বছর শেষে সবাইকে ছাড়িয়ে রোনালদো 

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-30 15:42:43

 

কাতার বিশ্বকাপে ফর্মহীন ক্রিশ্চিয়ানো রোনালদোর দেখে অনেকেই এমনটা ভেবে নিয়েছিল, এখানেই শেষ হতে যাচ্ছে রোনালদো অধ্যায়ের। তবে সেখান থেকে এক বছর পেরিয়ে নিজেকে আরও একবার প্রমাণ করলেন এই পর্তুগিজ তারকা। বয়সটা স্রেফ এক সংখ্যা বানিয়ে মাতিয়ে চলেছেন মাঠ। বছরে শেষে এসে নিজেকে নিয়ে গেলেন সবার প্রথমে। 

২০১৩, ২০১৪ ও ২০১৫। টানা তিন বছর এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোলদাতা ছিলেন ৩৮ বছর বয়সী এই ফরোয়ার্ড। সেই তিন আসরে রিয়ালের হয়ে মোট ১৮৭টি গোল করেছিলেন রোনালদো। যার মধ্যে ২০১৩ সালে করেছিলেন ৬৯টি, যা এখন পর্যন্ত এক বছরে তার সর্বোচ্চ গোলসংখ্যা।

সাত বছর পর আবারও শীর্ষে রোনালদো। আল-নাসরের হয়ে চলতি বছরে ৫৩টি গোল করেছেন তিনি। এবং ২০২৩ সালে সর্বোচ্চ গোলদাতার  শীর্ষস্থানে থেকেই বছর শেষ করছেন এই তারকা। এতে রোনালদো পেছনে ফেলেছেন হ্যারি কেইন, কিলিয়ান এমবাপে ও আর্লিং হালান্ডের মতো গোল মেশিনদের।

কেইন ও এমবাপে সমান ৫২ গোল নিয়ে শেষ করছেন বছর। এবং হালান্ডের গোলসংখ্যা ৫০। ইংলিশ প্রিমিয়ার লিগে আজ (শনিবার) রাতে শেফিল্ডের বিপক্ষে মাঠে নামবে ম্যানচেস্টার সিটি। চোটের কারণে এ ম্যাচেও হালান্ডে ছিটকে যাওয়ায় নিশ্চিত হয় রোনালদোর শীর্ষস্থান। এদিকে আজ রাতে সৌদি প্রো লিগে ম্যাচ রয়েছে আল-নাসরের। সেখানে গোলের দেখা পেলে নিজেকে আরও ওপরে নিয়ে যাবেন রোনালদো। 

২০১১ সাল থেকে চলতি বছরের সমীকরণ নিয়ে পঞ্চমবারের মতো সর্বোচ্চ গোলদাতার শীর্ষে থেকে বছর শেষ করতে যাচ্ছেন রোনালদো। অন্যদের মধ্যে এ সময়ে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও পোলিশ তারকা রবার্ট লেভানডফস্কি দুবার করে সর্বোচ্চ গোলদাতা হয়ে শেষ করেছেন বছর।

এ সম্পর্কিত আরও খবর