‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট মুশফিক 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-06 14:42:21

ঢাকা টেস্টের প্রথম সেশনে শুরুতেই চার উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। সেই চাপ সামলে শাহাদত হোসেন দিপুকে নিয়ে বেশ ভালোভাবেই এগোচ্ছিলেন মুশফিকুর রহিম। তবে দ্বিতীয় সেশনে ২২ গজের মাঠে হঠাতই দেখা মিলল বিরল এক ঘটনার। প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’-এ আউট হলেন মুশফিক। 

ক্রিকেটের নিয়মের বই-এ নানা ধরণের আউটের চিত্র থাকলেও এমন কিছু সচরাচর দেখা মিলেনা ২২ গজের মাঠে। ৪০ ওভার ৪ বলের মাথায় কাইল জেমিসনের অফ স্ট্যাম্পের বাইরের বলে ডিফেন্স করেন মুশফিক। সেই বলটি সেখানেই থামতে দেখলে সেখানে ব্যাট বা পায়ের বদলে হাত দিয়ে ধরে ফেলেন ডানহাতি এই ব্যাটার। সেখানে আপিল করে সফরকারী দল। পরে ফিল্ড আম্পায়ার রিভিউ নিয়ে সেটি থার্ড আম্পায়ারের কাছে দিলে তিনি সেটি বিবেচনা করে আউট ঘোষণা দেন। সেখানে সাজঘরে যাওয়ার আগে মুশফিক করেন ৩৫ রান। 

এই দৃশ্য যদিও ক্রিকেটে এর আগেও দেখা গেছে। প্রথম বাংলাদেশি এবং ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটার হিসেবে এই অদ্ভুত আউটের সাক্ষী হলেন মুশফিক।

আইসিসির ক্রিকেট আইনে ৩৭.১.২ ধারায় এই আউট সম্পর্কে বিস্তারিত বলা আছে। সেখানে বলা আছে, ব্যাটসম্যানের যে হাতে ব্যাট নেই সে হাত দিয়ে বল ধরলে এই আউটের শিকার হবেন। তবে চোট থেকে বাঁচতে বল ধরলে সেখানে আউট হবেন না। 

 

এ সম্পর্কিত আরও খবর