টাইব্রেকারে ব্রাজিলের স্বপ্নভঙ্গ, উরুগুয়ে সেমিফাইনালে

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ব্রাজিল। নির্ধারিত সময়ে গোলশূন্য থাকার পর পেনাল্টি শ্যুট আউটে উরুগুয়ের কাছে হেরেছে ৪-৩ ব্যবধানে। 

ম্যাচের শুরু থেকে আধিপত্য ছিল উরুগুয়ের। বলের দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে তারাই ছিল বেশি সময়। তবে লা সেলেস্তেরা শুরু থেকে বেশ আগ্রাসীও ছিল বৈকি। শুরুর দিকে একটা সময় তাদের ৭ ফাউলের বিপরীতে ব্রাজিলের ফাউল ছিল মোটে একটা। 

বিজ্ঞাপন

ম্যাচে বড় সুযোগও তারাই প্রথম পেয়েছে। ৩৩ মিনিটে মাঝমাঠ থেকে আসা ক্রসটা ঠিকঠাক লক্ষ্যে রাখতে পারেননি ডারউইন নুনিয়েজ। এরপর ব্রাজিলও সুযোগ পেয়েছে বেশ। প্রথমার্ধেই দুবার রাফিনিয়াকে ফিরিয়েছেন উরুগুয়ে গোলরক্ষক সার্জিও রোশে। 

তবে ব্রাজিলের সামনে বড় সুযোগটা আসে ৭৫ মিনিটে। রেফারি যখন ভিএআর দেখে এসে লাল কার্ড দিলেন নাহিতান নান্দেজকে, তখন মনে হচ্ছিল ব্রাজিল বুঝি মোমেন্টাম আর সুযোগটা পেয়েই গেল। ১৫ মিনিট সময় ১০ জনের দলের বিপক্ষে তো অনেক! কিন্তু ব্রাজিল সে সুযোগটা কাজে লাগাতে পারল কই? তার আগেও পারেনি সেলেসাওরা। ফলে খেলাটা অবধারিতভাবেই গড়িয়েছে পেনাল্টি শ্যুটআউটে।

সেখানে উরুগুয়ের নায়ক বনে গেলেন গোলরক্ষক সার্জিও রোশে। এডার মিলিতাওয়ের প্রথম পেনাল্টিটাই ঠেকিয়ে দেন তিনি। এরপর ডগলাস লুইজের শট গিয়ে লাগে বারপোস্টে। তিন রাউন্ড শেষে উরুগুয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে যায়। সে পেনাল্টিটা ঠিকঠাক নিলেই উরুগুয়ে চলে যেত সেমিফাইনালে, তখনই। তবে সেটা ঠেকিয়ে ব্রাজিলকে আশা দেন আলিসন বেকার। শেষ পেনাল্টিটা ব্রাজিলও নেয় ঠিকঠাক। তবে এরপরও ব্রাজিলের সমতায় ফিরতে একটা পেনাল্টি মিস করতে হতো উরুগুয়েকে। সেটা হতে দেননি ম্যানুয়েল উগারতে।

এর ফলে ১৯৯১ সালের পর টানা দুবার ব্রাজিলকে হারাল উরুগুয়ে। আর ২০২২ বিশ্বকাপের পর ২০২৪ কোপা আমেরিকাতেও শেষ চারেই বিদায়ঘণ্টা বেজে গেল ব্রাজিলের।