বৃষ্টিতে পরিত্যক্ত ভারত-কানাডা ম্যাচ

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একের অধিকবার ম্যাচটি মাঠে গড়ানোর সম্ভাবনা দেখিয়েও শেষ পর্যন্ত টসই হলো না ভারত-কানাডা ম্যাচের। তাই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি করা হলো।

এই ম্যাচটিকে মূলত বলা হচ্ছিল শুধুই নিয়মরক্ষার। কারণ গ্রুপ ‘এ’ থেকে শীর্ষ দুই দল ভারত এবং যুক্তরাষ্ট্র ইতোমধ্যে সুপার এইটে জায়গা করে নিয়েছে। তিন ম্যাচের তিনটিতেই জয় তুলে নিয়ে গ্রুপে শীর্ষে ছিল রোহিত-কোহলিরা। অপরদিকে গ্রুপের চতুর্থ স্থানে ছিল কানাডা।

আজকে ভারতকে হারিয়ে দিলেও কানাডা সর্বোচ্চ পাকিস্তানকে টপকে তৃতীয় স্থান দখল করতে পারত। চলতি টুর্নামেন্টে এই ম্যাচের ফলাফল কোনো প্রভাব ফেলবে না বললেই চলে।

৮ টায় টস হওয়ার কথা থাকলেও আজ ম্যাচের আগে ভেন্যুতে বৃষ্টি হওয়ার ফলে আউটফিল্ড ছিল ভেজা। ফলে সাড়ে ৯টা পর্যন্ত পর্যবেক্ষণে ছিলেন ম্যাচ রেফারি এবং আম্পায়াররা। শেষ পর্যন্ত খেলার অনুপযোগী আবহাওয়া ও পরিস্থিতি থাকার কারণে পরিত্যক্ত ঘোষণা করা হলো ম্যাচটি।

বর্তমান পয়েন্ট টেবিল অনুযায়ী, গ্রুপ এ-তে ৭ পয়েন্টের সঙ্গে শীর্ষেই রইল ভারত। অপরদিকে ৬ পয়েন্টের সঙ্গে স্বাগতিক যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে সুপার এইটে জায়গা করে নিয়েছে।

   

প্রকাশ হলো বাংলাদেশের ভারত সফরের সূচি

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট বিশ্ব আপাতত ব্যস্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। গ্রুপপর্ব শেষে ইতিমধ্যেই গতকাল থেকে শুরু হয়েছে সুপার এইটের লড়াই। সেখানে গ্রুপ ‘ওয়ান’-এ একই গ্রুপে আছে ভারত ও বাংলাদেশ। সেই গ্রুপের আরও দুই দল অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। সুপার এইটে শান্ত-রোহিতরা মুখোমুখি হবে শনিবার রাত ৮টা ৩০ মিনিটে। এদিকে বিশ্বকাপের পরেই দল দুটি নিজেদের মধ্যে সিরিজ দিয়েই ফিরবে আন্তর্জাতিক ক্রিকেটে। 

আগে থেকেই জানা ছিল বিশ্বকাপের পর ভারত সফর করবে নাজমুল হোসেন শান্তর দল। এবার জানা গেল তার দিনক্ষণ। বিশ্বকাপ চলাকালেই এক বিবৃতিতে ভারত-বাংলাদেশ সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই।

আসছে সেপ্টেম্বর-অক্টোবর মাসে ২ টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দল দুটি। টেস্ট দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। 

প্রথম টেস্টটি চেন্নাইয়ে শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর। সিরিজে দ্বিতীয় ও শেষ টেস্টটি আগামী ২৭ সেপ্টেম্বর, কানপুরে। টি-টোয়েন্টি ম্যাচ তিনটিই অক্টোবরে। প্রথমটি আগামী ৬ অক্টোবর, ধর্মশালায়। পরের দুই ম্যাচ যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর, দিল্লি ও হায়দরাবাদে। টি-টোয়েন্টি ম্যাচগুলো শুরু হবে  সন্ধ্যা সাড়ে সাতটায়। আর দুটি টেস্ট শুরু হবে সকাল ১০টায়।

  ক্রিকেট কার্নিভাল

;

কোপার আগে র‍্যাঙ্কিংয়ে উন্নতি ব্রাজিলের, শীর্ষস্থান মেসিদেরই 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলছে ইউরোর ২০২৪ এর আসর। এদিকে দরজায় কড়া নাড়ছে আরেক মহাদেশীয় আসর কোপা আমেরিকা। এরই মধ্যে ফিফা র‍্যাঙ্কিংয়ে এলো নতুন হালনাগাদ। সেখানে উন্নতি হয়েছে কোপার আগের আসরের রানার্স-আপ ব্রাজিলের। এক ধাপ এগিয়ে চারে উঠে এসেছে সেলেসাওরা। এদিকে আর্জেন্টিনা আছে শীর্ষেই। 

শুরুর তিন জায়গায় হয়নি কোনো পরিবর্তন। শীর্ষে আর্জেন্টিনা ছাড়া দুইয়ে-তিনে আছে ফ্রান্স ও বেলজিয়াম। এদিকে চার-পাঁচের দুই জায়গায় হয়েছে অদল-বদল। ব্রাজিল উঠে এসেছে চার এবং পাঁচে নেমে গেছে ইংল্যান্ড। 

পরের পাঁচ স্থানের অবস্থা যেন পুরো শুরুর পাঁচ দলের প্রতিবিম্ব। ছয় থেকে আটে নেই কোনো পরিবর্তন। সেই তিন জায়গায় আছে, পর্তুগাল, নেদারল্যান্ডস ও স্পেন। নয় এবং দশের স্থান ফের অদল-বদল। ক্রোয়েশিয়া উঠে এসেছে নয়ে এবং দশে নেমে গেছে ইতালি। 

এদিকে ইংল্যান্ড, ইতালির মতো র‍্যাঙ্কিংয়ে অবনতি ঘটেছে বাংলাদেশেরও। এক ধাপ নেমে জামাল-মোরসালিনদের অবস্থান এখন ১৮৫-তে। ফিফা বাছাই ২০২৬-এ দুই রাউন্ড মিলিয়ে মোট আটটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সেখানে কেবল একটি ম্যাচেই জিতেছে জামাল ভুঁইয়ার দল। 

  ক্রিকেট কার্নিভাল

;

উপভোগ মানে দায়িত্ব থেকে সরে আসা নয়: হাথুরুসিংহে

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ সময় পার করছে বাংলাদেশ দল। গ্রুপপর্বের চার ম্যাচের তিনটিতেই জিতে উঠে গেছে সুপার এইটে। সামনে এবার প্রথমবারের মতো সাদা বলের এই ফরম্যাটের বিশ্বকাপে সেমিতে ওঠার হাতছানি। বিশ্বকাপের আগে প্রস্তুতি যখন ছিল ছন্নছাড়া তখন মূলপর্বে এমন পারফর্ম নিশ্চিতভাবেই আত্মবিশ্বাস আরও চাঙ্গা করে তুলেছে শান্ত-সাকিবদের। 

ক্রিকেট খেলাটাই তো পুরোপুরি উপভোগের। সেখানে সেটি যখন বৈশ্বিক কোনো টুর্নামেন্টে এবং দল যখন এমন পারফর্ম করে তখন তা হয়ে ওঠে আরও বেশি উপভোগের। তবে উপভোগটা যেন এমন হয়ে না যায় দায়িত্ব থেকে কেউ সরে যাচ্ছে। সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে এমনটাই বললেন বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। 

দলের সবার দায়িত্ব নিয়ে হাথুরুসিংহে বলেন, ‘আমরা এই খেলাটা খেলি কেন? উপভোগ করতে। তবে উপভোগের মানে এই নয় যে নিজেদের ভূমিকা থেকে সরে আসা। দলের প্রত্যেকের একটা ভূমিকা আছে, সেটা পালন করতে স্বাধীনতা, উপভোগের সুযোগ তাদের থাকবে সব সময়ের মতো, যেমনটা জাতীয় দল তো বটেই, ক্লাব ক্রিকেট বা পার্কের ক্রিকেটেও থাকে। এ কারণেই তো আমরা খেলাটা শুরু করি! উপভোগটা আমাদের কাছে সবার আগে। তবে দলের সবাইকে দায়িত্বটা ঠিকঠাক পালন করতেই হবে।’

অজিদের নিয়ে বেশ ভালো জানাশোনা আছে হাথুরুসিংহের। সরাসরি জাতীয় দলের দায়িত্বে থাকলেও বিগ ব্যাশে দুটি দলের দায়িত্বে ছিলেন এই শ্রীলঙ্কান কোচ। তবে দল যখন অস্ট্রেলিয়া, তাদের ইতিবাচক-নেতিবাচক দিক জেনেও আপাতত কোনো লাভ নেই বলে জানান তিনি। ‘১২ মাস আগে আমি সেখানে ছিলাম। আমি তাদের অনেককে চিনি, তারা বেশ ভালো খেলোয়াড়, নিজেদের খেলাটা সম্পর্কে তারা বেশ আত্মবিশ্বাসী। আমরা তাদের অনেক শক্তিমত্তা আর দুর্বলতা সম্পর্কে জানি। কিন্তু সেসব খুব একটা সাহায্য করবে না। খেলাটা যেদিন হবে, সেদিনের কন্ডিশন পড়তে পারাটা অনেক বড় নিয়ামক হয়ে দাঁড়াবে। তো আমাদের মনোযোগটা থাকবে কীভাবে কন্ডিশনটাকে নিজেদের কাজে লাগানো যায়। এটা নিয়েই আমরা কথা বলছি এখন।’ 

  ক্রিকেট কার্নিভাল

;

শিরোপা ধরে রাখার মিশনে নামছে আর্জেন্টিনা 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফুটবল বিশ্বের সবশেষ বৈশ্বিক-মহাদেশীয় আসরগুলোতে একক রাজত্ব চলছে আর্জেন্টিনার। সবশেষ দশকেও যখন শিরোপা ‘খরা’ শব্দটির সঙ্গে বেশ বনিবনা ছিল আলবিসেলেস্তেদের, তখন চলতি দশকে একের পর এক বড় শিরোপায় সেজেছে তাদের ট্রফির শোকেস। ২০২১ কোপা আমেরিকার শিরোপার পর ২০২২ সালে ফিনালিসিমা ও বিশ্বকাপ ট্রফি। এতেই সবশেষ এই তিন শিরোপার মধ্যে এবার কোপার রাজত্ব ধরে রাখার মিশনে নামছে মেসি-ডি মারিয়ারা। 

বাংলাদেশ সময় আগামীকাল (শুক্রবার) কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপার এবারের যুক্তরাষ্ট্র আসরে যাত্রা শুরু করবে আর্জেন্টিনা। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা আছে গ্রুপ ‘এ’-তে। সেখানে বাকি দুই প্রতিপক্ষে চিলি ও পেরু। 

উরুগুয়ের সমান ১৫টি কোপার শিরোপার মালিক আর্জেন্টিনা। এতেই আসন্ন এই আসরটি মেসিদের জন্য দক্ষিণ আমেরিকার এই শ্রেষ্ঠত্বর আসরে সবাইকে ছাড়িয়ে এককভাবে শীর্ষস্থান দখল করার। 

সবশেষ পুরো এক যুগ ধরে বৈশ্বিক বা মহাদেশীয় কোনো আসরে আর্জেন্টিনার অংশগ্রহণ এবং সেখানে সবার নজর মেসির দিকে থাকবেনা সেটা যেন প্রায় অসম্ভব কল্পনা। ২০১৬-তে এই কোপার ফাইনালে হেরেই যখন অবসরের ঘোষণা দিয়েছিল মেসি, সেখানে অবসর ভেঙে ফিরে মেসি যেন এখন পরিপূর্ণ। আর দিন তিনেক পরই ৩৭ বছর পূর্ণ করবেন ফুটবল বিশ্বের এই অন্যতম মহাতারকা। এবং আরও একবার তার নেতৃত্বেই কোপার আসরে নামছে আলবিসেলেস্তেরা। 

এই টুর্নামেন্টে ক্যানাডা অনেকটাই নতুন। তবে তাদের মোটেও হালকাভাবে নিচ্ছে না আর্জেন্টিনা। কোপায় নিজেদের প্রথম ম্যাচ সামনে রেখে লিওনেল স্কালোনই বলেন, ‘কানাডা বেশ ভালো দল, যাদের বেশ ভালো কিছু খেলোয়াড় আছে, নতুন কোচ আছেন যিনি দলে নতুন দর্শন নিয়ে এসেছেন। তারা কঠিন এক প্রতিপক্ষ। তবে আমরা আমাদের খেলাটা খেলতে প্রস্তুত।’

ছোট কিংবা বড় দলকে সবাইকে নিয়েই বাড়তি সতর্কতা অবলম্বন করে আর্জেন্টিনা। সেই প্রসঙ্গে স্কালোনই বলেন, ‘আমরা আমাদের প্রতিপক্ষকে নিয়ে বেশ সতর্ক থাকি। এটা একটা ভালো পরীক্ষা হতে যাচ্ছে। আমরা বেশ ভালো পরিস্থিতিতে আছি। আমাদের ধারণাটা পরিষ্কার, টুর্নামেন্টটা কেমন কঠিন হতে যাচ্ছে, তাও আমরা জানি।’ 

  ক্রিকেট কার্নিভাল

;