হাথুরুর চুক্তি আনুষ্ঠানিকভাবে বাতিল করল বিসিবি

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-17 19:34:22

এবার আনুষ্ঠানিকভাবেই হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে চুক্তি বাতিল করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চাকরির মেয়াদ ছিল তার। কিন্তু শৃঙ্খলাভঙ্গ ও অসদাচারণের অভিযোগে গত মঙ্গলবার তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় বোর্ড। আজ বৃহস্পতিবার হাথুরুর সঙ্গে চুক্তি বাতিল করে বাংলাদেশের কোচের পদ থেকে চূড়ান্তভাবে বরখাস্ত করেছে বিসিবি।

বৃহস্পতিবার মিরপুরে বিসিবির কার্যালয়ে অনুষ্ঠিত পরিচালকদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। দুবাই থেকে জুম সংযোগে সভায় সভাপতিত্ব করেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। একই দন নতুন কোচ ফিল সিমন্সের সঙ্গে চুক্তির বিষয়টিও অনুমোদন দেওয়া হয়।

মঙ্গলবার হাথুরুসিংহেকে বহিস্কার করে ৪৮ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয় বিসিবি। আইনগত বিষয় থাকায় শুরুতে তাকে শোকজ ও সাসপেন্ডের মধ্য দিয়ে যায় বোর্ড। তার পথ ধরে এবার আনুষ্ঠানিক বরখাস্তের ঘোষণা এসেছে। যদিও এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় আইনি লড়াইয়ের কথা বলেছেন হাথুরুসিংহে।

হাথুরুর বিদায় প্রসঙ্গে ফারুক আহমেদ আরও বলেন, ‘বর্তমান কোচের ব্যাপারে আমরা চেষ্টা করছিলাম মানিয়ে নিতে। দুই-তিনটা ঘটনা ঘটেছে। ইচ্ছেমতো ছুটি কাটানো, জাতীয় দলের খেলোয়াড়ে গায়ে হাত তোলার মতো ঘটনা কোনোভাবেই দলের জন্য ভালো উদাহরণ ছিল না। তাই তাকে ৪৮ ঘণ্টার শোকজ ও সাসপেনশন দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই এটা স্থায়ী হয়ে যাবে।’

আগামী বছরের শুরুতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অব্দি বিসিবির সঙ্গে চুক্তি ছিল হাথুরুর। কিন্তু তার আগেই হাই প্রোফাইল এই কোচের সঙ্গে সম্পর্কের ইতি টানল ফারুক আহমেদের বোর্ড! এটি ছিল বাংলাদেশ কোচ হিসেবে তার ‘দ্বিতীয় অধ্যায়’। প্রথমবার তিনি নিজেই চাকরি ছেড়ে দিয়েছিলেন। দ্বিতীয় দফার চাকরিতে বিসিবি তাকে বিদায় করে দিল।

দ্বিতীয় মেয়াদে হাথুরুর অধীনে ১০টি টেস্ট, ৩৫টি ওয়ানডে ও ৩৫টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। টেস্টে ৫টি জয় ও ৫টি হার। তবে ওয়ানডেতে ৩৫ ম্যাচে ১৩টি জয়, হার ১৯টি, ৩ ম্যাচ অমিমাংসিত। টি-টোয়েন্টিতে ৩৫ ম্যাচের ১৯টিতে জয়, হার ১৫টি, একটিতে ফল হয়নি।

হাথুরু অধ্যায় শেষে এবার ফিল সিমন্সের যুগে পা রাখল বাংলাদেশ ক্রিকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজেই মিশন শুরু হবে এই ক্যারিবিয়ান কোচের। এইরমধ্যে বাংলাদেশেও চলে এসেছেন সিমন্স।

এ সম্পর্কিত আরও খবর