কোহলি-রাহুলে শুরুর ধাক্কা সামলেছে ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-19 16:02:08

হাতছোঁয়া দূরত্বে শিরোপা। যেই শিরোপা স্বপ্নে গত একযুগ ধরে আচ্ছন্ন হয়ে আছে গোটা জাতি। সেই আবেগ থেকে ক্রিকেটাররাই বা দূরে থাকবেন কি করে। পারেন নি ভারতের তরুণ ব্যাটার শুভমান গিলও। অস্ট্রেলিয়ার বিপক্ষে শিরোপা মঞ্চে ওয়ানডের শীর্ষ ব্যাটার ৪ রানে ফিরলেন হতাশ করে।

দলকে চাপে নুইয়ে পড়তে দেননি অধিনায়ক রোহিত শর্মা। এদিনও ব্যাট হাতে শাসন করলেন অজি বোলারদেরও। তবে গত ম্যাচের মতো এদিনও ৪৭ এই কাটা পড়তে হয়েছে তাকে। ৭৬ রানে নেই ফর্মে থাকা দুই ওপেনার। এবার কিছুটা চাপেই পড়ল ভারত।

সমর্থকরা স্বপ্ন দেখছিলেন আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান শ্রেয়াস আইয়ারকে নিয়ে। পারেননি তিনিও। অজি অধিনায়ককে খেলতে গিয়ে গড়বড় পাকিয়ে ৪ রানে ফিরলেন দলকে বিপদে ফেলে। আসরজুড়েই আক্রমণাত্মক ক্রিকেট খেলা ভারত এই প্রথম চাপে পড়ল এতটা।

চাপ সামলানোর দায়িত্বটা বর্তায় অভিজ্ঞ বিরাট কোহলির কাঁধে। রেকর্ড ৫০টি ওয়ানডে সেঞ্চুরির মালিক ছাড়া এই চাপ সামাল দেওয়ার মতো কেই বা আছে। লোকেশ রাহুলকে নিয়ে দলকে টেনে তোলার ভার কাঁধে নিলেন কোহলি। সতর্ক চোখে মোকাবেলা করলেন অজি বোলারদের।

সঙ্গে স্ট্রাইকরেটও বজায় রাখলেন; যেন রানের চাপে না পড়ে দল। তাতে খানিকটা সুবিধায় হলো রাহুলের। রান নিয়ে না ভেবে উইকেটে থিতু হওয়ার জন্য যথেষ্ট সময় পেলেন তিনি। যদিও এ সময়ে আসেনি কোনো বাউন্ডারি। সিঙ্গেলের ওপর ভর করেই চাপ সামাল দিচ্ছে ভারত।

আর তাতেই শুরুর ধাক্কা সামলে গুছিয়ে উঠছে ভারত। শুরুর ১০ ওভারে ৩ উইকেট হারালেও এরপর আর উইকেট দেয়নি ভারত। শিরোপা খরা কাটাতে যেটা বড্ড বেশি জরুরী তাদের জন্য।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২০ ওভার শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেট খরচায় ১১৫ রান। উইকেটে আছেন কোহলি ও রাহুল। ফিফটির পথে কোহলি।

এর আগে আহমেদাবাদে শিরোপা নির্ধারণী ম্যাচে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছে অস্ট্রেলিয়া।

এ সম্পর্কিত আরও খবর