ভয়ঙ্কর ভারত বনাম অসাধারণ অস্ট্রেলিয়া!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার | 2023-11-19 09:47:46

বাকিদের চেয়ে ঠিক কোথায় এগিয়ে ভারত?

ইডেন গার্ডেন্সের প্রবেশদ্বারের সামনে প্রশ্নটা গৌতম ভট্টাচার্য উল্টো কৌতুহলী হলেন- ‘বলুন, কোথায় এগিয়ে নেই! ব্যাটিং বোলিং ফিল্ডিং সবকিছু জুড়েই শক্তপোক্ত।’ সাংবাদিক হিসেবে এটি গৌতমের দশম বিশ্বকাপ কাভারের অভিজ্ঞতা। তবে এর আগের কোনোটিতেই এমন শক্তিমান ভারতকে দেখেননি বলে জানালেন গৌতম।

তাহলে বলছেন কোনো সঙ্কটই নেই এই ভারত দলে?    

গৌতম এই চিন্তা করার জন্যও বেশি সময় নিলেন না- ‘ভারতের এই দলটাকে দেখে আমার মনে হচ্ছে বড় কর্তা সংসার সামাল দিচ্ছে। কিন্তু আমি সেদিনের অপেক্ষায় আছি যেদিন দেখবো এই সংসার মেজদা বা ছোড়দা কিভাবে সামাল দেয়। ধরো কোনো ম্যাচে উপরে থেকে শুভমান গিল, রোহিত, কোহলি, লক্ষণ বা শ্রেয়াশ কেউ রান পেল না। সেদিন নিচের দিকের বাকিরা কিভাবে সমাধান করে? কিম্বা ধরো, কোনো একদিন শামী, সিরাজ বা বুমরাহ’র মধ্যে দুজন একটু বেশি রান খরুচে হয়ে গেল। অথবা একদিন স্পিনে কুলদীপের বাজে দিন গেল। মার খেলো। সেদিন বোলিংয়ের সঙ্কট মেটাতে কে এগিয়ে আসে?’

অবশ্য টানা ১০ ম্যাচে ভারতকে এমন দুঃসময়ে কখনোই পড়তে হয়নি। দশে দশ হয়ে ফাইনালে খেলছে রোহিত শর্মার দল। এই দলের দুর্বলতা কোথায় সেটা খুঁজে বের করার কোনো উপায়ই যে রাখেনি কোচ রাহুল দ্রাবিড়ের দল। একটা ম্যাচ থেকে পরের ম্যাচে পারফরম্যান্সের গ্রাফ ক্রমশ নতুন উচ্চতায়।

ব্যাটসম্যানরা রান করছেন। বড় রান। সেঞ্চুরির পর সেঞ্চুরি হচ্ছে। বোলাররা উইকেট তুলে নিচ্ছেন। ফিল্ডাররা দারুণসব ক্যাচ ধরছেন। গ্রাউন্ড ফিল্ডিংও হচ্ছে চোখ জুড়ানো। গ্যালারিতে সমর্থকদের প্রাণপাত করা সমর্থন। শ্লোগানের সুর। সম্মিলিত সেই শক্তিতে প্রতি ম্যাচেই প্রতিপক্ষকে প্রায় পিষে ফেলে জিতছে ভারত। টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে ভারত। এই বিশ্বকাপে ভারত যে পুরোদুস্তর ‘সুপারম্যান’ এর মেজাজে!

কীভাবে এই অর্জন?

এটা একমাসে বা একটা সিরিজে হয়নি। পেছনের চার বছরে ভারত ৬৬টি ওয়ানডে ম্যাচ খেলে। খেলায় ৫০ জন খেলোয়াড়কে। সেই তালিকা একসময় ২৪ জনে কমিয়ে আনা হয়। তাদের নিয়েই গত মার্চ থেকে অক্টোবর এই সময়জুড়ে ১৫টি ওয়ানডে খেলে ‘সুপার একাদশ’ স্থির করে ভারত। ওই দল নিয়েই ভারত বিশ্বকাপ দশে দশ।

৩৯৭। ৪১০। ৩২৬। ৩৫৭। এই সংখ্যাগুলো পেছনের চার ম্যাচে ভারতের রান। পরে ব্যাট করা জয়ী ম্যাচগুলোতেও ভারতের জয়ের ব্যবধান বিশাল। একপাশে ভারত এবং অন্যপাশে বাকি ৯ দল; এই বিশ্বকাপকে এমনই একপেশে, একতরফা করে ফেলেছে ভারত!

১৯ নভেম্বরের ফাইনালের আগেই এই বিশ্বকাপে বাকি সব্বাইকে হারিয়েছে ভারত। জিতছে ও জিতেছে দাপুটে এবং নিষ্ঠুর ভঙ্গিতে!

বিশ্বকাপ মানেই অস্ট্রেলিয়া হট ফেভারিট। এই ফরমেটে রেকর্ডটাই যে তাদের পক্ষে। সবচেয়ে বেশি পাঁচটা বিশ্বকাপ ট্রফি আছে অস্ট্রেলিয়ার। শেষ ছয় ওয়ানডে বিশ্বকাপের চারটিতেই চ্যাম্পিয়ন। এবারও যথারীতি টপ ফেভারিটের মর্যাদা নিয়েই শুরু করেছিল দলটি। সেই সন্মান নিয়েই দাপুটে ভঙ্গিতে শেষ চারে অস্ট্রেলিয়া।

যদিও বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি তাদের। ভারতের কাছে হারে শুরু। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ১৩৪ রানের হারের বিশাল ধাক্কা। তবে ঘুরে দাঁড়াতে হয় কীভাবে সেটা বোধকরি অস্ট্রেলিয়ার চেয়ে ভালো কেউ পারে না। প্রথম দুই হারের পর এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়া মানেই অসাধারণ! টানা আটটি জয়।

একটা দলকে তখনই সম্ভবত ভালো করে চেনা যায়, যখন সেই দলটা পিছিয়ে পড়েও রেস জেতে। আফগানিস্তানের বিরুদ্ধে তেমন একটা ম্যাচ জিতেই অস্ট্রেলিয়া জানিয়ে দিলো তারা লড়তে জানে। জিততে জানে। সেই ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েলের ডাবল সেঞ্চুরি এই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ফাইনার পয়েন্ট। ৯১ রানে ৭ উইকেট হারানো দল শেষ পর্যন্ত ২৯৩ রান তাড়া করে ম্যাচ জিতে নেয়, আর কোনো উইকেট না হারিয়ে; এই বিশ্বকাপে সেই সাফল্যের গল্পও লিখেছে অস্ট্রেলিয়া।

তবে ফিনিশিংটা এখনো যে বাকি। এই ভারতের মাটি থেকেই অস্ট্রেলিয়া তাদের প্রথম বিশ্বকাপ ট্রফি জিতেছিল। ১৯৮৭ সালে সেই বিশ্বকাপ জয়ের উল্লাসের ছবি ও পত্রিকার কাটিং মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের স্পোর্টস মিউজিয়ামে শোভা পাচ্ছে। অজি অধিনায়ক অ্যালান বোর্ডারের সেই ছবির পাশে কি প্যাট কামিন্স জায়গা নিতে পারবেন?

এ সম্পর্কিত আরও খবর