পাকিস্তানে ভালো খেললেও সেটা এখন অতীত: শান্ত

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-09-18 21:02:00

পাকিস্তানে সিরিজে এমন কিছুই যে করে দেখিয়েছে বাংলাদেশ দল। যার রেশ রয়েছে এখনো। ইতিমধ্যেই ভারতের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে সেখানে অবস্থান করছে নাজমুল হোসেন শান্তর দল। বৃহস্পতিবার থেকে শুরু হবে চেন্নাই টেস্ট। তবে এর আগের দিনও এলো পাকিস্তান সফরে শান্ত-সাকিবদের সেই সাফল্যের গল্প। তবে সেটাকে এখন স্রেফ অতীতই মানছেন বাংলাদেশ অধিনায়ক। এবং সেটি ভুলে এখন ভারত সিরিজের প্রক্রিয়া নিয়ে ভাবতে চান শান্ত। 

আগামীকাল (বৃহস্পতিবার) চিপক স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের খেলায় নামবে দল দুটি। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। 

টেস্টের আগের দিনে সংবাদ সম্মেলনে এই সফরে নিজেদের পরিকল্পনা নিয়ে অনেক কিছুই জানালেন। এর মধ্যে পাকিস্তান সিরিজকে অতীত আখ্যা দিয়ে এখন তাদের চিন্তায় স্রেফ আসন্ন সিরিজগুলো। শান্ত বলেন, পাকিস্তানে আমরা ভালো খেলেছি, তবে এটা এখন অতীত। আত্মবিশ্বাস নেওয়া যেতে পারে। এই সিরিজেও ভালো করার বিশ্বাস আছে ড্রেসিংরুমে।

এদিকে টেস্টের শুরু থেকেই ফলাফল নিয়ে ভাবতে চান না শান্ত। সেটি ভাববেন শেষ দিনের শেষ সেশনে  গিয়ে। ‘কঠিন প্রতিপক্ষ, এটা আমরা সবাই স্বীকার করি। কিন্তু প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের শক্তিমত্তা নিয়ে ভাবা জরুরি। আমি বিশ্বাস করি, এখানে ভালো ক্রিকেট খেলার সামর্থ্য এই দলের আছে। পাঁচ দিনের ম্যাচ, পাঁচটা দিনই কীভাবে ভালো খেলা যায়। লক্ষ্য একটাই, প্রতিটি ম্যাচই জিতব। প্রতিটি আন্তর্জাতিক দলই জেতার জন্য খেলে। আমরাও জেতার জন্য খেলব, আর এজন্য যা করা প্রয়োজন করব। পঞ্চম দিনের শেষ সেশনে গিয়ে ফলাফল নিয়ে চিন্তা, এর আগপর্যন্ত আমরা চেষ্টা করব শক্তি অনুযায়ী খেলার।’

ভারতের মাটিতে বাংলাদেশের টেস্টের স্মৃতি পুরোটাই হতাশার। এর আগের তিন টেস্টের তিনটিতেই বেশ বড় ব্যবধানে হেরেছে তারা। এবারও বেশ শক্তিশালী দল সাজিয়েছে স্বাগতিকরা। তবে এতকিছুতে কোনো চাপ অনুভব করছেন না শান্ত। ‘চাপ মনে হয় না, উপভোগ করি। আমরা সবাই এই চ্যালেঞ্জ উপভোগ করি। এমন প্রতিপক্ষের সঙ্গে খেলতে অবশ্যই ভালো লাগা কাজ করে।’ 

এ সম্পর্কিত আরও খবর