হ্যাটট্রিকের দিনে কামিন্সের নতুন রেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-23 13:31:18

ক্রিকেটবিশ্বকে অবাক করে দিয়ে আফগানিস্তান আজ সকালে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে। তাতে ঢাকা পড়ে গেছে এমন এক কীর্তি, যা টি-টোয়েন্টি বিশ্বকাপ তো দেখেইনি, টি-টোয়েন্টি ক্রিকেটই কখনো দেখেনি। প্যাট কামিন্স টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করে ঢুকে গেছেন ইতিহাসের সোনালী পাতায়!

কামিন্সের কীর্তির শুরুটা হয়েছিল ইনিংসের ১৮তম ওভারের শেষ বলে। ১৬০ রানকে পাখির চোখ করা আফগানিস্তান এগোচ্ছিল সেদিকেই। ঠিক তখনই কামিন্সের আঘাত। ফেরালেন রশিদ খানকে। ২০তম ওভারে আক্রমণে এলেন আবারও। এবার শুরুর দুই বলে তিনি বিদায় করেন করিম জানাত ও গুলবদিন নাইবকে। তাতেই গড়া হয়ে যায় রেকর্ডটা। প্রথম বোলার হিসেবে টানা দুই টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে হ্যাটট্রিক করে বসেন তিনি। 

আরও একটা রেকর্ড হতে হতেও হয়নি। টি-টোয়েন্টিতে চার বলে চার উইকেটের রেকর্ড গড়া আছে স্রেফ লাসিথ মালিঙ্গা, টিম সাউদি, মার্ক পাবলোবিচ, ওয়াসিম আব্বাসের। সে সুযোগটা গড়েওছিলেন কামিন্স। তবে ২০তম ওভারের তৃতীয় বলে নানগায়াল খারোতির ক্যাচটা ছেড়ে বসেন ডেভিড ওয়ার্নার। না হলে পঞ্চম বোলার হিসেবে টানা চার উইকেটের কীর্তিটাও গড়ে ফেলতেন।

তবে তা না হোক, জোড়া হ্যাটট্রিকের কীর্তিটা তো আছে। যদিও আন্তর্জাতিক ক্রিকেট এর আগেও দেখেছে এই ঘটনা। ১৯৯৯ সালে ওয়াসিম আকরাম এই কীর্তি গড়েছিলেন টেস্টে, শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে করেছিলেন হ্যাটট্রিক। এবার টি-টোয়েন্টি ক্রিকেটে এই কীর্তি গড়ে দেখালেন কামিন্স।

যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই হ্যাটট্রিক আছে মালিঙ্গার। তবে সেটা টানা দুই ম্যাচেও ছিল না। তবে কামিন্স অবশ্য এই হ্যাটট্রিকের চেয়ে দল জয় পেলেই বেশি খুশি হতেন হয়তো। আফগানদের কাছে এই হারের ফলে তার দল যে চলে গেছে খাদের কিনারে!

এ সম্পর্কিত আরও খবর