ইউনাইটেডের মালিকানা বুঝে পেলেন র‌্যাটক্লিফ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-25 14:01:23

মাঠের ফুটবলে দীর্ঘদিন ধরেই বড় কোনো শিরোপা নেই ম্যানচেস্টার ইউনাইটেডের। দলটির এমন ব্যর্থতার জন্য ক্লাব কর্তাদের ওপর ক্ষুব্ধ ছিল দলটির সমর্থকরা। দাবি উঠেছিল গ্লেজার্স পরিবারকে সরিয়ে নতুন কাউকে ক্লাবের দায়িত্বে বসানো। তাদের সেই ইচ্ছা পুরোপুরি না হলেও আংশিক পূরণ হয়েছে। ক্লাবটির ২৫ শতাংশ মালিকানা বুঝে পেয়েছেন ব্রিটিশ ধনকুবের স্যার জেমস র‌্যাটক্লিফ।

ক্লাবটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, ক্লাবের চারভাগের একভাগ শেয়ার কিনে নিয়েছেন র‌্যাটক্লিফ। ব্রিটিশ একাধিক গণমাধ্যমের খবর অনুযায়ী, ক্লাবের ২৫ শতাংশ মালিকানা পেতে ১ দশমিক ৩ বিলিয়ন পাউন্ড খরচ করতে হয়েছে র‌্যাটক্লিফকে। বাংলাদেশি টাকায় যা ১৫ হাজার কোটি টাকারও বেশি।

নতুন চুক্তিতে ক্লাবটির ফুটবল বিষয়ক সবকিছুই নিয়ন্ত্রণ করতে পারবেন র‌্যাটক্লিফ। কিনতে পারবেন ফুটবলার। আগামী বছরগুলোতে এই খাতে তার ২৩৬ মিলিয়ন ইউরো বিনিয়োগ করার কথা রয়েছে। তবে ক্লাবটির ব্র্যান্ডিং, মার্চেন্ডাইজসহ অন্যান্য বিষয়ের নিয়ন্ত্রণ থাকবে গ্লেজার্স পরিবারের কাছেই।

এর আগে টানা ব্যর্থতার দায়ে সমালোচনার মুখে ক্লাবের শেয়ার বিক্রির ঘোষণা দেয় গ্লেজার্স পরিবার। তখন বেশকিছু প্রতিষ্ঠান ক্লাবটির শেয়ার কেনার ব্যাপারে আগ্রহ দেখালেও সবার উপরে ছিল র‌্যাটক্লিফের প্রতিষ্ঠান ইনেওস গ্রুপ লিমিটেড। অবশেষে তাদের হাতেই গেছে মালিকানা।

এ সম্পর্কিত আরও খবর