জাপানের স্বপ্ন ভেঙে এশিয়ান কাপ কাতারের

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 16:14:37

ফেভারিটদের ফেভারিট জাপান। চারবারের এশিয়ান চ্যাম্পিয়ন এই দলটিকে এবার চমকে দিয়েছে কাতার। তাদের হারিয়ে শুক্রবার প্রথমবারের মতো এশিয়ান কাপ ফুটবলের শিরোপা জিতে নিয়েছেন মধ্যপ্রাচ্যের দেশটি। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৪৩ ধাপ উপরে থাকা দলটিকে উড়িয়ে দিয়েছে তারা।

আবুধাবির জায়েদ স্পোর্ট সিটি স্টেডিয়ামে ফাইনালে জাপানকে ৩-১ গোলে হারিয়েছে কাতার। ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের আয়োজকরা দুর্দান্ত ফুটবলের পসরা সাজিয়ে জয় নিয়ে মাঠ ছাড়ল।

ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত ফুটবলে জাপানকে কোনঠাসা করে ফেলে কাতার। আক্রমনের পর আক্রমনে ব্যস্ত করে দেয় প্রতিপক্ষের রক্ষণভাগ। এরইমধ্যে খেলার ১২তম মিনিটেই এগিয়ে যায় তারা। গোল করেন আলমোয়েস আলি। এই গোলটি করে নিজেকে ইর্ষনীয় উচ্চতায় নিয়ে যান তিনি।

এটি ২২ বছর বয়সী স্ট্রাইকার আলমোয়েস আলির এই আসরে নবম গোল। ৮ গোল করা ইরানের কিংবদন্তি আলি দাইকে টপকে গেলেন আলমোয়েস।  এশিয়ান কাপের এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড এখন কাতারের এই ফুটবলারের।

এরপর খেলার ২৭তম মিনিটে কাতারের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন আবদেল আজিজ হাতিম। দুই গোলে পিছিয়ে পড়ে ফিরতে মরিয়া হয়ে উঠে জাপান। ৬৯তম মিনিটে ব্যবধান কমান তাকুমি মিনামিনো (১-২)।

৮১তম মিনিটে পেনাল্টি পায় কাতার। প্রতিপক্ষের ফুটবলার ডি-বক্সে হ্যান্ডবল করায় পেনাল্টি পায় মধ্যপ্রাচ্যের দেশটি। স্পট কিক থেকে গোল করতে ভুল করলেন না আকরাম আফিফ (৩-১)। তারই পথ ধরে প্রথমবারের মতো ফাইনালে উঠেই শিরোপা জিতে নেয় কাতার।

এ সম্পর্কিত আরও খবর