ধর্মশালায় শততম টেস্টে অশ্বিন-বেয়ারস্টো 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-07 13:15:39

ধর্মশালায় সেই অপরুপ সৌন্দর্যে ভরা হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আজ (বৃহস্পতিবার) শুরু হয়েছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটি। সেখানে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমেছে ইংলিশরা। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৭ ওভার শেষে বিনা উইকেটে ৫৫ রান তুলেছে সফরকারীরা। 

টেস্টের প্রথম দিনের এই প্রথম সেশনে এখন পর্যন্ত ঘটেনি উল্লেখযোগ্য ঘটনা। এমনকি সিরিজের ফলাফল ও নির্ধারণ হয়েছে আগেই। রাঁচিতে টানা তিন টেস্ট জিতে সিরিজটা ৩-১ ব্যবধানে আগেি জিতে নিয়েছেন রোহিত শর্মার দল। এতে সিরিজের এই শেষ ম্যাচটি কেবলই নিয়মরক্ষার। তবুও টেস্টটি শুরুর সঙ্গেই কেন বাড়তি আলোচনায়! কারণ নিশ্চয়ই একদমই ছোটোখাটো হওয়ার কথা না। 

হ্যাঁ। আসলেই তাই। ক্রিকেটের সর্বোচ্চ সম্মানের এই সাদা জার্সির টেস্ট ফরম্যাট। সেখানে দেশের হয়ে শততম টেস্ট খেলা নিশ্চিতভাবেই আরও বেশি গর্বের। এমন কিছুর সামনেই আজ একজন নয় দুজন, তাও আবার দুই দলের। ভারতের হয়ে আজ নিজের শততম টেস্টে নেমেছেন দেশের অন্যতম তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এদিকে ইংল্যান্ডে হয়ে এই কীর্তি স্পর্শ করলেন দেশটির তারকা ব্যাটার জনি বেয়ারস্টো। 

যুগেরও বেশি সময় আগে ২০১১ সালে শেষের দিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল অশ্বিনের। এরপর থেকেই তার স্পিন জাদুতে মুগ্ধ পুরো ক্রিকেট বিশ্ব। নিজের ৯৮তম টেস্টেই বিশ্ব ক্রিকেটের পঞ্চম স্পিনার হিসেবে ৫০০ উইকেটে অভিজাত ক্লাবে নিজের নাম লেখান অশ্বিন। শততম টেস্টে সেই সংখ্যা ৫০৭। বিশ্ব দরবারে পঞ্চম হলেও অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে এই কীর্তি কেবল অশ্বিনেরই। লাল বলেই এই ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩৫টি ফাইফার এবং এক ম্যাচে ৮ বার ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন এই অফ ব্রেক স্পিনার। 

এদিকে ব্যাট হাতে অশ্বিনের পরিসংখ্যানও বেশ চোখে পড়ার মতো। এখন পর্যন্ত ১৪০ ইনিংসে ব্যাট করে ৩৩০৯ রান করেছেন তিনি, যেখানে সেঞ্চুরি হাঁকিয়েছেন পাঁচবার। 

এবার আসা যাক ইংলিশ চ্যাপ্টারে। অশ্বিনের সঙ্গে একই টেস্টে নিজেদের শততম টেস্ট ভাগাভাগি ছাড়াও আরও এক জায়গায় মিল আছে জনি বেয়ারস্টোর। পুরো এক যুগ আগে ২০১২ সালে বেয়ারস্টোরও টেস্ট অভিষেক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই। সেখান থেকে এখন পর্যন্ত ১৭৬ ইনিংসে ব্যাট করে ৫৯৭৪ রান করেছেন এই ডানহাতি ব্যাটার। যেখানে সেঞ্চুরি হাঁকিয়েছেন ১২টি। 

বিশ্ব দরবারে ৭৭তম এবং দেশের হয়ে ১৪তম ক্রিকেটার হিসেবে ১০০ টেস্ট খেলার তালিকায় নাম লেখালেন অশ্বিন। এদিকে শততম টেস্ট খেলায় বেয়ারস্টো ইংল্যান্ড সবার এগিয়ে। সেখানে ১৭তম ক্রিকেটার হিসেবে ১০০ টেস্ট খেলার তালিকায় নাম উঠল এই ডানহাতি ব্যাটারের, বিশ্ব দরবারে যেটি ৭৮তম। 

এ সম্পর্কিত আরও খবর