টেস্টে স্টার্কের ভালো করার রহস্য আইপিএল না খেলা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-24 16:04:55

আইপিএল খেলতে যেখানে মুখিয়ে থাকে বিশ্বের নামীদামী সব ক্রিকেটাররা। সেখানে চাহিদা থাকার পরও আইপিএল না খেলে ব্যতিক্রমী এক উদাহরণই তৈরি করেছিলেন মিচেল স্টার্ক। ২০১৫ সালে সবশেষ আইপিএল খেলার পর কেবলই মন দিয়েছেন দেশের ক্রিকেটে। সাফল্যও পেয়েছেন দু’হাত ভরে। মাঝের সময়টাতে দেশের হয়ে জিতেছেন দুটি বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। যা তার ক্যারিয়ারকে করেছে পূর্ণ।

এই সময়টাতে পেসে অজিদের প্রধান অস্ত্র ছিলেন মিচেল স্টার্ক। তাই স্বাভাবিকভাবেই চাহিদার তুঙ্গে ছিলেন আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর। তা সত্ত্বেও আইপিএল থেকে দূরে থেকেছেন স্টার্ক। অবশেষে আসন্ন আসর সামনে রেখে নিলামে নাম দেন এই অজি। গড়েন আইপিএল নিলামে নতুন রেকর্ড। নিলামে রীতিমতো তাকে নিয়ে হয়েছে কাড়াকাড়ি। শেষ পর্যন্ত তাকে পেতে কলকাতা নাইট রাইডার্সকে খরচ করতে হয়েছে ২৪ কোটি ৭৫ লাখ রুপি। যা প্রমাণ করে আইপিএলে তার চাহিদা।

এখন প্রশ্ন হলো এমন চাহিদার পরও কেন আইপিএল থেকে দূরে ছিলেন স্টার্ক? উত্তরটা নিজেই দিয়েছেন এই অজি। জানিয়েছেন আইপিএল থেকে দূরে থাকা কীভাবে তাকে সাহায্য করেছে আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করতে।

স্টার্ক বলেন, ‘ক্রিকেটের এই ব্যস্ত সূচীতে পরিবারকে সময় দেওয়া যথেষ্ট কঠিন। কাজেই আমি সবসময় সেই সময়টা ক্রিকেট থেকে দূরে থেকে অ্যালিসা ও আমার পরিবারের সাথে কাটিয়েছি। একই সঙ্গে অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য যতটা সম্ভব ফিট এবং প্রস্তুত থাকতে নিজের শরীরকে রিচার্জ করেছি। কাজেই আইপিএল না খেলা নিয়ে আমার কোনো অনুশোচনা নেই। কেননা, এটি টেস্ট ক্রিকেটে আমাকে সাহায্য করেছে।’

আইপিএলের কোটি কোটি টাকার মায়া কীভাবে ত্যাগ করলেন স্টার্ক এমন প্রশ্নে অজি তারকা বলেন, ‘টাকা সবসময় সুন্দর যা আমি এই বছর পেয়েছি। কিন্তু আমি সবসময় আন্তর্জাতিক ক্রিকেটকে অগ্রাধিকার দিয়েছি। আমার মনে হয় এটি আমার খেলায় সাহায্য করেছে।’

আগামীকাল বক্সিং ডে টেস্টে পাকিস্তানের বিপক্ষে মেলবোর্নে মাঠে নামবে অস্ট্রেলিয়া। এর আগের টেস্ট জিতে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে আছে স্বাগতিকরা।

এ সম্পর্কিত আরও খবর