শান্তদের সামনে ভারতের ১৯৭ রানের কঠিন চ্যালেঞ্জ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-23 00:10:09

দুই ওপেনার রোহিত-কোহলির ছন্দে শুরুটা ভালোই পেয়েছিল ভারত। তবে দুই সাকিব, সাকিব আল হাসান ও তানজিম হাসান সাকিবের নৈপুণ্যে ইনিংস মাঝে ভারতকে চাপে ফেলে দেয় বাংলাদেশ। তবে মিডল অর্ডারে রিশাভ পান্ত, শিবাম দুবে ও দলের সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে সেই চাপ সামলে বড় সংগ্রহে পৌঁছে যায় ভারত। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ১৯৬ রান। 

সেমির লড়াইয়ে টিকে থাকতে তাই শান্তদের চাই ১৯৭ রান। অ্যান্টিগার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে ব্যাটিং সহায়ক পিচে এদিন টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সেখানে শুরুর ১০ ওভার ছিল বাংলাদেশের দখলে। ১০ ওভার শেষে ৩ উইকেটে রোহিতদের সংগ্রহ ছিল ৮৩ রান। পরের ১০ ওভারে নিজেদের দখলে নিয়ে আরও ১১৩ রান যোগ করে ভারত।  

শুরু থেকেই বেশ ঝোড়ো গতিতে রান তুলছিলেন দুই ওপেনার রোহিত শর্মা ও বিরাট কোহলি। দুই স্পিনার মেহেদি হাসান ও সাকিবদের দেখেশুনেই এগোতে থাকেন ভারতীয় ওপেনাররা। তবে চতুর্থ ওভারেই দলকে ব্রেক থ্রু এনে দেন সাকিব। দলীয় ৩৯ রানের মাথায় লোয়ার লেন্থের এক ডেলিভারি উড়িয়ে মারতে গেলে কভার অঞ্চলে জাকের আলীর হাতে ক্যাচ দেন রোহিত। আর এতেই রেকর্ড বনে যান সাকিব। 

এদিকে রিশাভ পান্তকে নিয়ে আসরে রানে ফেরার দিনে দারুণ ছন্দে এগোচ্ছিলেন কোহলি। তবে নবম ওভারের প্রথম বলে তানজিমের এক স্লোয়ার ডেলিভারিতে বোল্ড হন এই ডানহাতি ব্যাটার। এর আগে করেন ২৮ বলে ৩৭ রান। পরে পিচে নেমে প্রথম বলেই ছক্কা হাঁকান সূর্যকুমার। তবে জবাব দিতে একদমই সময় নেননি তানজিম। পরের বলেই স্কাইকে দেখান সাজঘরের রাস্তা। 

তবে পিচে থিতু হয়ে তাণ্ডব চালাতে থাকেন রিশাভ পান্ত। উঠছিলেন ভয়ঙ্কর হয়েই। সেখানে দলকে স্বস্তি এনে দিলেন রিশাদ। দলীয় ১০৮ রানের মাথায় তানজিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন পান্ত। পুরো ১৫০ স্ট্রাইক রেটে ২৪ বলে ৩৬ রান করেন এই বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটার। 

পান্তের ফেরার সঙ্গে সঙ্গে ভারতের রান তোলার গতিও যায় কমে। তবে সময় নিয়ে পঞ্চম উইকেটের জুটিতে এগোতে থাকেন শিবাম দুবে এবং হার্দিক পান্ডিয়া। শেষ পর্যন্ত দুবের ৩৪ এবং পান্ডিয়ার ২৭ বলে অপরাজিত ৫০ রানের গুরুত্বপূর্ণ ইনিংসে চড়ে ১৯৬ রানের বড় সংগ্রহে পৌঁছে যায় রোহিত শর্মার দল। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নেন তানজিম ও রিশাদ। 

এ সম্পর্কিত আরও খবর