ম্যাক্সওয়েলের সেঞ্চুরিতে ভারতের রান পাহাড় ডিঙিয়ে অজিদের জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-28 23:45:43

শেষ দুই ওভারে ম্যাচ জিততে অজিদের চাই ৪৩ রান। আপাত দৃষ্টিতে অসাধ্য মনে হলেও, উইকেটে যখন মেক্সওয়েল তখন আপনি আশা রাখতেই পারেন; ম্যাচটা ছিনিয়ে নেবে অজিরা। ম্যাথু ওয়েডকে নিয়ে সেই অসাধ্যই সাধন করেছেন ম্যাক্সওয়েল। ৪৭ বলে সেঞ্চুরি তুলেছেন প্রথমে, যেটা কিনা টি-টোয়েন্টিতে অজিদের সবচেয়ে দ্রুততম। এরপর পরের বলে বোলারের মাথার উপর দিয়ে বাউন্ডারি হাকিয়ে নিশ্চিত করেছেন দলের জয়। ৫ উইকেটের এই অবিশ্বাস্য জয়ে পাঁচ ম্যাচ টি টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়িয়েছে অজিরা। সিরিজে এখন ২-১ ব্যাবধান।

এদিন আগে ব্যাট করে ৩ উইকেট খরচায় ২২২ রান করেছিল ভারত। ভারতের হয়ে ৫৭ বলে ক্যারিয়ারসেরা ১২৩ রানের ইনিংস খেলেছেন ঋতুরাজ। তার অমন ইনিংটিও যে শেষ পর্যন্ত আবেদনহীন হয়ে পড়বে। ম্লান হয়ে যাবে ম্যাক্স তাণ্ডবের কাছে। ভারতীয় সমর্থকরা বোধয় ঘুণাক্ষরেও ভাবেনি। উল্টো রান পাহাড়ে ওঠার পর সিরিজ জয়ের উৎসব করতে মাঠে বসে ছিল স্বাগতিক সমর্থকরা। অথচ শেষ পর্যন্ত তাদের পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে বাধ্য করেছেন ম্যাক্স। 

এদিন ভারতের রান পাহাড় ডিঙাতে নেমে শুরু থেকেই ভারতীয় বোলারদের ওপর চড়াও হতে হয়েছে আজি ব্যাটারদের। তাতে অবশ্য হোচট খেতে হয়েছে অজিদের। ৬৮ রানে তিন উইকেট হারায় অজিরা। স্টয়নিসকে নিয়ে দলকে কিছুদূর নিয়ে যান ম্যাক্সি। স্টয়নিস ১৭ রানে ফেরার পর কোনো রান না করেই ফিরেন টিম ডেভিড। ১৩৪ রানে নেই অজিদের ৫ উইকেটে। ওখানেই অজিদের হার দেখে ফেলেন অনেকেই। তবে উইকেটে একা দাড়িয়ে ছিলেন ম্যাক্সি। ওয়েডকে নিয়ে বাকি পথ টুকু পারি দিয়েছেন কোনো ঝামেলা ছাড়াই। শেষটায় হেসেছেন। মাঠে আসা সমর্থকদের উল্লাসে ভাসিয়েছেন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে এদিন শুরুটা ভালো না হলেও সময়ের সঙ্গে গুছিয়ে উঠেছে ভারত। ২৯ বলে ৩৯ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরার আগে দলকে পথ দেখিয়ে যান অধিনায়ক সূর্যকুমার যাদব। সেই পথে দলকে টেনেছেন ঋতু। তিলক ভার্মাকে নিয়ে ইনিংস শেষে করে এসেছেন। উইকেটে আর কোনো আঘাত আসতে দেননি দু’জনে।

শেষ দিকে অজি বোলারদের ওপর রীতিমতো তাণ্ডব চালিয়েছেন এই দুই ব্যাটার। প্রথম ১০ ওভারে ৮০ রান করা ভারত শেষ ১০ ওভারে করেছে ১৪২ রান। এর মধ্যে শেষ ওভারেই ভারত করেছে ৩০ রান। ম্যাক্সওয়েলের ওই ওভারে তিনটি ছয় ও দুটি চার এসেছে। আর তাতেই রানের পাহাড় গড়া হয়েছে ভারতের। ব্যাট হাতে ২৪ বলে ৩১ রানে অপরাজিত ছিলেন ভার্মা। ঋতুর ইনিংসটি সাজানো ছিল ১৩টি চার ও ৭টি ছক্কায়।

এ সম্পর্কিত আরও খবর