দ্রুতই মাঠে ফেরার অপেক্ষায় এবাদত

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-08-14 17:59:55

চোটের কারণে এবাদত হোসেনের মাঠের বাইরে ছিটকে যাওয়ার সময়টা পেরিয়েছে এক বছর। এর মধ্যে মিস করেছেন ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ সব টুর্নামেন্ট। তবে মাঠের ফেরার অপেক্ষাকে আর খুব একটা দীর্ঘ করতে চান না তিনি। জাতীয় দলে ফিরতে চান আসন্ন ভারত সিরিজ দিয়েই। 

২৫ বছর বয়সে ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আগমন ঘরে এবাদতের। তবে তিন ফরম্যাটেই নিয়মিত হতে থাকেন ২০২২ সালে এসে। সময়ের ব্যবধানে পরিণত হন দেশের পেস বিভাগের অটো চয়েসে। তবে সামান্য মাপজোখের গড়বড়ে ক্যারিয়ার থেকে মিস হয়ে গেল একটি গুরুত্বপূর্ণ বছর। ২০২৩ সালের জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাটিতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বোলিংয়ের সময় হঠাতই আম্পায়ারের সঙ্গে ধাক্কা লাগে এবাদতের। লুটিয়ে পড়েন মাটিতে। তবে ধারণা করা হচ্ছিল স্বাভাবিক টান লেগেই এমন চোট। 

তবে সিটি স্ক্যানে ধরা পড়ে ভিন্ন কিছু। ছিঁড়ে গেছে তা বাঁ পায়ের হাঁটুর এসিএল (অ্যান্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট)। পরে গত বছরের আগস্টে অস্ত্রোপচার হয় এবং এখনো আছেন পুনর্বাসন প্রক্রিয়াতেই। তবে দ্রুতই ছন্দে ফেরার আশা রাখছেন এবাদত। 

মিরপুরে আজ (বুধবার) সেরেছেন ব্যক্তিগত অনুশীলন। সেটির পর গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এবাদত বলেন, ‘বোলিং শুরু করেছি এক-দেড় মাস হলো। বোলিং ইনটেনসিটির ৭০–৮০ শতাংশ দিতে পারতাম, ওভাবেই আছে এখনো। ট্রেইনার একটা প্রোগ্রাম দিয়েছেন, শেষ অংশে কীভাবে বোলিং করতে হয়, কেমন ফিটনেস বজায় রাখতে হবে। ওটা মেনে অনুশীলন করছি। আশা করছি, আগামী এক-দুই সপ্তাহের মধ্যে ফুল ছন্দে বোলিং করতে পারব।’

পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলতে ইতিমধ্যেই পাকিস্তানের অবস্থানে করছে বাংলাদেশ দল। সেখান থেকে সেপ্টেম্বরে ভারত সফরে যাবে শান্ত-সাকিবরা। সেখানে শুরুতে দুটি টেস্ট এবং পরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। সেই সফরের টেস্ট সিরিজ দিয়েই জাতীয় দলের ফেরার লক্ষ্যটা দাঁড় করিয়েছেন এবাদত। 

সেই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার লক্ষ্য আছে যেন ভারতের সঙ্গে খেলতে পারি। ভারত সিরিজের আগে নিজেদের মধ্যে একটা চার দিনের ম্যাচ খেলার সুযোগ আছে। ওখানে খেলার সুযোগ থাকলে নিজের ফিটনেসটা বুঝতে পারব। টেস্ট ম্যাচ খেলার জন্য কতটুকু ফিট, বুঝতে পারব। দেখা যাক।’ 

ভারতের বিপক্ষে দুটি টেস্টের প্রথমটি শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে। দ্বিতীয় টেস্ট শুরু ২৭ সেপ্টেম্বর, কানপুরে। 

এ সম্পর্কিত আরও খবর