বিপিএলের লিগ পর্ব শেষে ব্যাটে-বলে শীর্ষে দেশীয়রাই 

বিপিএল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-24 13:22:23

মাস পেরিয়ে শেষ হলো বিপিএলের লিগ পর্বের খেলা। গতকাল (শুক্রবার) ছিল লিগ পর্বের শেষ দিন। এর আগে প্লে-অফে নিজেদের জায়গা করে নিয়েছিল রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। পরে শেষ দিনে এসে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লাকে হারিয়ে শেষ চারে শেষ দল ফরচুন বরিশাল, যদিও নেট রান রেটের বিচারে জায়গা পেয়েছে তালিকার তিনে। 

বিপিএলের শুরুতে দেওয়া সূচির কিছুটা পরিবর্তন সাপেক্ষে আগামী সোমবার থেকে শুরু হবে প্লে-অফের ম্যাচগুলোর। ১২ ম্যাচের ৯টিতেই জিতে শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করেছে রংপুর। এদিকে ৮ ম্যাচের জয়ের দেখা পাওয়া কুমিল্লা আছে তালিকার দুইয়ে। এতে সোমবার রাতে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল। 

এদিকে সমান ১৪ পয়েন্ট নিয়ে তিন ও চারে আছে বরিশাল ও চট্টগ্রাম। সোমবার দিনের ম্যাচে এই দুই দল মুখোমুখি হবে এলিমিনেটরে। সেখানকার জয়ী দল আগামী ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে খেলবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দলের সঙ্গে। শেষে আগামী ১ মার্চ গড়াবে বিপিএলের এবারের আসরের ফাইনাল। 

এবারের আসরের শুরু থেকেই ব্যাটে-বলে দাপট দেখিয়ে আসছিলেন দেশের ক্রিকেটাররা। সেই ধারা বজায় রেখেই শেষ হলো লিগ পর্ব। আসরের এই পর্যায়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী শীর্ষ পাঁচ ব্যাটারের চারজনই দেশের। ঠিক বোলিংয়েও সেরা পাঁচের চারজনই দেশের। 

১২ ম্যাচে ৩২.৫৮ ব্যাটিং গড় এবং ১২৬ পেরোনো স্ট্রাইক রেটে সবচেয়ে বেশি ৩৯১ রান করেছেন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল। এদিকে জাতীয় দলে বেশ কিছুদিন খারাপ সময় পার করলেও বিপিএলে দারুণ ছন্দে আছেন তাওহিদ হৃদয়। ৩৮.৩ ব্যাটিং গড় এবং ১৫০ ছুঁইছুঁই স্ট্রাইক রেটে ৩৮৩ রান করে আছেন তালিকার দুইয়ে। 

তানজিদ তামিম ছাড়িয়ে যেতে পারতেন সবাইকে। ৩৮২ রান করে আছেন তালিকার তিনে। তবে তামিম ও হৃদয়ের থেকে খেলছেন একম্যাচ কম। সেরা পাঁচের তালিকায় একমাত্র বিদেশি অ্যালেক্স রস। ১১ ম্যাচের তার মোট রান ৩৫২। তবে তার দল দুর্দান্ত ঢাকা শেষ চারের টিকিট কাটতে না পারায় এই তালিকার সামনে এগোনোর পথ এখানেই শেষ অজি ক্রিকেটারের। তালিকার পাঁচে জাতীয় দলের আরেক ক্রিকেটার, মুশফিকুর রহিম। ১২ ম্যাচে মি. ডিপেন্ডেবল খ্যাত এই ব্যাটারের মোট রান ৩১৪। 

এদিকে ১২ ম্যাচে ২২ উইকেট নিয়ে বোলিংয়ে সবার ওপরে শরিফুল ইসলাম। তার দল দুর্দান্ত প্লে-অফে গেলে এই সংখ্যা হয়তো আরও বাড়ত। এক ম্যাচ কম খেলে ১৭ উইকেট নিয়ে দুইয়ে দেশের জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। আসরের শুরুতে চোখের সমস্যা বেশ খানিকটা ভোগালেও শেষ এসে ব্যাটে-দুর্দান্ত পারফর্ম সাকিবের। ১২ ম্যাচে ১৫ উইকেট নিয়ে তিনে সাকিবের ফ্রাঞ্চাইজি সতীর্থ শেখ মাহেদি। 

ব্যাটিং তালিকার হবুহু বোলারদের সেরা পাঁচেও এক বিদেশি এবং যার অবস্থান চারে। ১২ ম্যাচে ১৪ উইকেট নেওয়া এই বিলাল খান চট্টগ্রাম দলের ওমানি পেসার। সেরা পাঁচে আরও এক রংপুর বোলার, হাসান মাহমুদ। ১২ ম্যাচে তার উইকেট সংখ্যা ১৩। 

এ সম্পর্কিত আরও খবর