তোপের মুখে এমবাপে

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-08 13:35:58

ফ্রান্সের পূর্ণকালীন অধিনায়ক হয়েছেন বেশি দিন হয়নি। কিলিয়ান এমবাপে এরই মধ্যে পড়ে গেছেন সমালোচনার মুখে। কারণ তিনি ইসরায়েল এবং বেলজিয়ামের বিপক্ষে ফ্রান্সের নেশন্স লিগের ম্যাচগুলোতে খেলছেন না।

গত মাসে এমবাপে তার পেশিতে চোট পান। তবে তা কাটিয়ে গত বুধবার চ্যাম্পিয়নস লিগে তিনি রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে ফেরেন।

এরপরও কোচ দিদিয়ের দেশম গত বৃহস্পতিবার স্কোয়াড ঘোষণার সময় এমবাপেকে দলে রাখেননি। ফ্রান্স কোচ জানান, ২৫ বছর বয়সী এমবাপে পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারেননি, কারণ তিনি খুব কম ম্যাচ খেলেছেন।

তবে এরপরই এমবাপে শনিবার ভিয়ারিয়ালের বিপক্ষে রিয়ালের লা লিগার ম্যাচে শুরু থেকে খেলেন। আর এই বিষয়টিই ফরাসি খেলোয়াড়, সমর্থকদের তাঁতিয়ে দিয়েছে।
ফরাসি ক্রীড়া দৈনিক লেকিপেকে সাবেক ফরাসি ফুটবলার ম্যাক্সিম বোসিঁ বলেন, ‘আপনি চোটে পড়েন, তাহলে আপনি আপনার ক্লাবে খেলতে পারবেন না, জাতীয় দলেও ডাক পাবেন না।’

‘কিন্তু আপনি যখন চ্যাম্পিয়নস লিগে বদলি হিসেবে মাঠে নামেন, তারপর লিগের ম্যাচে শুরু করেন; তখন বিষয়টা গোলমেলে হয়ে যায়। তিনি একজন বিশেষ খেলোয়াড়। মিশেল প্লাতিনির ক্ষেত্রে জানতাম, চোট থাকলেও আমরা তাকে দলে চাইতাম।’

অথচ পূর্ণকালীন অধিনায়ক হিসেবে এবারই অভিষেক হতে পারত এমবাপের। তিনি যার যায়গায় নেতৃত্বটা পাচ্ছেন, সেই আন্তোয়ান গ্রিজমান টানা ৮৪ ম্যাচে খেলেছেন ফ্রান্সের হয়ে। সেই গ্রিজমানের অবসর তাকে অধিনায়ক করে দিয়েছে। অধিনায়কের আর্মব্যান্ড পেয়ে প্রথম ম্যাচেই কি-না গড়হাজির এমবাপে।

আর এতে করে এমবাপে দৃষ্টান্ত স্থাপনে ব্যর্থ হয়েছেন, অভিমত ফ্রান্সের প্রধান সমর্থকগোষ্ঠী ইরেজিস্ট্যাবল ফ্রাঙ্কাইসের মুখপাত্র ফ্যাবিয়ান বনেতের। তিনি বলেন, ‘অধিনায়ক হিসেবে আপনাকে ভক্তদের জন্য দৃষ্টান্ত স্থাপন করতে হবে। যা এমবাপে পারেননি।’

ফ্রান্স বর্তমানে নেশন্স লিগের গ্রুপ 'এ'-তে দ্বিতীয় স্থানে আছে। আগামী বৃহস্পতিবার বুদাপেস্টে ইসরায়েলের বিপক্ষে খেলবে দলটা। এরপর আগামী সোমবার বেলজিয়ামের মাঠে খেলতে যাবে দেশমের শিষ্যরা।

এ সম্পর্কিত আরও খবর