জিম্বাবুয়ের কাছে ধরাশায়ী বিশ্বচ্যাম্পিয়ন ভারত

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হারারের মাঠে আজ মুখোমুখি হয়েছিল ভারত ও জিম্বাবুয়ে। যেখানে সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতে আসা ভারত হেরে গিয়েছে ১৩ রানে। জয় দিয়েই ঘরের মাঠে সিরিজ শুরু করল সিকান্দার রাজার দল। ২০১৬ রানের পর এই প্রথমবার ভারতের সঙ্গে টি-টোয়েন্টি ম্যাচে জয় তুলে নিলো জিম্বাবুয়ে। উল্লেখ্য যে, টি-টোয়েন্টিতে এত কম রানের পুঁজি নিয়ে ভারতের বিপক্ষে জিততে পারেনি আর কেউই।

শক্তিমত্তা বিবেচনায় জিম্বাবুয়ের থেকে ভারত এগিয়ে, এ কথা যে কেউই স্বীকার করবেন বিনা যুক্তিতর্কে। যুক্তরাষ্ট্রের মাটিতে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের চ্যাম্পিয়ন দল ভারত। অথচ সেই ভারতকেই হারিয়ে দিয়ে ঘরের মাঠে নিজেদের দাপট দেখালো জিম্বাবুয়ে। যদিও বিশ্বকাপ দলের কোনো ভারতীয় ক্রিকেটারই এই সিরিজের স্কোয়াডে নেই। তবুও প্রায় সকলেরই আইপিএলে খেলার অভিজ্ঞতা আছে। তাই ভারতকেই বেশিরভাগ দর্শক এগিয়ে রেখেছিল এটাই স্বাভাবিক।

বিজ্ঞাপন

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান ভারতের অধিনায়ক শুবমান গিল। ভারতীয় বোলারদের তোপের মুখে জিম্বাবুয়ের ব্যাটাররা কেউই এদিন নিজেদের ইনিংস লম্বা করতে পারেননি। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ২৫ বলে ২৯ রান আসে উইকেটরক্ষক ক্লিভ মাদান্দের ব্যাট থেকে, শেষ পর্যন্ত তিনি ছিলেন অপরাজিত। নির্ধারিত ২০ ওভার শেষে স্বাগতিকদের স্কোরবোর্ডে জমা হয় ১১৫ রান।

লক্ষ্যটা কমই ছিল ভারতের জন্য। কিন্ত ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত, রানের খাতা খোলার আগে প্রথম ওভারেই সাজঘরে ফেরত যান আইপিএল কাঁপানো অভিষেক শর্মা। বাকি টপ ও মিডল অর্ডারের যাওয়া-আসার মাঝে ব্যাট হাতে দলের হাল ধরার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছিলেন অধিনায়ক শুবমান গিল। তবে ২৯ বলে ৩১ রান করে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজার ওভারে বোল্ড হন গিল।

শেষে ওয়াশিংটন সুন্দর ভারত সমর্থকদের কিছুটা আশা জাগালেও শেষ পর্যন্ত জয়ের হাসি হাসা হয়নি ভারতের। ১৩ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোরঃ

জিম্বাবুয়েঃ ২০ ওভারে ১১৫/৯; মাদান্দে ২৯*, মায়ার্স ২৩; বিষ্ণই ৪-১৩, ওয়াশিংটন ২-১১।

ভারতঃ ১৯.৫ ওভারে ১০২; গিল ৩১, ওয়াশিংটন ২৭; চাতারা ৩-১৬, রাজা ৩-২৫।

ফলাফলঃ জিম্বাবুয়ে ১৩ রানে জয়ী।

ম্যাচসেরাঃ সিকান্দার রাজা।