অনূর্ধ্ব-১৬ নারী সাফের শিরোপা বাংলাদেশের

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-11 17:13:58

অনূর্ধ্ব-১৯ নারী সাফ ফাইনালেও মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-ভারত। ঢাকার কমলাপুরের সে ফাইনালে কত ঘটনাই না ঘটেছিল! বিতর্ক আর উত্তেজনায় ঠাঁসা সে ফাইনালে দুই দলকে ট্রফি ভাগাভাগি করতে হয়। তবে নেপালে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৬ নারী সাফের ফাইনালের ট্রফি আর ভাগাভাগি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। নির্ধারিত সময়ে ম্যাচ ১-১ সমতায় থাকার পর টাইব্রেকারে ভারতকে ৩-২ ব্যবধানে হারিয়ে শিরোপা জয় করেছে বাংলাদেশের মেয়েরা।

প্রথম পর্বের তিন ম্যাচের সবকটি জিতে ফাইনালে পা রেখেছিল বাংলাদেশের মেয়েরা। ফাইনালিস্ট ভারতকে প্রথম পর্বে হারিয়েছিল ৩-১ ব্যবধানে। ফাইনালে মাঠে নামার আগে তাই কাগজে-কলমে এবং আত্মবিশ্বাসের দিক দিয়ে ভারতের চেয়ে এগিয়ে ছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তবে ম্যাচ শুরু হতেই সে আত্মবিশ্বাস হারিয়ে যায় বাংলাদেশের।

কাঠমান্ডুর ললিতপুরের এএনএফএ স্টেডিয়ামে ম্যাচের চতুর্থ মিনিটেই এগিয়ে যায় ভারত। মাঝ মাঠ থেকে ভারতীয় মিডফিল্ডার বনিফিলিয়া শুল্লাইয়ের লম্বা পাস ধরে ফাঁকা ডি-বক্সে ঢুকে পড়েন ফরোয়ার্ড আনুশকা কুমারী। সেখানে বাংলাদেশ দলের ডিফেন্ডাররা নিজেদের পশিজনে ফিরে আসার আগেই ঘটে যায় অঘটন। বাংলাদেশ গোলরক্ষককে কোনো সুযোগ না দিয়ে বাঁ পায়ের কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন আনুশকা।

সমতায় ফিরতে মরিয়া বাংলাদেশ এবং গোল ব্যবধান বাড়াতে ভারত একাধিক প্রচেষ্টা চালালেও ঠিক সেভাবে সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই। তবে প্রথমার্ধের শেষ দিকে দারুণ একটি সুযোগ পেয়েছিল বাংলাদেশের মেয়েরা। ৪২তম মিনিটে ফাতেমা আক্তারের নেওয়া ফ্রি-কিক সোজা যায় গোলের উদ্দেশ্যে। তবে সেখানে জটলা পাকানো অবস্থা থেকে দুইবারের প্রচেষ্টায় বল ক্লিয়ার করেন ভারতীয় গোলরক্ষক মুন্নি। শেষ পর্যন্ত আর কোনো সুযোগ তৈরি না করায় প্রথমার্ধ শেষ হয়ে ১-০ স্কোরলাইনে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে ভারতের উপর চাপ বাড়াতে থাকে বাংলাদেশ। এগিয়ে থেকেও যেন ব্যাকফুটে খেলতে থাকে ভারত। সে সুযোগ নিয়েই ৭০ মিনিটে কর্নার থেকে কাঙ্ক্ষিত সমতাসূচক গোলটি পেয়ে যায় বাংলাদেশ। বীথির কর্নার থেকে বল পেয়ে প্রথম প্রচেষ্টার শটে ভারতের জালে পাঠান বাংলাদেশের মরিয়ন বিনতে হান্না।

ম্যাচের নির্ধারিত সময়ে আর কোনো দল জাল খুঁজে না পাওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। দর্শকদের স্মৃতিতে ফিরে আসে কমলাপুরের অনূর্ধ্ব-১৯ নারী সাফ ফাইনাল। টাইব্রকারে সমাধান না খুঁজে পেয়ে যেদিন টস করেছিলেন ম্যাচ অফিসিয়ালরা, পরে আবার তা বাতিল করে দুই দলকে যৌথ বিজয়ী ঘোষণা করেন।

অনূর্ধ্ব-১৬ ফাইনালে আজ টাইব্রেকারে প্রথম শটটি মিস করে বসেন বাংলাদেশের সুরভী আকন্দ প্রীতি। ভারতের প্রথম শটটি থেকে দলটির অধিনায়ক এলেনা গোল করেন। বাংলাদেশের পক্ষে অন্য মিসটি আঁখির। তবে প্রতিপক্ষের পাঁচ শটের তিনটি ঠেকিয়ে বাংলাদেশকে শিরোপা এনে দেন গোলরক্ষক ইয়ারজান বেগম।

এ সম্পর্কিত আরও খবর