বাটলারের সেঞ্চুরিতে রেকর্ডছোঁয়া জয় রাজস্থানের 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-17 11:16:10

নিজের ৫০৪তম ম্যাচে এসে সেঞ্চুরির দেখা পেলেন ক্যারিবীয় তারকা সুনীল নারাইন। তবে পরের ইনিংসেই তা হয়ে গেল ম্লান, জশ বাটলারের সেঞ্চুরিতে। চলতি আসরে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন নারাইন। তারই ধারাবাহিকতায় আরও একটি নান্দনিক ইনিংস কলকাতা নাইট রাইডার্সকে উপহার দিলেন তিনি। তার ১০৯ রানের ঝড় তোলা ইনিংসে ভর করেই ২২৩ রানের বিশাল পুঁজি পায় কলকাতা। রান তাড়ায় ১২১ রানেই ৬ উইকেট হারিয়ে বসেছিল রাজস্থান রয়্যালস। তবে বাটলারের হার না মানা অপরাজিত ১০৭ রানের ইনিংসে শেষ বল পর্যন্ত গড়ান ম্যাচে ২ উইকেটের জয় পায় ২০০৮ আসরের চ্যাম্পিয়নরা। 

এ নিয়ে আইপিএলে নিজের ১০২তম ম্যাচে সপ্তম সেঞ্চুরির দেখা পেলেন বাটলার। আছেন সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিকের তালিকায় দ্বিতীয়তে। শীর্ষে থাকা বিরাট কোহলি ২৪৪ ম্যাচে করেছেন আটটি সেঞ্চুরি। 

এদিকে এদিন ২২৪ রান তাড়ায় যৌথভাবে আইপিএলে সবচেয়ে বেশি রান তাড়া করে জয় পেল রাজস্থান। আগের রেকর্ডটিও তাদেরই। ২০২০ আসরে পাঞ্জাব কিংসের বিপক্ষে ২২৪ রান তাড়ায় ৬ উইকেটে ২২৬ রান তুলেছিল দলটি।

ম্যাচ কলকাতার মাঠ ইডেন গার্ডেনসে। সেখানে ২২৪ রানের লক্ষ্য তাড়া মোটেও সহজ ছিল না রাজস্থানের জন্য। সেখানে শুরুটা ঝোড়ো পেলেও দলীয় ২২ রানের মাথায় সাজঘরে ফেরেন ওপেনার যশস্বী জয়সওয়াল। পরে অধিনায়ক সঞ্জু স্যামসনও ফেরেন দ্রুতই। তবে আসরে দারুণ ছন্দে থাকা রিয়ান পরাগকে নিয়ে চাপ সামলে এগোন বাটলার। ২১ বলেই গড়েন ৫০ রানের জুটি। তবে সেখানে দলীয় রানের মাথায় পরাগ ফিরলে থামে সেই রান ঝড়। ১৪ বলে ৩৪ রান করেন পরাগ। সেখানেই থামে রানের গতি। ৯৭ রান থেকে ১২১ রানে পৌঁছাতে ২৭ বল খেলে রাজস্থান, উইকেট হারায় আরও ৩টি। 

সেখান থেকে জয়ের জন্য ৪৬ বলে আরও ১০৩ রান প্রয়োজন ছিল দলটির। এবং ২২ গজে মূল ব্যাটারদের কেবল একজন অপরাজিত বাটলার। 

সেই বাটলারেই শেষ হাসি রাজস্থানের। রভম্যান পাওয়েল কিছুটা সঙ্গে দিলেও ১৭তম ওভারে তার ফেরার পর ১৯ বলে ৪৬ রানের কঠিন সমীকরণ ছিল রাজস্থানের সামনে। সেই পথ টুকুও একাই পাড়ি দেন বাটলার। ৬০ বলে ৯ চার ও ৬ ছক্কায় ১০৭ রান অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন এই ইংলিশ ব্যাটার। এ নিয়ে আসরের সাত ম্যাচের ছয়টিতেই জয়ের দেখা পেল সঞ্জু স্যামসনের দল। আছে তালিকার শীর্ষে। 

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে দলের বাকি ব্যাটাররা নিষ্প্রভ থাকলেও নারাইনের ৫৬ বলে ১০৯ রানের বিধ্বংসী ইনিংসে চড়ে ২২৩ রানের বড় সংগ্রহ পায় কলকাতা। 

এ সম্পর্কিত আরও খবর