জিম্বাবুয়েকে ঝুঁকিতে রেখে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়া

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-28 20:16:15

 

ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ হয়নি জিম্বাবুয়ের। এবার আসন্ন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলাও শঙ্কায় পড়ে গেছে দলটির। তবে বাজিমাত করেছে আফ্রিকার আরেক দল নামিবিয়া। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের আফ্রিকা অঞ্চল থেকে টানা পঞ্চম জয় তুলে তৃতীয়বারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে দলটি।

আফ্রিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের পঞ্চম ম্যাচে তানজানিয়ার বিপক্ষে আগে ব্যাট করে ৬ উইকেট খরচায় ১৫৭ রান করে নামিবিয়া। দলের হয়ে সর্বোচ্চ ৪০ রানের অপরাজিত ইনিংস খেলেন স্মিত।

জবাবে নির্ধারিত ওভারে ৬ উইকেট খরচায় ৯৯ রান করতে পেরেছে তানজানিয়া। দলের হয়ে ৪৫ বলে ৪১ রানে অপরাজিত ছিলেন আমাল রাজীভান। ৫৮ রানের জয়ে টানা পঞ্চম জয় পেয়েছে নামিবিয়া। আর তাতেই নিশ্চিত হয়েছে দলটির ২০২৪ বিশ্বকাপে খেলা।

বিশ্বকাপের টিকিট কাটার পথে নামিবিয়ার পরে অবস্থান উগান্ডা ও কেনিয়ার। ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে দলটি। অন্যদিকে ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে চার নাম্বারে অবস্থান জিম্বাবুয়ের। কাজেই এখান থেকে বিশ্বকাপ খেলতে হলে; শেষ দুই ম্যাচে জয়ের পাশাপাশি বাকিদের হার ও রান রেটের ওপর নির্ভর করতে হবে জিম্বাবুয়েকে।

উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো দেখা যাবে ২০টি দলকে। এরমধ্যে গত বিশ্বকাপের টপ আট দল খেলবে সরাসরি। বাকি দু’দল যাবে সেরা দশের পয়েন্ট টেবিলের ভিত্তিতে। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র খেলবে আয়োজক হিসেবে। বাকি-দলগুলো আসবে আঞ্চলিক বাছাইপর্বের মধ্যদিয়ে।

এ সম্পর্কিত আরও খবর