প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশকে উড়িয়ে দিল ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-06 22:47:53

শরিফুলের প্রথম ওভারে ১০ রান। তাসকিনের প্রথম ওভারে ১৫ রান। মুস্তাফিজের প্রথম ওভারে খরচ ১২ রান। পাঁচ ওভারের আগেই ভারতের স্কোরবোর্ডে রান ৫০। ব্যস ওখানেই ঝটপট ম্যাচ জেতার পথ পেয়ে গেল ভারত।

নাকি আরো আগে? বাংলাদেশের ব্যাটিংয়ের সময়? তাও ঠিক, জয়ের জন্য ১২৮ রান এই ভারতীয় দলের জন্য তো মামুলি টার্গেটই। গোয়ালিওরের যে উইকেটে বাংলাদেশ খানিক আগে রানের জন্য সংগ্রাম করছিল সেখানেই ভারতীয় ব্যাটাররা হেসেখেলে খুনে মেজাজে রান তুলে গেলেন।

দু’দলের ব্যাটিংয়ের এই ভিন্ন চিত্রই এই ম্যাচের আসল ব্যবধান গড়ে দিল। সিরিজের প্রথম টি- টোয়েন্টি জিতল ভারত অনায়াসে, ৭ উইকেটে।

বাজে ব্যাটিংয়ের পর বাজে বোলিং। সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে দ্রুতই এই ম্যাচটা ভুলে যেতে চাইবে বাংলাদেশ। ভারত অধিনায়ক সূর্যকুমার যাদব ১৪ বলে ২৯ রান তুলে আউট হওয়ার আগে ব্যাট হাতে যা করলেন তাকে বলে ছেলেখেলা। বাংলাদেশের বোলিং তার ব্যাটের কাছে মনে হচ্ছিল হাতের মোয়া! ২৯ রানের এই ইনিংস খেলতে সূর্যকুমার তিনটি ছক্কা ও দুটি বাউন্ডারি হাঁকান। লেগসাইডের ওপর দিকে হাঁকানো তার গ্ল্যান্স শটের ছক্কা দেখে ধারাভাষ্যকক্ষে বসা তামিম ইকবাল বিস্মিত গলায় বলেন-‘ ওকে আটকাকে কে, ও তো সেরা বলেও ছক্কা মারে!’

সূর্যকুমারের গড়ে দেওয়া মারকাটারি ইনিংসের ওপর দাড়িয়ে ওপেনার স্যাঞ্জু স্যামসন ভারতের জয়ের পথ আরো সহজ করে দেন। আর হার্দিক পান্ডিয়ার ব্যাটিং দেখে মনে হচ্ছিল বলের সুতো খুলে ফেলতে নেমেছেন তিনি! করলেনও তাই। ১৬ বলে অপরাজিত ৩৯ রান করেন ভারতীয় অলরাউন্ডার।

টসে হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দল প্রথম ওভারেই লিটন দাসকে হারায়। আরশদীপের বলে স্টিয়ার শটে বাউন্ডারি মারার পরের বলেই লিটন দাসের মনে হলো এবার উড়িয়ে মারি! আর যেই ভাবা সেই কাজ করতে গিয়ে তিনি যে ভঙ্গিতেই সেই শট খেললেন তার রিপ্লে দেখলে নিজেই লজ্জা পাবেন। বল ব্যাটের কানায় লেগে আকাশে উঠে। রিঙ্কু সিং সহজ ক্যাচ ধরেন। ২ রানে ৪ রান করে লিটন ড্রেসিংরুমের দিকে হাঁটা ধরেন।

শান্ত লম্বা সময় ধরে ব্যাটিং করলেও সেটা কখনোই টি-টোয়েন্টি মেজাজের কিছু ছিল না। আরেক ওপেনার পারভেজ হোসেন ইমন, মিডলঅর্ডারে তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক-প্রত্যেকেই দৃষ্টিকটু ভঙ্গিতে আউট হন।

শেষের দিকে মেহেদি হাসান মিরাজ ব্যাট হাতে কিছুটা প্রতিরোধ গড়ায় বাংলাদেশের স্কোর একশ’র ওপর যায়। কিন্তু ১২৭ রানের এই সামান্য সঞ্চয় নিয়ে ভারতীয় দলকে চ্যালেঞ্জ জানানো যায় না। গোয়ালিওরে ৭ উইকেটের হারে সেই শিক্ষা নিয়েই ফিরলো বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর-
বাংলাদেশ: ১২৭/১০, ১৯.৫ ওভার (ইমন ৮, লিটন ৪, শান্ত ২৭, হৃদয় ১২, মাহমুদউল্লাহ ১, জাকের ৮, মিরাজ ৩৫*, রিশাদ ১১, তাসকিন ১২, শরিফুল ০, মুস্তাফিজ ১; আরশদীপ ৩/১৪, হার্দিক ১/২৬ বরুণ ১/৩১, মায়াঙ্ক ১/২১, সুন্দর ১/১২)।
ভারত: ১৩২/৩ ১১.৫ ওভার (স্যামসন ২৯, সূর্যকুমার ২৯, পান্ডিয়া ৩৯*)।
ফল: ভারত ৭ উইকেটে জয়ী।

এ সম্পর্কিত আরও খবর