ব্রাজিলকে নিষিদ্ধ করার হুমকি ফিফার

ফুটবল, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-12-25 17:00:24

কোনো সদস্য দেশের বোর্ডে সরকার বা আদালতের যেকোনো ধরনের হস্তক্ষেপের ঘোর বিরোধিতা করে ফিফা, আইসিসির মতো সংস্থাগুলো। যেমন সরকারের হস্তক্ষেপের কারণে এখন ক্রিকেটে নিষিদ্ধ রয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। একইভাবে ফুটবল ফেডারেশনে আদালতের হস্তক্ষেপের কারণে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে ফিফা।

গত ৭ ডিসেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়মের অভিযোগে ব্রাজিলের ফুটবলের শীর্ষ কর্তা এদনালদো রদ্রিগেজ এবং তার আমলে নিয়োগ পাওয়া সব কর্মকর্তাকে অব্যাহতি দেয় রিও ডে জেনিরোর একটি আদালত। পরবর্তীতে ব্রাজিলের উচ্চ আদালতেও সে সিদ্ধান্ত বহাল থাকে।

ব্রাজিলের ফুটবলে আদালতের এমন হস্তক্ষেপের কারণে সে সময় থেকেই দেশটি ফিফার নিষেধাজ্ঞা পেতে পারে কিনা তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছিল। সম্প্রতি ব্রাজিলের সর্বোচ্চ ক্রীড়া আদালতের প্রধান জোসে পেরদিজকে আহ্বায়ক করে ৩০ কার্যদিবসের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের নির্দেশ দেয় রিও’র আদালত।

আদালতের নির্দেশ অনুযায়ী এই নির্বাচন হলে ব্রাজিলের সদস্যপদ স্থগিত করে দেয়ার হুমকি দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার নিষেধাজ্ঞার মুখে পড়লে ব্রাজিলের কোনো জাতীয় দল এবং ক্লাব ফিফাস্বীকৃত টুর্নামেন্টগুলোতে খেলার সুযোগ পাবে না।

ফিফার এই নিষেধাজ্ঞার হুমকি সম্বলিত চিঠির কপি হাতে পেয়েছে বার্তা সংস্থা এপি। ব্রাজিলের বিষয়টি নিয়ে আলোচনা করতে আগামী ৮ জানুয়ারি ফিফা এবং দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবল একটি কমিশন গঠন করারও সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ফিফার নিষেধাজ্ঞার হুমকিকে ‘ইতিবাচকভাবে’ দেখছেন পেরদিজ। তবে এরপরও আদালতের নির্দেশ অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে স্বচ্ছতা এবং জবাবদিহিতার সঙ্গে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনে সংকল্পের কথা জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর