চ্যাম্পিয়ন্স লিগ রাউন্ড আপ: পুরোনো রূপটাই দেখাল রিয়াল-বার্সা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-21 11:29:35

চ্যাম্পিয়ন্স লিগের নতুন যুগ। নতুন মৌসুম শুরু হওয়ার আগে এটাই ছিল মূল সুর। চিরচেনা ৩২ দলের ফরম্যাট থেকে সরে এসে ৩৬ দলের প্রতিযোগিতা হয়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগ। ম্যাচের সংখ্যা বেড়েছে, গ্রুপ পর্বের বদলে এসেছে অভিনব ‘লিগ রাউন্ড’।

তবে নতুন যুগেও কিছু দৃশ্য বদলায়নি। চ্যাম্পিয়ন্স লিগের রাজা রিয়াল মাদ্রিদ, তা আর নতুন করে বলে দিতে হয় না। কেন, সেটা আরও একবার দেখিয়েছে তারা। দারুণ খেলেনি, তবে কিভাবে দারুণ না খেলেও জয় বের করে নিতে হয়, সেটা দেখিয়েছে তারা। ওদিকে বার্সেলোনা লা লিগা থেকে দারুণ ফর্ম নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে এসেও মুখ থুবড়ে পড়েছে। যেভাবে পড়েছে, সেটাও আবার বেশ চিরচেনা। শেষ ৯ মৌসুম ধরে যে তাই চলে আসছে!

৩২ দলের চ্যাম্পিয়ন্স লিগে খেলাটা হতো বাংলাদেশ সময় মঙ্গল আর বুধবার রাতে। এবার বাড়তি খেলার চাপ সামলাতে যোগ হয়েছে বাড়তি দিন, বৃহস্পতিবারও যোগ হয়েছে ম্যাচডেতে। প্রথম দিন রিয়াল মাদ্রিদের সঙ্গে জয়ের হাসি নিয়ে ম্যাচ শেষ করেছে অ্যাস্টন ভিলা, বায়ার্ন মিউনিখ, জুভেন্টাস, লিভারপুল ও স্পোর্তিং লিসবন।
অ্যাস্টন ভিলা ৪১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে এসে ৩-০ গোলের জয় তুলে নিয়েছে ইয়াং বয়েজের বিপক্ষে। বায়ার্ন মিউনিখ ডিনামো জাগরেবের বিপক্ষে ৯-২ গোলে জিতেছে, গড়ে ফেলেছে চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড, হ্যারি কেইন করেছেন ৪ গোল। লিভারপুল মিলানের বিপক্ষে পিছিয়ে পড়েও ৩-১ গোলের জয় তুলে নিয়েছে। জুভেন্টাস নিজেদের মাঠে পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে ম্যাচ জিতেছে ৩-১ গোলে। স্পোর্তিং লিসবন ২-০ গোলে হারায় ফরাসি দল লিলকে।

বুধবার রাতে স্পার্তা প্রাহা ৩-০ গোলে হারায় সালজবুর্গকে। বোলোনিয়া-শাখতার আর ম্যানসিটি-ইন্টার মিলান ম্যাচে গোল হয়নি একটিও। সেল্টিক ৫-১ গোলে উড়িয়ে দেয় স্লোভান ব্রাতিস্লাভাকে। গেল বারের ফাইনালিস্ট বরুসিয়া ডর্টমুন্ড ক্লাব ব্রুগার বিপক্ষে তুলে নেয় ৩-০ গোলের জয়। ওদিকে পিএসজি স্প্যানিশ লিগের দল জিরোনার বিপক্ষে পেয়েছে ১-০ গোলের কষ্টার্জিত জয়।

বৃহস্পতিবারের ম্যাচে বার্সেলোনা ১০ মিনিটে ১০ জনের দলে পরিণত হয়। গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনের ভুলে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ডিফেন্ডার এরিক গার্সিয়াকে। এরপর এক গোল খেয়ে পিছিয়ে পড়ে দলটা। লামিন ইয়ামালের গোলে সমতাও ফিরিয়েছিল দলটা। তবে দ্বিতীয়ার্ধে আরও এক গোল খেয়ে মোনাকোর মাঠ থেকে ২-১ গোলের হার নিয়ে ফিরতে হয় তাদের।

দিনের অন্য ম্যাচে বেয়ার লেভারকুজেন ৪-০ গোলে হারায় ফেয়েনুর্দকে। রেড স্টার বেলগ্রেডের মাঠ থেকে বেনফিকা ২-১ গোলের জয় নিয়ে ফেরে। আর্সেনাল গোলশূন্য ড্র করে আতালান্তার বিপক্ষে। স্তাদ ব্রেস্ত ২-১ গোলে জেতে স্ত্রাম গ্রাজের বিপক্ষে।

তবে লাইপজিগের বিপক্ষে নিজের জাত চিনিয়েছেন আন্তোয়ান গ্রিজমান। তার দল আতলেতিকো মাদ্রিদ অন্তিম সময়ে ১-১ গোলে সমতায় ছিল। ঠিক তখন গ্রিজমানের অবিশ্বাস্য এক গোলে জয় তুলে নেয় স্প্যানিশ দলটা।

এ সম্পর্কিত আরও খবর