ব্যাট হাতে ছন্দে ফেরায় স্বস্তিতে শান্ত 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-07 10:30:51

হঠাতই যেন ব্যাটিংয়ে নিজেদের ছন্দ হারিয়ে বসেন নাজমুল হোসেন শান্ত। ২০২৩ বিপিএলে আসরের সর্বোচ্চ সংগ্রাহক, এদিকে আন্তর্জাতিকেও দুর্দান্ত পারফর্ম। সব মিলিয়ে গত বছরটা দারুণ কেটেছে দেশের তিন ফরম্যাটের নতুন এই অধিনায়কের। তবে চলতি বছরের শুরুটা যেন ম্যাড়মেড়ে। ব্যাট হাতে একের পর এক হচ্ছিলেন ব্যর্থ।  

২০২৩ বিপিএলে ১৫ ম্যাচে ৪০ ছুঁইছুঁই ব্যাটিং গড়ে ৫১৬ রান করেছিলেন শান্ত, যেখানে ছিল চারটি ফিফটির মার। বছর ঘুরতেই সেই ছন্দের নেই এক-তৃতীয়াংশও। সদ্য শেষ হওয়া ২০২৪ আসরে ১২ ম্যাচ করেছেন স্রেফ ১৭৫ রান। গড়টা ১৪.৫৮ এবং নেই কোনো ফিফটি পেরোনো ইনিংস। এতে পরিসংখ্যানই  বলে দিচ্ছিল নতুন দায়িত্বে মনোবল ঠিক রাখতে রানে ফেরাটাও কতটা জরুরি হয়ে দাঁড়িয়েছিল শান্তর জন্য। 

প্রায় দেড় মাস পর লঙ্কান সিরিজ দিয়ে আন্তর্জাতিক দায়িত্বে বাংলাদেশ। যেখানে প্রথম টি-টোয়েন্টিতে ব্যাটিংটা দলের বাকিদের নজরকাড়া হলেও ব্যর্থ ছিলেন শান্ত। তবে পরের ম্যাচেই খেলে ফেললেন ক্যাপ্টেনস নক’। কাটালেন রান খরা, করলেন ফিফটি, জেতালেন দলকে। ৩৮ বলে ৫৩ রানের এই ইনিংস আপাত দৃষ্টি সাধারণ মনে হলেও পরিস্থিতি বিবেচনায় শান্তর জন্য তা অসাধারণ। 

৮ উইকেটের জয়ে সিরিজ সমতায় ফেরার এই ম্যাচে তাই নিজের ফর্মে ফেরা নিয়ে বেশ খুশি শান্ত। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে তিনি বলেন, ‘ব্যাট হাতে আমরা শুরুটা ভালো করেছি এবং সেটা ধরে রেখেছি। একজন ব্যাটসম্যান হিসেবে প্রতিটি ম্যাচে রান করার চেষ্টা করতে হবে। আমি আমার ফর্ম নিয়ে খুশি।’ 

এদিকে ম্যাচ জয়ে বোলারদের কৃতিত্ব দিতেও ভোলেননি শান্ত। মূলত তাদেরই এগিয়ে রেখেছেন স্বাগতিক দলের এই অধিনায়ক। কৃতিত্বটা সবার। বিশেষ করে আমাদের বোলারদের। যেভাবে আমরা বল করেছি এই উইকেটে, আমি সত্যিই খুশি। আমি নির্দিষ্ট কোনো বোলারের কথা বলব না, সবাই ভালো করেছে।’ 

এ সম্পর্কিত আরও খবর