ভারতকে হারিয়ে ওয়ানডে সিরিজ শ্রীলঙ্কার

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-07 21:25:18

সিরিজ বাঁচানোর জন্য ভারতের প্রয়োজন ছিল ২৪৯ রান। শক্তিমত্তা বিবেচনায় রোহিত-কোহলিদের জন্য লক্ষ্যটা খুব বেশি বড় ছিল না। কিন্তু ঘরের মাটিতে দাপট ধরে রাখল শ্রীলঙ্কা। ভারতে ১১০ রানের বড় ব্যবধানে হারিয়ে ২৭ বছর পর ওয়ানডে সিরিজ নিজেদের নামে করে নিল লঙ্কানরা।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি ড্র হওয়ার পর দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিয়েছিল স্বাগতিকরা। আজ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে তাই জয় ছাড়া পথ খোলা ছিল না ভারতের কাছে।

টসে জিতে এদিন শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ব্যাট হাতে দারুণ সূচনা করেন দুই লঙ্কান ওপেনার পাথুম নিসাংকা ও আভিশকা ফার্নান্দো। নিজের শতক থেকে মাত্র ৪ রান দূরে থেকে সাজঘরে ফেরেন আভিশকা। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৯৬ রান এসেছে তার ব্যাট থেকেই।

নতুন অধিনায়ক চারিথ আসালাংকা সাজঘরে ফেরেন ১০ রানেই। এরপর আর কেউই নিজের ইনিংস লম্বা করতে পারেননি। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকেন লঙ্কান ব্যাটাররা। কুসাল মেন্ডিসের ব্যাটে ভর করে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৪৮ রান জমা করে শ্রীলঙ্কা। ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেছেন রিয়ান পরাগ।

২৪৯ রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল দুই ভারতীয় ওপেনার শুবমান গিল ও অধিনায়ক রোহিত শর্মা। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৩৫ রান এসেছে অধিনায়কের ব্যাট থেকে। অপরপাশে কেউই শক্তভাবে দাঁড়াতে পারেননি। নিয়মত বিরতিতে লঙ্কান বোলারদের তোপের মুখে আউট হতে থাকেন সফরকারীরা।

শেষে ওয়াশিংটন সুন্দর সর্বোচ্চ চেষ্টা করে শুধু ব্যবধানটাই কমিয়েছেন। ম্যাচ ভারতের হাত থেকে বের হয়ে গিয়েছিল আরও আগেই। ঘরের মাঠে লঙ্কান বোলাররা দেখিয়েছেন নিজেদের দাপট। একাই ৫ উইকেট শিকার করেছেন দুনিথ ওয়েল্লালাগে।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ২৪৮/৭ (৫০ ওভার); আভিশকা ৯৬, কুসাল ৫৯; পরাগ ৩-৫৪, সুন্দর ১-২৯

ভারতঃ ১৩৮/১০ (২৬.১ ওভার); রোহিত ৩৫, সুন্দর ৩০; ওয়েল্লালাগে ৫-২৭, থিকসানা ২-৪৫

ফলাফলঃ শ্রীলঙ্কা ১১০ রানে জয়ী

সিরিজঃ শ্রীলঙ্কা ২-০ তে জয়ী

ম্যাচসেরাঃ আভিশকা ফার্নান্দো

সিরিজসেরাঃ দুনিথ ওয়েল্লালাগে

এ সম্পর্কিত আরও খবর