ঘুম কাণ্ডে ভারত ম্যাচ মিস, ক্ষমা চাইলেন তাসকিন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-07-02 13:56:00

ভারতের বিপক্ষে সুপার এইটের মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। হারলে বিশ্বকাপের সেমির রেস থেকে ছিটকে যেতে হতে পারে; এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে চিন্তায় যেখানে ঘুম হারাম হয়ে যাওয়ার কথা দলের কোচিং স্টাফ ও অধিনায়কের। সেখানে কিনা ঘুমের কারণে ম্যাচটাই খেলতে পারলেন না তাসকিন আহমেদ, যে কিনা আবার দলের অন্যতম পেসার ও সহ-অধিনায়ক! এমন অবাক করা তথ্য নিশ্চিত করেছে ক্রিকেটভিত্তিক সংবাদমাধ্যম ক্রিকবাজ।

বিসিবির এক শীর্ষ কর্মকর্তার সূত্রে ক্রিকবাজ তাদের প্রতিবেদনে বলেছে, ভারতের বিপক্ষে ম্যাচে ঘুম থেকে উঠতে না পারায় টিম বাস মিস করেছেন তাসকিন। যে কারণে তাকে রেখেই একাদশ সাজাতে হয়েছে প্রধান কোচ হাথুরুসিংহকে। যদিও এ নিয়ে ম্যাচের পরপরই বেশ সমালোচিত হতে হয়েছিল বাংলাদেশ দলকে। একাদশে কেন তাসকিন নেই সেই প্রশ্নের মুখে পড়তে হয়েছিল হাথুরু ও অধিনায়ক শান্তকে।

কেননা, ম্যাচে এক পেসার কম খেলানোর কারণে বড় খেসারত দিতে হয়েছিল বাংলাদেশকে। ম্যাচ হারতে হয়েছিল ৫০ রানের বড় ব্যবধানে। আর সেটি না হলে হয়তো শেষ ম্যাচে আফগানদের বিপক্ষে সমীকরণটা আরও সহজ হতে পারত বাংলাদেশের সামনে। যা মিলিয়ে সেমিতেও খেলতে পারত বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত এসবের কিছুই হয়নি; ভারত ম্যাচের আগে তাসকিনের ঘুম কাণ্ডে।

ঘুমের কারণে সেদিন টিম বাস মিস করেন তাসকিন। যার ফলে বাধ্য হয়ে তার জায়গায় জাকের আলিকে খেলায় টিম ম্যানেজমেন্ট। এ সময় তাসকিনকে বারবার ফোন দেওয়া হলেও কারো ফোন ধরছিলেন না তিনি। পরে দলের এক কর্মকর্তাকে রেখে যাওয়া হয় তাসকিনকে মাঠে নিয়ে আসার জন্য। তাসকিন ওই কর্মকর্তার সঙ্গেই মাঠে যান।

যদিও বাংলাদেশ দল চাইলেই ওই ম্যাচে খেলাতে পারত শরিফুলকে। কেননা, বিশ্বকাপের আগে চোট পাওয়া শরিফুল ততদিনে ফিট হয়ে উঠেছেন। তাই দায়টা কোচ ও অধিনায়কের দিকেও যায়। তবে ওইদিন মূলত তাসকিনের প্রতি ক্ষোভের কারণেই পরে তাকে একাদশে থেকে বাদ দেয় হাথুরু। যদিও পরে মাঠে এসে জাতীয় সঙ্গীতও গেছেন তাসকিন। তবে তার আগেই তাকে একাদশ থেকে সরিয়ে ফেলা হয়। এ ঘটনায় সতীর্থদের কাছে ক্ষমা চেয়েছেন তাসকিন।

তাসকিনের ঘুম কাণ্ড নিয়ে সোমবার ওই কর্মকর্তা বলেন, ‘এটা সত্য যে তিনি (তাসকিন) টিম বাস হারিয়ে পরে দলে যোগ দিয়েছেন। কিন্তু কেন তিনি খেললেন না তা শুধু কোচই বলতে পারবেন কারণ তিনি (ভারতের বিপক্ষে) পরিকল্পনায় ছিলেন কি না, তার উত্তর প্রধান কোচ (চন্দিকা হাথুরুসিংহে) দিতে পারেন।’

ভারতের বিপক্ষে ম্যাচ না খেললেও আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে একাদশে ছিলেন তাসকিন। সেটা কীভাবে হলো এমন প্রশ্নে ওই কর্মকর্তা বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচটি কীভাবে খেললেন তা নিয়ে (কোচ ও খেলোয়াড়ের মধ্যে) সমস্যা ছিল। তবে তিনি সময়মতো উঠতে না পারার জন্য সতীর্থ এবং সবার কাছে ক্ষমা চেয়েছেন।’

এ সম্পর্কিত আরও খবর