‘বিরাট’ ইতিহাস গড়ে উচ্ছ্বসিত কোহলি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 07:20:22

সত্যিকার অর্থেই সময়টা এখন বিরাট কোহলির। ব্যাটে রান ফোয়ারা আর নেতৃত্বে ক্যারিশমা! যতো দিন যাচ্ছে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন এই ভারতীয় ক্রিকেট কিংবদন্তি। এবার নতুন এক সাফল্য যোগ হয়েছে এই মহা তারকার ক্যারিয়ারে। আইসিসির বর্ষসেরার পুরস্কারের মঞ্চে রীতিমতো ইতিহাস গড়লেন তিনি। প্রথম ক্রিকেটার হিসেবে একই সঙ্গে আইসিসি বর্ষসেরা ক্রিকেটার, বর্ষসেরা টেস্ট ক্রিকেটার এবং বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন। ২০১৮ সালে ব্যাট হাতে সাফল্যের পুরস্কার মিলল। একই বছরে আইসিসির তিনটি সেরা পুরস্কার এর আগে পায়নি কোন ক্রিকেটার।

২০১৭ সালেও বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার বর্ষসেরা ক্রিকেটার হয়ে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি পেয়েছিলেন তিনি। এবার সেই সাফল্যকেও ছাড়িয়ে গেলেন। সেই অর্জনের সঙ্গে টেস্ট ও ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটারও হয়েছেন।

টেস্টে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ওয়ানডেতে বিরাটের পরই আছেন আফগানিস্তানের রশিদ খান।

২০১৮ সালে ১৩টি টেস্টে বিরাটের বিরাট ব্যাটে রান ১৩২২। পাঁচটি শতরান ছিল ভারত অধিনায়কের। ওয়ানডে ক্রিকেট ১৪ ম্যাচে করেন ১২০২ রান। ব্যাটিং গড়১৩৩.৫৫। আইসিসির তিনটি সেরা পুরস্কারের সঙ্গে ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়কও হয়েছেন বিরাট।

এমন সাফল্যে উড়ছেন বিরাট। উচ্ছ্বসিত ভারত অধিনায়ক বলছিলেন, ‘এই প্রাপ্তির অনভূতিটা সত্যিই অসাধারণ। বছরজুড়ে করা কঠোর পরিশ্রমের স্বীকৃতি। আমি কৃতজ্ঞ এবং দলের দুর্দান্ত পথচলায় নিজে অবদান রাখতে পেরে খুবই খুশি। আইসিসির কাছ থেকে বিশ্ব পর্যায়ের এই স্বীকৃতি পাওয়া সত্যিই গর্বের ব্যাপার।’

২০১৮ বর্ষসেরা টি-টুয়েন্টি ক্রিকেটার হয়েছেন অ্যারন ফিঞ্চ। জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে ১০ ছয় ও ১৬ চারে ৭৬ বলে ১৭২ রানের ইনিংসে সেরা হলেন তিনি। আইসিসির উদীয়মান ক্রিকেটার ভারতের ঋষভ পন্থ। আইসিসির সহযোগী দেশগুলোর বর্ষসেরা ক্রিকেটার স্কটল্যান্ডের ক্যালাম ম্যাক্লাউড।

আইসিসি বর্ষসেরা আম্পায়ারারের ডেভিড শেফার্ড ট্রফি পেলেন শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা। স্পিরিট অব দা ক্রিকেট অ্যাওয়ার্ড উঠেছে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের হাতে। সমর্থকদের ভোটে বছরের সেরা মূহুর্ত নির্বাচিত হয়েছে নিউজিল্যান্ডে ভারত অনূর্ধ্ব-১৯ দলের যুব বিশ্বকাপ জয়।

এ সম্পর্কিত আরও খবর