ইতিহাস গড়ার অপেক্ষায় কোহলির ভারত

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:53:00

স্বপ্নের মতো এক সিরিজ! যেখানে প্রতিবারই ব্যর্থতা সঙ্গী হয়েছে এবার সেই অস্ট্রেলিয়া সফরে অসাধারণ ক্রিকেটের পসরা সাজিয়ে বসেছেন বিরাট কোহলিরা। বিস্ময়কর সব অর্জন যোগ হচ্ছে ভারতীয় ক্রিকেটারদের নামের পাশে। সেই সাফল্যের রেশ ধরে আরেকটি ইতিহাস গড়ার সামনে দাঁড়িয়ে সফরকারীরা। বৃহস্পতিবার ভোরে সিডনিতে শুরু সিরিজের শেষ টেস্ট। যেখানে না হারলেই প্রথমবারের মতো অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে ফিরবে ভারতীয় দল। গড়বে নতুন এক ইতিহাস!

অবশ্য এরইমধ্যে অনেক কীর্তি সঙ্গী হয়েছে ভারতের। সেই ১৯৭৭-৭৮ মৌসুমের পর এবারই প্রথম অস্ট্রেলিয়া সফরে দুটি টেস্ট জিতল তারা। ৪ টেস্ট সিরিজে এখন দল ২-১ এ এগিয়ে। বোর্ডার-গাভাস্কার ট্রফি পাওয়াটাও নিশ্চিত হয়ে গেছে। ১৯৪৭ সাল থেকে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে ভারত। কিন্তু কখনোই অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতা হয়নি তাদের!

অজিদের সঙ্গে যৌথভাবে নয়, টেস্ট জিতে এককভাবেই ট্রফিটা পেতে চায় ভারত। তাদের জন্য স্বস্তির খবর হলো- সিডনি ক্রিকেট গ্রাউন্ড অনেকটাই স্পিন ফ্রেন্ডলি। যা থেকে দলের স্পিনাররা পাবেন বাড়তি সুবিধা।

যদিও এবারের সফরে কম যাচ্ছেন না ভারতীয় পেস বোলাররা। বিশেষ করে জাসপ্রীত বুমরাহ। এ পর্যন্ত তিনি শিকার করলেন ২০ উইকেট।  বিস্ময়কর ব্যাপা হলো অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স (১৪), মিচেল স্টার্ক (১২) ও জস হ্যাজলউডের (১১) চেয়ে বেশি উইকেট তুলেছেন তিনি। এই প্রথম অস্ট্রেলিয়ার মাঠে টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারি হতে যাচ্ছেন কোন ভারতীয় বোলার।

সিডনি স্পিনিং উইকেটে রবিচন্দ্রন অশ্বিন খেলছেন কীনা তা এখনো নিশ্চিত নয়। তবে ১৩ সদস্যের দলে ঠিকই আছেন এই স্পিনার। ফিটনেস ঠিকঠাক থাকলে বৃহস্পতিবার ভারতীয় একাদশে দেখা যাবে তাকে। ভারত অধিনায়ক কোহলি জানালেন, ‘অশ্বিন ম্যাচ খেলার মতো ফিটনেসের খুব কাছাকাছি। সিরিজের শেষ টেস্টটা খেলার জন্য ও মুখিয়ে আছে।’

এদিকে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের অস্ট্রেলিয়া দলে এরইমধ্যে জায়গা পেয়েছেন লেগ স্পিনিং অলরাউন্ডার মারনাস লাবুশেন। মিচেল মার্শের জায়গায় তাকে দেখা যেতে পারে একাদশে। সঙ্গে নাথান লায়ন তো আছেনই। তবে বোলার নয়, ব্যাটসম্যানদের ব্যর্থতাই পেছনে রাখছে অজিদের। যদি কোচ জাস্টিন ল্যাঙ্গার আশাবাদী। তার বিশ্বাস সিডনিতে জিতে সিরিজে সমতা নিয়ে মাঠ ছাড়বে তার দল।

এ সম্পর্কিত আরও খবর