থিতু হওয়া জয়-মমিনুল ফিরলেন চা বিরতির আগেই

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-28 14:35:37

যুব বিশ্বকাপজয়ী মাহমুদুল হাসান জয়। লাল বলের ক্রিকেটে মিরপুর যেন সিলেটে ফিরে এলো এই ডানহাতি ব্যাটারের জন্য। চলতি বছরের জুনে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে দারুণ ছন্দে ছিলেন জয়। তবে সেঞ্চুরির কাছে গিয়ে স্পিনারের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছিলেন। পাঁচ মাস পরেও দেখা মিলল একই চিত্রের। কিউইদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেও ঠিক একইভাবেই ফিরলেন এই ওপেনার। 

শেষ খবর পাওয়া পর্যন্ত দ্বিতীয় সেশন (৫৫ ওভার) শেষে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৮৫ রান। 

প্রথম দিনের শুরুর ৫২ ওভারে চালকের অবস্থানে ছিল বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগে স্কোরবোর্ডে ছিল ২৭ ওভার শেষে ২ উইকেটে ১০৪ রান। বেশ ছন্দেই এগোচ্ছিলেন ২২ গজে তখনকার অপরাজিত দুই ব্যাটার জয় ও মমিনুল হোক। তবে দুই ওভারের ব্যধধানে এই দুই ব্যাটার ফিরলে চাপে পড়ে স্বাগতিকরা। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে সতর্ক অবস্থানে থেকে পেসারদের মোকাবেলা করতে থাকেন দুই ওপেনার জাকির হাসান ও জয়। দ্বিতীয় ওভারেই স্বাগতিকদের চাপে ফেলতে পারতো কিউইরা। কাইল জেমিসনের এক ইনসুইং জাকিরের বাঁ প্যাডে লাগলে জোরালো আবেদন করে টিম সাউদির দল। আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ নেন সাউদি। তবে ইন-সাইড এজের বদৌলতে সে যাত্রায় বেঁচে যান জাকির।

তবে বিপত্তি আসা শুরু হলো স্পিন আক্রমণ আসার পরেই। ম্যাচের আগেই বোঝা গিয়েছিল এখান এবারতি সুবিধা পাবেন স্পিনাররা। একাদশের মিলল তার সত্যতা, শেষে ম্যাচ চলাকালে। ১৩তম ওভারে প্যাটেলের এক বল অফ-স্ট্যাম্পের অনেকটা বাইরে পড়ে লম্বা টার্ন নিয়ে সরাসরি আঘাত করে স্ট্যাম্পে।

এরপর মাঠে নেমে শুরু থেকেই তাণ্ডব চালাতে থাকেন শান্ত। প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে ছক্কা দিয়ে ইনিংস শুরু করেন বাঁহাতি এই ব্যাটার। সেই অ্যাজাজ প্যাটেলকেই মারেন তিন ছক্কা। তার এই আগ্রাসনেরই যেন সুযোগ নিল সফরকারীরা। ২৫তম ওভারে কিউই অধিনায়ক বল থামালেন পার্ট-টাইম বোলার গ্লেন ফিলিপসের হাতে। দ্বিতীয় বলেই ধীরগতির এক ফুল টস বলে টাইমিং ঠিকঠাক করতে না পারায় ক্যাচ তুলে দেন। সেখানে কেন উইলিয়ামসন দারুণ এক ক্যাচ নিলে থামে ৩৫ বলের শান্তর ৩৭ রানের ইনিংস। 

তবে  সেই ধাক্কা অনেকটাই সামলে নিয়েছিল জয়-মমিনুল জুটি। তবে সেই স্পিনারেই ফের বিপত্তি। দলীয় ১৮০ রানের মাথায় গ্লেন ফিলিপসের স্ট্রেইট ডেলিভারি মমিনুলের ব্যাটের নিচের কানায় লাগলে পেছেন থেকে তা তালুবন্দি করেন কিউই উইকেটরক্ষক টম ব্লান্ডেল। ৭৮ বলে ৩৭ রানে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। পরের ওভারেই ইশ সোধির বলে ফেরেন জয়। এর আগে ১৬৬ বলে ১১ চারের মারে নিজের ব্যক্তিগত খাতায় যোগ করেন ৮৬ রান। 

পিচে মুশফিকুর রহিমের সঙ্গে বর্তমানে আছেন অভিষিক্ত শাহাদত হোসেন দিপু। 

এ সম্পর্কিত আরও খবর