল দল? উত্তরটা সোজা সোজা-সাপটা, অস্ট্রেলিয়া। তবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এবারের আসরে শুরুর যাত্রাটা ছিল ভিন্ন। শুরুর দুই ম্যাচে পায়নি জয়ের দেখা, তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেও সল্প লক্ষ্যে দলটিকে ভুগতে হয়েছে। তবে এবার জাত চেনাল অস্ট্রেলিয়া। পাকিস্তানকে হারালো অনায়াসেই। ব্যাটিংয়েই গড়েছিল মূল ভিত। বোলাররা কেবল সায় দিলেন। বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে পাকিস্তানকে ৬২ রানে হারিয়েছে প্যাট কামিন্সের দল।

৩৬৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই সাবলীল ভঙ্গিতে ব্যাট করতে থাকেন দুই ওপেনার আব্দুল্লাহ শফিক ও ইমাম উল-হক। শুরুটা যেমন প্রয়োজন ঠিক তেমনই এনেছেন পাকিস্তানি ওপেনাররা। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে রেকর্ড করে হারানোর দিনে দারুণ এক শতক করেন আব্দুল্লাহ শফিক। এদিন শুরু করেন দারুণ ছন্দে। তবে ফিফটি তুলে নেয়ার পর বেশিক্ষণ টিকলেন না ডানহাতি এই ব্যাটার। ২২তম ওভারের মার্কাস স্টয়নিসের প্রথম বলেই শফিক ফিরলে ভাঙে তাদের ১৩৪ রানের জুটি। তবে অপর প্রান্তে পিচে থিতু হয়ে এগোতে থাকেন আরেক ওপেনার ইমাম। তবে তাকেও বেশিক্ষণ টিকতে দিলেন না অল-রাউন্ডার স্টয়নিস। ৭১ বলে ৭০ রান করে ফিরলেন ইমাম।

আসরের এখন পর্যন্ত জ্বলে উঠেনি অধিনায়ক বাবার আজমের ব্যাট। এদিন দারুণ এক সুযোগ ছিল দলের গুরুত্বপূর্ণ সময়ে হাল ধরার। তবে এদিনও ব্যর্থ এই তারকা ব্যাটার (১৮)। সৌদ শাকিলকে নিয়ে প্রাথমিক ধাক্কা সামলে এগোতে থাকেন উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তাদের জুটির ভরে জয়ের একটা আশা দেখছিল দল। তবে সেখানে এবার বাঁধা অজি অধিনায়ক কামিন্স। দলীয় ২৩২ রানের মাথায় শাকিলকে ফেরান এই ডানহাতি পেসার।

পিচে থিতু হয়ে ফিরলেন রিজওয়ানও (৪৬)। স্কোরবোর্ডে তখন ৬ উইকেটে ২৭৪ রান। বাকি ব্যাটাররা ছিলেন যাওয়া-আসার মধ্যেই। শেষ পর্যন্ত সবকটি হারিয়ে ৩০৫ রানের গুঁটিয়ে যায় বাবরদের ইনিংস। অজিদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন অ্যাডাম জাম্পা। কামিন্স ও স্টয়নিস নেন দুটি করে উইকেট।

এর আগে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে শুরতে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন মার্শ ও ওয়ার্নার। তবে ৮ ওভার পরই পাকিস্তানি পেসারদের ওপর চড়াও হ্ন তারা। পেসার হারিস রউফকে স্বাগত জানায় তার শুরুর ওভারে ২৪ রান নিয়ে। প্রথম পাওয়ারপ্লেতে ৮২ রান তোলার পর একই গতিতেই এগোতে থাকেন এই দুই ব্যাটার। ১৫ ওভারের মধ্যেই দুজন পান ফিফটির দেখা। সময় গড়ালে ভাঙেন ওয়ানডে বিশ্বকাপে অজিদের সর্বোচ্চ ওপেনিং জুটির রেকর্ড। ২০১১ বিশ্বকাপে শেন ওয়াটসন ও ব্র্যাড হাডিনের ১৮৩ রানের জুটিটি ছিল এই মাঠেই।

১০৮ বলে ১২১ রান করে শাহিন শাহ আফ্রিদির বলে মার্শ ফিরলে ভাঙে ২৫৯ রানের ওপেনিং জুটি। নিজের ৩২ বছর পূর্ণের দিনে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেলেন মার্শ।

ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনে আক্রমণাত্মক খেলা চালানো জন্য নামা গ্লেন ম্যাক্সওয়েল ফেরেন প্রথম বলেই। স্টিভ স্মিথও (৭) ফেরেন দ্রুতই।

তবে আরেক প্রান্তে তাণ্ডব চালিয়ে চান ওয়ার্নার। ১১৬ বলে তুলে নেন ব্যক্তিগত দেড়শ রান। দলীয় ৩২৫ রানের মাথায় হারিস রউফের বলে ফিরলে থামে ওয়ার্নারের দুর্দান্ত এক ইনিংস। ৯ ছক্কা ও ১৪ চারের মারে ১২৪ বলে ১৬৩ রান করেন বাঁহাতি এই ব্যাটার। আসরে এখন পর্যন্ত এটিই ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ।

শেষের দিকে বাকি ব্যাটাররা এগোলেন কিছুটা ধীরগতিতেই। আফ্রিদি ও রউফের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে রান কমে এলো অনেকখানিই। বল হাতে ১০ ওভারে ৫৪ রান খরচে আফ্রিদি তুলে নেন ফাইফার। রউফ নেন তিন উইকেট।

 

 

 

এ সম্পর্কিত আরও খবর