ছন্দে ফেরাতে আগে ‘এ’ দলের হয়ে খেলবেন তাসকিন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-12 11:58:24

চলতি মাসের শুরুতে হঠাতই মিরপুরে দেখা মিলে, তাসকিন আহমেদ অনুশীলন করছেন লাল বল দিয়ে। বুঝতে আর বাকি রইলো না টেস্টে ফেরার অপেক্ষায় আছেন এই ডানহাতি পেসার। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীও আশ্বস্ত করেন, তাসকিনের কাঁধের চোটের সবশেষ অবস্থা বিবেচনায় তিনি এখন টেস্টে খেলতে পারবেন। শেষ পর্যন্ত সেটিই হলো সত্যি। তাসকিনকে দলে ফিরিয়েই পাকিস্তান সফরের দুটি টেস্টের জন্য দল ঘোষণা করে বিসিবি। তবে জাতীয় দলের হয়ে লাল বলের ক্রিকেটে ফেরার আগে অন্য পরীক্ষায় বসতে হবে তাসকিনকে। 

প্রায় ১৪ মাস আগে সবশেষ টেস্ট ম্যাচ খেলেছেন তাসকিন আহমেদ। লম্বা সময় ধরে এই ফরম্যাট থেকে দূরে থাকায় সরাসরি টেস্ট ম্যাচে নামার আগে তাসকিনকে খেলতে হবে বাংলাদেশ এ দলের সঙ্গে চার দিনের ম্যাচে। পাকিস্তান এ দলের সঙ্গে দুটি চার দিনের ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে ইতিমধ্যেই পাকিস্তানেই অবস্থান করছে বাংলাদেশ এ দল। সেই দলের দ্বিতীয় চার দিনের ম্যাচটিতে খেলবেন তাসকিন। এতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে খেলা হবে না তার। 

পাকিস্তান এ দলের বিপক্ষে চার দিনের প্রথম ম্যাচটি শুরু হবে মঙ্গলবার। দ্বিতীয় ম্যাচটি শুরু ২০ আগস্ট। এদিকে পাকিস্তানের সঙ্গে শান্তদের প্রথম টেস্ট রাওয়ালপিন্ডিতে শুরু হবে ২১ আগস্ট। এতেই এই সিরিজে তাসকিন কেবল খেলবেন দ্বিতীয় টেস্টই। লম্বা সময় পর টেস্টে ছন্দ ফিরে পেতেই তাসকিনের জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। রোববার দল ঘোষণার পর এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। 

তাসকিন প্রসঙ্গে লিপু বলেন, ‘আমরা এটি মাথায় রেখে দলে পাঁচ পেসার নিয়েছি যে, তাসকিন আহমেদ শুধু দ্বিতীয় টেস্ট খেলবে। গত বছরের জুনের পর সে টেস্টে আর বোলিং করেনি। আমরা তাকে পাকিস্তান এ দলের বিপক্ষে দ্বিতীয় চার দিনের ম্যাচের দলে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। যাতে করে সে দীর্ঘ সংস্করণের ম্যাচ খেলার ছন্দ ফিরে পেতে পারে।’

এদিকে পাকিস্তানের বিপক্ষে অভিজ্ঞতায় ঠাসা দলই ঘোষণা করেছে বিসিবি। ‘এই সংস্করণের জন্য আমাদের সেরা ক্রিকেটারদের দিকেই জোর ছিল। এটি ভারসাম্যপূর্ণ স্কোয়াড। মুশফিকুর রহিম, মুমিনুল হক ও সাকিব আল হাসান মিলে ২১৬ টেস্ট খেলেছেন। এমন অভিজ্ঞতার কোনো বিকল্প হয় না।’

এ সম্পর্কিত আরও খবর