ফুটবল বিশ্বে রমজানকে বরণ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-11 13:43:14

বছর ঘুরে আবারও চলে এলো পবিত্র রমজান মাস। এই মাসে বিশ্বের শতকোটি ধর্মপ্রাণ মুসলমানরা রোজা পালন করেন এবং মহান আল্লাহর ইবাদতে মগ্ন থাকেন। বাংলাদেশে আগামীকাল (মঙ্গলবার) প্রথম রোজা হলেও মাসটি ইতোমধ্যে শুরু হয়ে গেছে বিশ্বের অনেক দেশে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ (সোমবার) পালিত হচ্ছে রমজান মাসের প্রথম দিন।

রমজান মাসের অপরুপ বন্ধনের দেখা মেলে ক্রীড়া ক্ষেত্রেও, বিশেষ করে ক্লাব ফুটবলে। কারণ ক্লাবের হয়ে খেলেন নানা দেশের বিভিন্ন ধর্মের ফুটবলাররা। এমন চিত্র আগেও দেখা গেছে খেলা চলাকালীন সাইড-লাইনে বসে রোজা ভেঙে ইফতার সেরেছেন ফুটবলাররা এবং পরে আবার চালিয়ে গেছেন খেলা। পরবর্তীতে বিষয়টিতে যুক্ত হয়েছে আরও সুন্দর সব মুহূর্ত। যেন কোনো বাঁধা ছাড়া দলের মুসলিম ফুটবলার ইফতার সেরে নিতে পারেন সেজন্য বাঁশি দিয়ে রেফারি থামিয়েছেন খেলা।

ধর্ম পালনে একে অপরের প্রতি শ্রদ্ধার নিদর্শনগুলো সবসময়ই চোখ জুড়ানো। তারই ধারাবাহিতকতায় ইউরোপের নামীদামী সব ক্লাব স্বাগত জানিয়েছে ইসলাম ধর্মের পবিত্র এই মাসকে। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসির মতো শীর্ষ ক্লাবগুলো নিজেদের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বিভিন্ন পোস্টে জানিয়েছে রমজানের শুভেচ্ছা।

সেই দৌড়ে পিছিয়ে নেই স্প্যানিশ ক্লাবগুলোও। নিজেদের ফেসবুক পোস্টে আরবি এবং ইংরেজি উভয় ভাষায় সকল মাদ্রিদিস্তাদের উদ্দেশে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছে রিয়াল মাদ্রিদ। সেখানে তারা লিখেছে, ‘আপনাকে এবং আপনার প্রিয়জনকে একটি আনন্দদায়ক ও পরিপূর্ণ পবিত্র মাস (রমজান) কামনা করছি।’

এদিকে আরেক স্প্যানিশ ক্লাব বার্সেলোনা নিজেদের ফেসবুক পোস্টে রমজানের শুভেচ্ছা জানিয়ে লিখেছে, ‘সারা বিশ্বে যারা রমজান উদযাপন করছেন, বার্সা তাদের জন্য আশীর্বাদ কামনা করে।’

এছাড়া ইতালিয়ান শীর্ষ লিগ সেরি আর দুই জায়ান্ট এসি মিলান ও ইন্টার মিলানও জানিয়েছে শুভেচ্ছা। একমাত্র জার্মান ক্লাব হিসেবে রমজানের আনন্দে মেতেছে ইউনিয়ন বার্লিন।

এ সম্পর্কিত আরও খবর