টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৫ম টি-টোয়েন্টি

বাংলাদেশ-জিম্বাবুয়ে
সকাল ১০টা, টি স্পোর্টস ও গাজী টিভি

আইপিএল

চেন্নাই-রাজস্থান
বিকেল ৪টা, টি স্পোর্টস ও গাজী টিভি

বেঙ্গালুরু-দিল্লি
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

২য় টি-টোয়েন্টি

আয়ারল্যান্ড-পাকিস্তান
রাত ৮টা, টফি লাইভ

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যান ইউনাইটেড-আর্সেনাল
রাত ৯-৩০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট ১

বুন্দেসলিগা

ডার্মস্টাট-হফেনহাইম
সন্ধ্যা ৭-৩০ মি., সনি স্পোর্টস ২

বায়ার্ন-ভলফসবুর্গ
রাত ৯-৩০ মি., সনি স্পোর্টস ২

বোখুম-লেভারকুসেন
রাত ১১-৩০ মি., সনি স্পোর্টস ২

লা লিগা

আতলেতিকো-সেল্তা ভিগো
রাত ৮-১৫ মি., র‍্যাবিটহোল

সিরি আ

আতালান্তা-রোমা
রাত ১২-৪৫ মি., র‍্যাবিটহোল

ফ্রেঞ্চ লিগ আঁ

পিএসজি-তুলুজ
রাত ১টা, র‍্যাবিটহোল

 
   

রাজত্ব ফিরে পেলেন সাকিব আল হাসান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত সপ্তাহেই জানা গিয়েছিল, তিন ফরম্যাটের কোনোটিতেই আর বিশ্বসেরার অবস্থানে নেই টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। আইসিসি এই খবরে বেশ হতাশ হয়েছেন সাকিবের সমর্থক এবং বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা। হবেন না ই বা কেন? বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় শক্তিই তো এই সাকিব!

তবে সপ্তাহটা ঘুরতে না ঘুরতেই নিজের সিংহাসনটা ফেরত পেয়ে গেলেন সাকিব আল হাসান। অবাক করা বিষয় হলো, কোনো ম্যাচ না খেলেই নিজের হারানো অবস্থান ফিরে পেয়েছেন সাকিব!

এমনটা হয়েছে মূলত গত সোমবার রাতে শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচের বদৌলতে। গেল সপ্তাহে সাকিবের জায়গাটা দখলে নিয়েছিলেন লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসরাঙ্গা। প্রোটিয়াদের বিপক্ষে তিনি বল হাতে পারফর্ম করেছেন। ৩.২ ওভার বল করে ২২ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। কিন্তু ব্যাট হাতে দুই বল খেলে তিনি ফিরেছেন শূন্য রানে। যার ফলে তিনি অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে নেমে গেছেন এক ধাপ নেমে তার অবস্থান এখন দুইয়ে। 

২২৩ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব ছিলেন দুইয়ে। হাসরাঙ্গার রেটিং পয়েন্ট কমে ২২২ হয়ে যাওয়ায় সাকিব আবারও ফিরে পেয়েছেন তার শীর্ষস্থান।

;

মেজর লিগ ক্রিকেটে নাম লেখালেন কামিন্স



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়া জাতীয় দলের বর্তমান অধিনায়ক টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক প্যাট কামিন্স। চলতি বছরের শুরুতেই ক্রিকেট অস্ট্রেলিয়া তাকে এই দায়িত্ব দিয়েছে। যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ফরম্যাটের দায়িত্ব আছে মিচেল মার্শের হাতে।

অস্ট্রেলিয়ার মতো দলের দুটি ফরম্যাটের অধিনায়কত্বের দায়িত্ব কাঁধে থাকলে চাপটা বেশি থাকবে এটাই স্বাভাবিক। তাই তো ফ্রাঞ্চাইজি লিগে খুব একটা দেখা যায় না কামিন্সকে। দেশের বাইরে সম্প্রতি আইপিএল খেলে এসেছেন, তার নেতৃত্বে সানরাইজার্স হায়দরাবাদ ফাইনাল পর্যন্ত গিয়েছিল। যদিও কলকাতার কাছে পরাজয় হজম করতে হয়েছে তার দলকে।

২০১৮-১৯ মৌসুম থেকে নিজেদের ঘরের ফ্র্যাঞ্চাইজি লিগ বিগব্যাশেও খেলেন না। তবে যুক্তরাষ্ট্রে আসন্ন ফ্রাঞ্চাইজি লিগ মেজর ক্রিকেট লিগে নাম লেখালেন এই অজি বিশ্বকাপজয়ী অধিনায়ক। 

নেতৃত্ব প্রদানে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন এই তারকা পেসার। এতে যুক্তরাষ্ট্রের লিগের দল সান ফ্র্যান্সিসকো ইউনিকর্নস তাকে দলে ভেড়াল অধিনায়কের চুক্তিতেই। দলটির সঙ্গে চার বছরের চুক্তি করেছেন কামিন্স। গতকাল এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে মেজর লিগ ক্রিকেটের দলটি।

একের পর এক ক্রিকেটবিশ্বে সব বড় তারকারা নাম লেখাচ্ছেন যুক্তরাষ্ট্রের আসন্ন এই লিগে। সাকিব আল হাসান, ট্রাভিস হেড, ডেভিড মিলার, এইডেন মার্করামদের পর এই তালিকায় এবার তাই যুক্ত দলেন কামিন্সও।

এদিকে সান ফ্র্যান্সিসকোর এই দলে জাতীয় দলের সতীর্থ হিসেবে জ্যাক ফ্রেজার-ম্যাগার্ককে পাবেন কামিন্স। যুক্তরাষ্ট্রের লিগটি এরই মধ্যেই পেয়ে গেছে লিস্ট-এ ক্রিকেটের স্ট্যাটাস।

;

গাভাস্কারের ভারত একাদশে আছেন যারা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ সময় আজ (বুধবার) রাত সাড়ে ৮ টায় নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ভারত। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করছে রোহিত শর্মার দল।

বিশ্বকাপের মঞ্চে ভারত দলকে নিয়ে ক্রিকেট ভক্ত ও সমর্থকদের উত্তেজনার পারদ সর্বদাই থাকে তুঙ্গে। তবে এবার এই দল নিয়ে সবার বাড়তি আগ্রহের কারণ হয়ে দেখা দিয়েছে রোহিতের সঙ্গে ওপেনিংয়ে নামবেন কে সে বিষয়টি।

যশস্বী জয়সওয়াল নাকি বিরাট কোহলি? কে হবেন রোহিতের সঙ্গী? এ বিষয়ে চলছে নানা আলোচনা। এবার ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার জানালেন নিজের মতামত।

বিরাট কোহলিকে রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে চান তিনি। এছাড়াও গাভাস্কার তো পুরো ভারত একাদশই সাজিয়েছেন নিজের মতো। স্টার স্পোর্টসে প্রকাশিত এক ভিডিওতে আইরিশদের বিপক্ষে ভারত দল সাজানো নিয়ে কথা বলেছেন তিনি।

গাভাস্কারের একাদশে জায়গা হয়নি সদ্য আইপিএল কাঁপানো ব্যাটার সাঞ্জু স্যামসনের। তিনে রেখেছেন জয়সওয়ালকে। চারে আছেন সূর্যকুমার যাদব। উইকেটরক্ষক ব্যাটার হিসেবে পাঁচে রেখেছেন ঋশভ পান্তকে। ছয় ও সাতে আছেন দুই পেসার অলরাউন্ডার সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও শিভম দুবে। বাকি চার জায়গায় রেখেছেন দুজন স্পিনার ও দুজন পেসার। রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের পর একাদশের সেই দুই জায়গা যশপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজের। 

যদিও গাভাস্কারের একাদশ নিয়ে অনেকে প্রশ তোলার পর তিনি বলেছেন, ‘আমি এই একাদশ গড়া পছন্দ করি না। কারণ, এতে আপনি সবাইকে সন্তুষ্ট করতে পারবেন না। কারও না কারও পছন্দের খেলোয়াড় বাদ পড়বেই।’

;

২০২২ বিশ্বকাপে দলে ডাক না পাওয়ায় কষ্ট পেয়েছিলেন মাহমুদউল্লাহ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৭ সালের জুলাইয়ের ২৫ তারিখে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারটা শুরু করেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। আজ দেশের ক্রিকেটের অন্যতম ভরসার নাম তিনি। বিপদের মুখ থেকে দলকে টেনে তুলেছেন কতবার তার হিসেব সম্ভবত নিজেও জানেন না। কিন্তু ভাল ফর্ম থাকার পরও তাকে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়তে হয়েছিল। যা নিয়ে বেশ কষ্ট পেয়েছিলেন তিনি, বিষয়টি নিজেই এতদিন পর এসে জানালেন তিনি।

২০০৭ সালের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপসহ ২০২১ পর্যন্ত টানা সাতটি আসরেই খেলেছেন রিয়াদ। তবে বাদ পড়েছিলেন ২০২২ অস্ট্রেলিয়ার আসরে। সেবার বাদ পড়ার পর কেমন অনুভূতি হয়েছিল সেটিই এবার জানালেন ‘গ্রিন রেড স্টোরি’ নামক ধারাবাহিক সাক্ষাৎকারে।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল খেলেছিল মাহমুদউল্লাহর নেতৃত্বেই। ঠিক তার পরের বছরে দলেই জায়গা হলো না, তার পরিবর্তে দলে ডাক পেলেন ইয়াসির আলী। সেখানে তিন ম্যাচে তিনি রান করেছিলেন মাত্র ৫! মাহমুদউল্লাহর মত অভিজ্ঞহ খেলোয়াড়কে বাদ দিয়ে ইয়াসির আলীকে দলে নেওয়ার সিদ্ধান্ত টিম ম্যানেজমেন্টের কতটা যুক্তিসঙ্গত ছিল তা এখনো প্রশ্ন হিসেবেই রয়ে গেছে।

সদ্য প্রকাশিত সাক্ষাৎকারে মাহমুদউল্লাহ বলেছেন, ‘আমার ভালো সময়-খারাপ সময় সবকিছুরই শিক্ষনীয় বিষয় থাকে। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে যখন আমি ছিলাম না তখন খারাপ লেগেছিল। আমার কাছে মনে হয়েছিল, আমি দলে থাকতে পারতাম। তবে কোনোভাবে হয়তো হয়নি। সেটার জন্য আমার কোনো কষ্ট নেই। আমি সমসময়ই আলহামদুলিল্লাহ বলি, দলের জন্য যতটুকু করতে পারি, সেটা আমার পারফর্ম দিয়ে হোক, আমার অভিজ্ঞতা দিয়েই হোক, আমার সর্বোচ্চটা আমি নিংড়ে দেই।’

পরিবার ও সমর্থকদের সমসময় পাশে পেয়েছেন তিনি। আশা করেন চলতি বিশ্বকাপেও বাংলাদেশ দলকে সমর্থন দিয়ে যাবেন ক্রিকেটের ভক্তরা। ইনশাল্লাহ ভাল কিছুর আশাই কড়ছে পুরো দল।

;