জন্মদিনেই কি শচীনের রেকর্ড ছোঁবেন কোহলি?

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-05 13:21:51

আধুনিক ক্রিকেটের অন্যতম জাদুকর। বিরাট কোহলির সঙ্গে এমন তকমায় কেউ দ্বিমত করার কথা না। তিন ফরম্যাট মিলিয়ে যার রানের সংখ্যা ২৬ হাজার ২০৯। তিনি ব্যাট কি করতে পারেন এটি নিয়েও কারও সন্দেহ করার কথা না। ভারতের ক্রিকেট ইতিহাসের এই অন্যতম তারকার আজ ৩৫তম জন্মদিন। স্কুল ফাঁকি দিয়ে ফিরোজ শাহ কোটলার গ্যালারিতে দাঁড়িয়ে শচীন টেন্ডুলকারের ব্যাটিং দেখা সেই ছোট্ট ছেলেটি, ব্যাট হাতে আজ শাসন করছেন ক্রিকেটের ২২ গজ। হয়তো একসময় ছাড়িয়ে যাবেন সেই শচীনকেই।

বয়সের প্রায় অর্ধেকটাই কাটিয়েছেন ক্রিকেটের মাঠে। যার শুরু ২০০৬ সালে, রঞ্জি ট্রফিতে। প্রথম শ্রেণির ক্রিকেটের প্রথম ম্যাচ বলেই নয়, যেই ম্যাচটি হয়তো কোনদিনই ভুলবেন না বিরাট। ম্যাচটির প্রথম দিনে ব্যাট হাতে ৪০ রানে ছিলেন অপরাজিত। সেই রাতেই মারা যান তার বাবা প্রেম কোহলি। তবে ক্রিকেটের প্রতি আনুগত্য যেন কমেনি কোনো অংশে। পরদিনই আবারও নামেন ব্যাট হাতে, তার ৯০ রানের ইনিংসেই সেদিন পথে দেখেছিল দল।

২০০৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন বিরাট। ছিলেন ২০১১ বিশ্বকাপে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে। তবে ততদিনেও ছিলেন সাধারণের কাতারেই। এরপরই শুরু হয়ে অসাধারণের গল্প। ক্রিকেট বিশ্ব আলিঙ্গন করে ইতিহাসের অন্যতম তারকাকে।

২২ গজের বাইরেও সফল এই ক্রিকেটার। সফল জীবনের ইনিংসেও। গাঁটছড়া বেঁধেছেন বলিউডের অন্যতম তারকা আনুশকা শর্মার সঙ্গে। ২০১৭ সালের ১১ ডিসেম্বর ইতালির তাসকেনি প্রদেশের ফ্লোরেন্সে এক ঐতিহ্যবাহী রিসোর্টে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা।

তিন ফরম্যাট মিলিয়ে শচীনকে ছাড়িয়ে যেতে তার দরকার আরও ৮১৪৮ রান। ৪০ বছরে এসে ক্রিকেট ছেড়েছেন শচীন। যদিও সেই মাইলফলক এখনও বেশ দূরে। তবে বিরাটের চলমান ফর্ম আর ফিটনেসে বিবেচনায় তা ছুঁয়ে ফেলার সামর্থ্য ভালোভাবেই রাখে। সময়ের অন্যতম এই তারকার আজ ৩৫তম জন্মদিন। এমন দিনে বিশ্বকাপে রয়েছে নিজেদের ম্যাচ। এবং সামনে এক মাইলফলকও। একদিনের ক্রিকেটে শচীনের ৪৯টি সেঞ্চুরি ছোঁয়ার।

 

এ সম্পর্কিত আরও খবর