সময় অপচয় রোধে ‘স্টপ ক্লক’ চালু করছে আইসিসি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-21 20:44:39

আহমেদাবাদে বিশ্বকাপ ফাইনাল শেষে সদস্যদের নিয়ে বোর্ড সভা করেছে আইসিসি। সেখানে নেওয়া হয়েছে বেশ কিছু সিদ্ধান্ত। যার মধ্যে ‘স্টপ ক্লক’ অন্যতম। ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে সময় অপচয় রোধ করতে স্টপ ক্লক চালু করছে আইসিসি।

এই নিয়ম চালুর উদ্দেশ্য দুটি ওভারের মাঝের সময় ব্যবধান কমিয়ে আনা। নতুন নিয়মে একটি ওভার শেষ হওয়ার ১ মিনিটের মধ্যেই পরবর্তী ওভারের প্রথম বলটি করতে হবে ফিল্ডিংয়ে থাকা দলকে। কোনো কারণে ইনিংসে তিনবার এই নিয়ম ভঙ্গ করলে শাস্তি স্বরূপ ৫ রান পেনাল্টি দিতে হবে। আপাতত পরীক্ষামূলকভাবে ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ছেলেদের সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে এই নিয়ম পর্যবেক্ষণ করবে আইসিসি।

এছাড়াও নারী ক্রিকেটে ম্যাচ অফিসিয়ালদের পারিশ্রমিকে এসেছে ব্যাপক পরিবর্তন। এখন থেকে পুরুষদের সমান পারিশ্রমিক পাবেন নারী আম্পায়াররাও। এছাড়াও লিঙ্গ যোগ্যতার ক্ষেত্রেও নতুন নিয়ম করা হয়েছে। নতুন নিয়মে, বয়ঃসন্ধিকাল পেরিয়ে যাওয়ার পর লিঙ্গান্তরিত হলে নারী আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিতে পারবে না কেউ।

এছাড়া আন্তর্জাতিক ভেন্যু মর্যাদা বাতিল হওয়ার ব্যাপারে কিছুটা শিথিল হয়েছে আইসিসি। আগের নিয়মে ৫ বছরের মধ্যে ৫টি ডিমেরিট পয়েন্ট পেলেই আন্তর্জাতিক ক্রিকেট খেলার মর্যাদা হারাত ওই ভেন্যু। তবে সেটি এখন ৬ ডিমেরিট পয়েন্ট করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর