২০২৬ ফুটবল বিশ্বকাপের ম্যাচ সূচি ও ভেন্যু ঘোষণা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-05 12:53:40

প্রথমবারের মতো বড় পরিসরে জমকালো আয়োজনের সঙ্গে তিনটি দেশে আয়োজিত হতে যাচ্ছে ফিফা বিশ্বকাপ ২০২৬ এর আসর। কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র একত্রে রয়েছে আয়োজক দেশ হিসেবে। সবচেয়ে বেশিসংখ্যক দল এবং ম্যাচের দেখা পাওয়া যাবে এই বিশ্বকাপে।

বাংলাদেশ সময় আজ (সোমবার মধ্যরাতে) আসন্ন বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনালের সময়সহ পুরো টুর্নামেন্টের ভেন্যুর নাম প্রকাশ করেছে ফিফা। ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর উপস্থিতিতে ফিফা টিভি সরাসরি সম্প্রচারিত করেছে এই অনুষ্ঠান।

১১ জুন মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে হবে ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ, ফাইনাল হবে ১৯ জুলাই নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে।

তিন দেশের মোট ১৬টি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। ভেন্যুগুলোর তালিকায় আছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, হিউস্টন, মায়ামি, নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো, আটালান্টা, বোস্টন, ফিলাডেলফিয়া, সিয়াটল। কানাডা থেকে বাছাই করা হয়েছে ভ্যানকুভার ও টরন্টো। মেক্সিকো থেকে নির্বাচিত হয়েছে মেক্সিকো সিটি, গুয়াদালাহারা ও মন্টেরে শহরকে।

গত বিশ্বকাপে ৩২ দলের অংশগ্রহণে ম্যাচ সংখ্যা ছিল ৬৪টি। এবার ৪৮ দলের আসরে হবে মোট ১০৪টি ম্যাচ। স্বাগতিক দেশ কানাডা তাদের উদ্বোধনী ম্যাচ খেলবে টরেন্টোতে। আরেক আয়োজক যুক্তরাষ্ট্রের প্রথম ম্যাচ রাখা হয়েছে লস এঞ্জেলেসে।

গ্রুপ পর্বের ১০ ম্যাচসহ ১৩টি ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে কানাডার দুই শহর টরেন্টো ও ভ্যানকুবার। মেক্সিকোতেও হবে ১৩ ম্যাচ। মেক্সিকো সিটি, গুয়াদালাহারা ও মনেটেরিতে হবে খেলা। যুক্তরাষ্ট্রের ১১টি শহরে টুর্নামেন্টের বাকি ৭৮টি ম্যাচ মাঠে গড়াবে।

এর আগে ১৯৯৪ বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র। তবে সেই বিশ্বকাপের কোনো স্টেডিয়ামে হবে না আসন্ন বিশ্বকাপের কোনো ম্যাচ। ৮২ হাজার দর্শক ধারণ ক্ষমতার মেটলাইফ স্টেডিয়ামে এই প্রথম হতে যাচ্ছে বিশ্বকাপের ম্যাচ। বৃহৎ এই ভেন্যুতে ফাইনাল ছাড়াও আসন্ন আসরের মোট সাতটি ম্যাচ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর