সিরিজ জেতার সুযোগ হাতছাড়া হলো জ্যোতিদের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-09 10:04:40

দাপটের সঙ্গে দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। ঐতিহাসিক সিরিজ জয়ের অপেক্ষায় ছিল পুরো দেশ, তবে শেষ পর্যন্ত তা আর দেখা হলো না। কিম্বারলে তে জয় তুলে নিয়ে ১-১ সমতায় সিরিজ শেষ করল স্বাগতিকরা।

শুক্রবার সিরিজ নির্ধারণী ম্যাচে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারের মুখ দেখতে হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেটারদের। এদিন টসে হেরে বাংলাদেশ সংগ্রহ করতে পেরেছিল মাত্র ৯৪ রান, যে রান তাড়া করতে নেমে বেশ সহজেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

প্রথম পাঁচ ওভারেই সাজঘরে ফিরে যেয়ে হয় বাংলাদেশের টপ অর্ডার তিন ব্যাটারকে। মুর্শিদা ২, শামিমা ৮ ও রানের খাতা না খুলেই আউট হন সোবহানা। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিও এদিন আলো ছড়াতে পারেননি, ২০ বলে ১১ রানের ছোট ইনিংস খেলে ফিল্ডারের হাতে ক্যাচ তুলে দেন তিনি।

ইনিংসের শেষভাগে এসে রানের পাল্লা কিছুটা ভারী করেন লতা ও স্বর্ণা। দলের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ৮২ রান করেন লতা, স্বর্ণা করেন ২৩। ৬ উইকেট হারিয়ে দলগত ৯৪ রানেই বন্ধ হয় বাংলাদেশের মেয়েদের রানের খাতা।

জবাবে ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনা করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার টাজমিন ব্রিটস ও লরা ভলভার্ট। ৩৫ রানের ঝোড়ো ওপেনিং জুটিতে জয়ের ভিত শক্ত করে ফেলে স্বাগতিকরা। মারুফা ও শরিফা একটি করে উইকেট তুলে নিলেও আটকানো যায়নি প্রোটিয়ান মেয়েদের। অধিনায়ক লরা ৪৯ রানে অপরাজিত থেকে দলকে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে দেন। ২৮ বল এবং ৮ উইকেট হাতে রেখেই সহজ জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

এই জয়ে তিন ম্যাচ সিরিজ ১-১ সমতায় শেষ করল জ্যোতিরা। সিরিজ সেরা হয়েছেন বাংলাদেশের স্পিনার স্বর্ণা আক্তার, প্রথম ম্যাচে ২৩ রানে ৫ উইকেট শিকার করেছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর