ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ: ফুটবল-নন্দন আর শক্তি প্রদর্শন

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-02 18:18:15

সেই ২০২২ সালের ফেব্রুয়ারিতে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ হেরেছিল কলম্বিয়া। এরপর জার্মানি, ব্রাজিল ও স্পেনের মতো প্রতিপক্ষকে একে একে হারিয়ে দিয়ে টানা ২৫ ম্যাচ অপরাজিত দলটি।

হারতে ভুলে যাওয়া দল কলম্বিয়ার বিপক্ষে ফের মুখোমুখি ব্রাজিল। কোপা আমেরিকায় ‘ডি’ গ্রুপ থেকে কলম্বিয়া এরইমধ্যে উঠে গেছে কোয়ার্টার ফাইনালে। অন্যদিকে, ব্রাজিলের আছে দুশ্চিন্তা; কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের পাশাপাশি নকআউট পর্বে তুলনামূলক কম শক্তির প্রতিপক্ষ বাছাইয়ের সুযোগ।

গ্রুপের দুই রাউন্ড শেষ। প্যারাগুয়েকে ২-১ গোলের হারানোর পর কোস্টা রিকাকে ৩-০ গোলে হারিয়েছে কলম্বিয়া। অপরদিকে, প্রথম ম্যাচে কোস্টা রিকার বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলে জিতেছে সেলেসাওরা।

গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণ হয়নি এখনো, তবে নিশ্চিত হয়েছে কলম্বিয়ার (পয়েন্ট ৬) নকআউট পর্বে উত্তরণ। নিশ্চিত হয়েছে প্যারাগুয়ের বিদায়। ব্রাজিলের (পয়েন্ট ৪) বিপক্ষে ম্যাচ থেকে এক পয়েন্ট নিয়ে আশায় আছে এখনো কোস্টা রিকা (পয়েন্ট ১)।


নকআউট পর্বে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল খেলবে ‘সি’ গ্রুপের রানার্সআপ দল পানামার বিপক্ষে, আর গ্রুপের রানার্সআপ দল খেলবে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল উরুগুয়ের বিপক্ষে। ম্যাচগুলো হবে যথাক্রমে ৭ জুলাই ভোর ৪টায় এবং সকাল ৭টায়।

কাতার বিশ্বকাপে ভরাডুবির পর ব্রাজিলের কোচ পরিবর্তন হয়েছে। তিতের পর আরও কয়েক হাত ঘুরে দায়িত্বে এখন দরিভাল জুনিয়র। ক্লাব ফুটবলে দীর্ঘ অভিজ্ঞতা থাকা দরিভাল দায়িত্বে এসে হঠাৎ যে সবকিছু বদলে যাবে এমন আশ্বাস দেননি। সময় চেয়েছেন তিনি। বলেছেন, এটা পরিবর্তনের সময়, রূপান্তরের সময়। একটা দল রাতারাতি তৈরি করা যায় না। এটা স্বাভাবিক প্রক্রিয়া।

তবে ব্রাজিলের ফুটবল এমনই যে, যেখানে থাকে প্রত্যাশার চাপ, ফলাফলের সঙ্গে দেখাতে হয় নান্দনিকতার ছাপ। কাতারে ব্যর্থতার পর বিশ্বকাপ বাছাইপর্বে অপ্রত্যাশিত ফলাফলে এই অল্প সময়ের মধ্যে র‌্যামন মেনেজেস, ফের্নান্দো দিনিজ কেউ টিকতে পারেননি। দরিভাল জুনিয়রের সামনে তাই কঠিন পরীক্ষা।

কোপা আমেরিকায় দরিভাল জুনিয়রের দল দ্বিতীয় ম্যাচে ব্রাজিলিয়ান চিরায়ত শৈল্পিক ফুটবলের পসরা সাজিয়ে প্যারাগুয়েকে বড় ব্যবধানে হারিয়েছে। তবে কোয়ার্টার ফাইনালে উত্তরণের ম্যাচ কলম্বিয়া শক্ত প্রতিপক্ষ। তার ওপর বিশ্বকাপ বাছাইয়ে এই দলটির কাছে হেরেওছিল ব্রাজিল। পরীক্ষা তাই শক্ত।


গ্রুপে যে অবস্থান, তাতে কলম্বিয়ার বিপক্ষে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে নয়বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল। তখন প্রতিপক্ষ হবে পানামা। ম্যাচ ড্র হলেও ব্রাজিল যাবে কোয়ার্টার ফাইনালে, তখন সামনে আসবে দারুণ ছন্দে থাকা উরুগুয়ে।

আর হেরে গেলে কী হবে, বাদ কি পড়ে যাবে ব্রাজিল? না, হিসাবটা এত সহজ নয়। দুই ম্যাচ থেকে এক পয়েন্ট পাওয়া কোস্টা রিকাকে প্রথমে প্যারাগুয়ের বিপক্ষে জিততে হবে, এবং এরপর ঘুচাতে হবে গোল ব্যবধান। দুই ম্যাচ থেকে চার পয়েন্ট নেওয়া ব্রাজিল আছে ৩ গোলের অগ্রগামী, অন্যদিকে কোস্টা রিকা রয়েছে ৩ গোলে পিছিয়ে। অর্থাৎ ব্রাজিলের বাদ পড়ার সম্ভাবনা তাই স্রেফ অংকের হিসাব!

সাম্প্রতিক লড়াইয়ের ফল, কোপা আমেরিকায় বর্তমান অবস্থানের দিক থেকে এগিয়ে থাকলেও কলম্বিয়ার আর্জেন্টাইন কোচ নেস্তর লরেন্সো মাটিতে পা রাখছেন। বলছেন, দলটির নাম যখন ব্রাজিল, তখন ম্যাচে কেউ ফেভারিট নয়। কলম্বিয়া ইতিহাসের কয়েকটি পাতা লিখেছে উল্লেখ করে বলছেন তিনি, তারা আছেন ইতিহাস সমৃদ্ধ করতে।

কলম্বিয়ার ইতিহাস সমৃদ্ধকরণ নাকি ব্রাজিলের প্রত্যাবর্তন, লেখা শুরু হবে ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়ামে; বুধবার বাংলাদেশ সময় সকাল ৭টা থেকে। দারুণ ফর্মে থাকা ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, লুকাস পাকেতার সাথে লুইস দিয়াস ও জেমস রদ্রিগেসদের ম্যাচে থাকবে নান্দনিকতা, সঙ্গে শক্তির প্রদর্শনীও।

হেড-টু-হেড
ম্যাচ: ৩৬, ব্রাজিল: ২১, কলম্বিয়া: ৪, ড্র: ১১।

সবশেষ ৫ ম্যাচের ফল
১৬ নভেম্বর ২০২৩: কলম্বিয়া ২-১ ব্রাজিল
১১ নভেম্বর ২০২১: ব্রাজিল ১-০ কলম্বিয়া
১০ অক্টোবর ২০২১: কলম্বিয়া ০-০ ব্রাজিল
২৩ জুন ২০২১: ব্রাজিল ২-১ কলম্বিয়া
৬ সেপ্টেম্বর ২০১৯: ব্রাজিল ২-২ কলম্বিয়া ২

এ সম্পর্কিত আরও খবর