রোজাকে উদ্দেশ্য করে নতুন উদ্যোগ নিল অস্ট্রেলিয়ান লিগ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-12 13:43:09

বছর ঘুরে আবারও চলে এসেছে পবিত্র রমজান মাস। এই মাসে মুসলিম ফুটবলারদের সুবিধার জন্য এবার নিজেদের পুরানো রীতির পরিবর্তন ঘটাল অস্ট্রেলিয়ার ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ স্তর ‘অস্ট্রেলিয়ান এ-লিগ’।

ইতিহাসে প্রথমবারের মতো এবার লিগ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে যে, ম্যাচের মধ্যে দেওয়া হবে ইফতার ব্রেক। যেসব ম্যাচ সূর্যাস্তের সময়ে (ইফতারের সময়ে) চলতে থাকবে, সেসব ম্যাচে দেখা যাবে এই নিয়ম। এর অধীনে কোনো দল মাঠে থাকা রেফারির অনুমতি সাপেক্ষে ৯০ সেকেন্ডের জন্য বিরতির সময় পাবে। 

ব্রেকের এই সময় মুসলমান খেলোয়াড়রা নিজেদের ইফতার সেরে ফেলবেন। এরপর তারা আবার মাঠের খেলায় ফিরে যাবেন। অস্ট্রেলিয়াতে আজ (মঙ্গলবার) থেকে শুরু হবে পবিত্র রমজান মাস। এই ব্রেকের নিয়ম যদিও আগে থেকেই যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে প্রচলিত আছে।

পিএফএ প্রধান নির্বাহী কর্মকর্তা বু বুশ নিজেদের লিগে ইফতার বিরতি চালুর কথা নিশ্চিত করেছেন, ‘পূর্বের মৌসুমে রমজান যারা পালন করেছেন, তাদের বেলায় আমরা লক্ষ্য করেছি, তারা শুধু প্র্যাকটিস বা প্রস্তুতিই না, ম্যাচ চলাকালেও আমাদের সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে গ্রহণ করেছেন। আমাদের খেলোয়াড়রা ভিন্ন ভিন্ন সমাজ এবং ধর্মীয় বিশ্বাস থেকে উঠে এসেছেন। আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, তারা আমাদের খেলার পরিবেশে পর্যাপ্ত সমর্থন পাবে। আর এমন পদক্ষেপ নিশ্চিতভাবে এই পরিস্থিতি তৈরিতে ভূমিকা রাখবে।’

এ সম্পর্কিত আরও খবর